মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বছরের সেরা দশ ওটিটি কন্টেন্ট

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ৩০ ডিসেম্বর ২০২৩ | প্রিন্ট

আর কয়েকদিন পরই শুরু হবে নতুন বছর ২০২৪। শুরু হয়েছে বিদায়ী বছরের হিসেব-নিকেশ। নাটক-সিনেমা, ওটিটি ও সংগীত সব মাধ্যমেই এখন শোনা যায় কেমন ছিল ২০২৩ সাল শোবিজের জন্য? আলোচনা-সমালোচনার বছর বলা যায় এ বছরকে। করোনাপরবর্তী এ বছরটিই শোবিজের সব মাধ্যমে উত্তেজনা ছিল।

এ বছর সিনেমার জন্য ছিল দারুণ। তেমনি আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আমাদের দেশেও চলছে ওটিটির যুগ। নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইমের মতো আমাদের দেশেও রয়েছে চরকি, হইচই বাংলাদেশ, আইস্ক্রিন, বঙ্গ, বিঞ্জের মতো প্লাটফর্ম। এই ডিজিটাল প্লাটফর্মগুলো একের পর এক ওয়েব ফিল্ম এবং ওয়েব সিরিজ বানিয়ে যাচ্ছে। আর তাদের কন্টেন্টগুলো আলোচনায় ছিল সারা বছর। ২০২৩ সালেও এসেছে একের পর এক চমক। সেখান থেকে বাছাই করা সেরা ১০ ওটিটি কন্টেন্ট নিয়েই ডেইলি বাংলাদেশের আজকের এই আয়োজন।

সেরা দশের দশম স্থানে রয়েছে চরকিতে মুক্তি পাওয়া ‘পুনর্মিলনে’। দেবর ভাবির প্রেম নিয়ে এই ওয়েব নিয়ে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হলেও জনপ্রিয়তা পেয়েছে ‘পুনর্মিলনে’। মিজানুর রহমান আরিয়ানের পরিচালনায় ওয়েবফিল্মটিতে অভিনয় করেছেন সিয়াম আহমেদ, তাসনিয়া ফারিন, শ্বাসত দত্ত, নূর ইমরান মিঠু প্রমুখ।

নবম স্থানে রয়েছে আইস্ক্রিনে মুক্তি পাওয়া ভিকি জাহেদ নির্মিত সিরিজ ‘আমি কী তুমি’। একজন অভিনেত্রীর জনপ্রিয় হয়ে ওঠা আর রহস্য ভ্রমণের জটিলতা নিয়েই এগিয়েছে গল্প। এতে অভিনয় করেছেন মেহজাবিন চৌধুরী, ফজলুর রহমান বাবু, জুনায়েদ বগদাদি প্রমুখ। এই সিরিজে বিরতি ভেঙে অভিনয় করেছেন মেহজাবিন চৌধুরী। তার অভিনয় নিয়ে দর্শকদের মধ্যে ছিল আলাদা উচ্ছ্বাস।

অষ্টম স্থানে রয়েছে ভিকি জাহেদ পরিচালিত বিঞ্জ প্লাটফর্মে মুক্তি পাওয়া ‘দ্যা সাইলেন্স’ সিরিজটি। বিদেশি গল্প অবলম্বনে নির্মিত এই সিরিজের দেখা যায় এক দম্পত্তির ১০ কোটি টাকা বাজিতে জেতার গল্প। যার জন্য তাদের একের পর এক কঠিন পরীক্ষা দিতে হয়। কিন্তু তারা দমে না গিয়ে এগিয়ে যায়। এভাবেই এগিয়েছে গল্প। এতে অভিনয় করেছেন মেহজাবিন চৌধুরী, শ্যামল মাওলা, আবদুন নূর সজল, আজিজুল হাকিম, বিজরী বরকতুল্লা প্রমুখ।

সপ্তম স্থানে রয়েছে রাইয়ান রাফি পরিচালিত বিঞ্জ প্লাটফর্মে মুক্তি পাওয়া ‘ফ্রাইডে’ ওয়েব ফিল্ম। এতে দেখানো হয় মেয়ের জন্মদিনে একের পর এক খুন করেন মা। এমনকি নিজের মেয়েকেও খুন করেন তিনি। কিন্তু কেন এভাবে নিজের পরিবারের মানুষকে খুন করছেন? এই রহস্য নিয়েই এগিয়েছে গল্প। ভায়োলেন্স অ্যাডাল্ট কন্টেন ‘ফ্রাইডে’ নিয়ে বেশ সমালোচনাও হয়। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত অভিনেত্রী তমা মির্জা, নাসিরুদ্দিন খান, ফারজানা ছবি প্রমুখ।

