মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

দেড় বছরে পদ্মাসেতুতে টোল আদায় ১ হাজার ২০০ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২৭ ডিসেম্বর ২০২৩ | প্রিন্ট

পদ্মাসেতু উদ্বোধনের দেড় বছরে এক হাজার ২০৮ কোটি ৫২ লাখ ৭৯ হাজার টাকা টোল আদায় হয়েছে।
বুধবার বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক ও সেতু বিভাগের সচিব মো. মনজুর হোসেন গণমাধ্যমকে এ তথ্য জানান।

মনজুর হোসেন বলেন, আমাদের যা প্রত্যাশা ছিল তেমনই হচ্ছে। যান চলাচল বেড়েছে। টোল আদায়ে যা ধারণা ছিল, আমরা তার চেয়ে বেশি পাচ্ছি। এখন গড়ে প্রায় প্রতিদিন ২ কোটি টাকার ওপরে টোল আদায় হচ্ছে।

মনজুর বলেন, ২১ জেলায় সংযোগ যখন বাড়বে, তখন টোল আদায় আরো বেশি বেড়ে যাবে। বিভিন্ন সময়ে সমীক্ষা থেকে যা ধারণা করা হয়েছিল, আমরা সেই বাড়ার দিকেই আছি।

টোল আদায় গত দেড় বছরে ১ হাজার কোটি টাকার বেশি হয়েছে জানিয়ে মনজুর বলেন, ১ হাজার ২০৮ কোটি ৫২ লাখ ৭৯ হাজার টাকা টোল আদায় হয়েছে।

সেতু বিভাগ থেকে জানা যায়, গত ৫ এপ্রিল পদ্মাসেতুর ঋণের প্রথম ও দ্বিতীয় কিস্তি মোট ৩১৬ কোটি ৯০ লাখ ৯৭ হাজার ৫০ টাকা পরিশোধ করা হয়। ১৯ জুন পরিশোধ করা হয় তৃতীয় ও চতুর্থ কিস্তির ৩১৬ কোটি ২ লাখ ৬৯ হাজার ৯৩ টাকা। আর ১৮ ডিসেম্বর পঞ্চম ও ষষ্ঠ কিস্তির ৩১৫ কোটি ৭ লাখ ৫৩ হাজার ৪৪২ টাকা পরিশোধ করা হয়। এখন পর্যন্ত সব মিলিয়ে ঋণ পরিশোধ করা হয়েছে ৯৪৮ কোটি ১ লাখ ১৯ হাজার ৫৮৫ টাকা।

সচিব বলেন, তবে ঋণ শোধ করে কোনো উদ্বৃত্ত অর্থ নেই, এটাকে সেভাবে বলা যাবে না। আমরা কয়েক জায়গায় টাকা পরিশোধ করি। এর মধ্যে ঋণের টাকা পরিশোধ করা হয়। এ ঋণের টাকা কোনো বাইরের ঋণ নয়। সেতু কর্তৃপক্ষ ঋণ নিয়েছে সরকারের অর্থ বিভাগের কাছ থেকে। সেই টাকা পরিশোধ করা হয়।

এদিকে পদ্মা সেতুতে যান চলাচল শুরুর দেড় বছরে এর পরিচালন ও রক্ষণাবেক্ষণ বাবদ খরচ হয়েছে ১৪২ কোটি ১২ লাখ ৮৩ হাজার ২৫ টাকা।

সচিব বলেন, যে টাকা আয় হয়, সেখান থেকে ১৫ শতাংশ ভ্যাট দিতে হয়। এর বাইরে অপারেশনাল ও মেইনটেন্যান্স টাকা খরচ হয়। কোনো টাকা এখানে থাকবে না। কারণ প্রথম বছরে অপারেশনাল ও মোবিলাইজেশন খরচ বলে একটা অর্থের বিষয় থাকে। তাই বছরে খরচ বেশি হয়। এরপর থেকে যা মেইনটেন্যান্স যাবে। আর এখানে যদি টাকা লাগে, তাহলে আরও যে সেতু বিভাগের আন্ডারে স্থাপনা আছে, সেখান থেকে অর্থ নেয়া হয়।

Facebook Comments Box
advertisement

Posted ৯:৫১ পূর্বাহ্ণ | বুধবার, ২৭ ডিসেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]