সেরা ষষ্ঠ স্থানে রয়েছে শাফায়েত মনসুর রানা পরিচালিত হইচই প্লাটফর্মে মুক্তি পাওয়া ‘অদৃশ্য’ ওয়েব সিরিজ। মাহফুজ আহমেদ ও অপি করিম টিভি নাটকের জনপ্রিয় ছিলেন। প্রথমবার তারা ওটিটিতে জুটি বেধে অভিনয় করেন। আর তাতেই করেছেন বাজিমাত। ‘অদৃশ্য’ ওয়েব সিরিজের গল্পে উঠে এসেছে একজন ব্যবসায়ীর নিখোঁজের গল্প দিয়ে। যে ব্যবসায়ী রাজনীতিতে আসতে চেয়েছিলেন। এই সিরিজে মাহফুজ আহমেদ ও অপি করিম ছাড়াও অভিনয় করেছেন সম্পা রেজা, পার্থ শেখ, নিসাত প্রিয়ম প্রমুখ।

পঞ্চম স্থানে রয়েছে চরকিতে মুক্তি পাওয়া মুস্তফা সরওয়ার ফারকী পরিচালিত ‘সামথিং লাইক এন অটোবায়োগ্রাফি’। গুণী এই নির্মাতা প্রথমবার অভিনয় করেছেন এতে। নিজের জীবনে ঘটে যাওয়া গল্প এবং কল্পনামিশ্রিত গল্পে নির্মিত হয়েছে এটি। ফারুকীর অভিনয় বেশ প্রশংসা পায় এবং নুসরাত ইমরোজ তিশা এই ওয়েবের মধ্যে দিয়ে বিরতি ভেঙে অভিনয় করেন। এতে গুরুত্বপূর্ণ একটি চরিত্রে অভিনয় করেছেন ডিপজল।

চতুর্থ স্থানে রয়েছে মিজানুর রহমান আরিয়ান পরিচালিত চরকিতে মুক্তি পাওয়া ওয়েব ফিল্ম ‘উনিশ বিশ’। এই সিরিজের গল্পে উঠে এসেছে ত্রিশের কাছাকাছি উড়ালচন্ডি ছেলে আর সংসারী মেয়ের প্রেমের গল্প। এতে অভিনয় করেছেন আরিফিন শুভ ও বিন্দু। দীর্ঘদিন পর তারা আবার জুটি বাধেন। ‘পাখি পাখি’ খ্যাত গানের এই ওয়েব ফিল্মটি দর্শকদের মধ্যে বেশ প্রশংসা পায়।

তৃতীয় স্থানে রয়েছে বঙ্গ ওটিটি প্লাটফর্মে মুক্তি পাওয়া কাজল আরেফিন অমি পরিচালিত ‘হোটেল রিলাক্স’ ওয়েব ফিল্ম। এই সিরিজ দেখার জন্য রীতিমতো আলোড়ন ওঠে। নির্মাতার স্বভাবজাত কমেডিতে বেশ আলোচনা সমালোচনার জন্ম দেয়। এতে অভিনয় করেছেন পুর্নিমা, জিয়াউল হক পলাশ, পাভেল, পারসা ইভানা, সরাফ আহমেদ জীবন, লামিমা লাম, শিমুল শর্মা, মারজুক রাসেল প্রমুখ।

সেরা দুই-এ স্থান করে নিয়েছে শিহাব শাহীন পরিচালিত চরকিতে মুক্তি পাওয়া ওয়েব সিরিজ ‘মাই ন্যাম ইজ অ্যালেন স্বপন’। এটি একই নির্মাতা ও প্লাটফর্ম ‘সিন্ডিকেট’র জনপ্রিয় চরিত্র অ্যালেন স্বপনকে নিয়ে। নাসির উদ্দীন খানের অভিনয় এই সিরিজকে জমিয়ে তোলে। এই সিরিজের বইয়াম পাখি গানটিও ব্যাপক জনপ্রিয়তা পায়। এর গল্প উঠে আসে ইয়াবা ব্যবসাকে কেন্দ্র করে। এতে আরো অভিনয় করেছেন রাফিয়া রাশিদ মিথিলা, সেন্টু প্রমুখ।

প্রথম স্থানে রয়েছে আশফাক নিপুনের পরিচালনায় হইচই প্লাটফর্মে মুক্তি পাওয়া ‘মহানগর-২’ ওয়েব সিরিজ। মোশাররফ করিম অভিনয় করেছেন ওসি হারুনের চরিত্রে। যা ব্যাপক আলোচিত একটি চরিত্র। মহানগর সিরিজের প্রথম পার্টের চেয়ে দ্বিতীয় পর্ব ছিল আরো বুদ্ধিবৃত্তিক। এতে উঠে এসেছে রাজনৈতিক সচেতনতাও। এতে আরো অভিনয় করেছেন আফসানা মিমি, তানজিকা আমিন, ফজলুর রহমান বাবু, বৃন্দাবন দাশ, বিশেষ চরিত্রে ভারতের অনির্বান প্রমুখ।

Facebook Comments Box
advertisement

Posted ২:৫০ পূর্বাহ্ণ | শনিবার, ৩০ ডিসেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]