সোমবার ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন বইয়ের ঘ্রাণে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০১ জানুয়ারি ২০২৪ | প্রিন্ট

নতুন বইয়ের ঘ্রাণে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা

বছরের প্রথম দিনে নতুন বই হাতে পেয়ে উল্লাসে মেতেছে শিক্ষার্থীরা। সোমবার সকাল থেকে রাজশাহী নগরীসহ জেলার সব প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানে বই উৎসব অনুষ্ঠিত হয়েছে। নতুন বইয়ের ঘ্রাণে নতুন বছরকে বরণ করে নিচ্ছে শিক্ষার্থীরা।

বিদ্যালয়গুলো ঘটা করেই শিক্ষার্থীদের হাতে পাঠ্যবই তুলে দিচ্ছে। বছরের প্রথম দিন ঝকঝকে পাঠ্যবই হাতে পেয়ে দারুণ খুশি ক্ষুদে শিক্ষার্থীরা।

রাজশাহী জেলা শিক্ষা অফিসের তথ্যমতে, ১ম থেকে ৫ম শ্রেণি পর্যন্ত ২০২৪ সালে সম্ভাব্য শিক্ষার্থীর সংখ্যা ২ লাখ ৬৩ হাজার ২৮৮ জন। এসব শিক্ষার্থীদের মাঝে ১ কোটি ৩০ লাখ ৩৬৬টি বই বিতরণ করা হবে। রাজশাহীর ১ হাজার ৫৭টি সরকারি ও ৮৭৮টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে এই বই বিতরণ করা হবে।

জেলা মাধ্যমিক শিক্ষা অফিসের তথ্যমতে, বাংলা ভার্সনে আজ ১৮ লাখ ১৫ হাজার ১২১টি, এসএসসি ভোকেশনাল পর্যায়ে ৮০ হাজার ৭০০টি, ভোকেশনাল ট্রেড ২৮ হাজার ৭০০ ও ইরেজি ভার্সনে ৪ হাজার ১০০টি বই বিতরণ করা হবে। যা মোট বরাদ্দের ৬৪ শতাংশ, ৫৪ শতাংশ, ৪০ শতাংশ ও ৪৫ শতাংশ। এছাড়া এবতেদায়ী পর্যায়ে শতভাগ ও দাখিল পর্যায়ে ৫৮ শতাংশ বই বিতরণ করা হয়।

রাজশাহী মডেল স্কুল অ্যান্ড কলেজের আয়োজিত বই উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের মাঝে বই তুলে দেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন ও আইসিটি) যুগ্মসচিব ড. মো. মোকছেদ আলী। এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী বিভাগীয় প্রশাসন ও জেলা প্রশাসনের কর্মকর্তারা।

রাজশাহীর পবা উপজেলার মুরারীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোসা. নাজনীন নাহার বলেন, বই উৎসবকে প্রাণবন্ত করতে সকাল থেকেই আমাদের প্রস্তুতি ছিল। সকাল শিক্ষার্থীরাও স্কুলে আসতে থাকে। ১১টায় শিক্ষার্থীদের মাঝে অনুষ্ঠানিকভাবে বই বিতরণ করা হয়। নতুন বই পেয়ে খুশি শিক্ষার্থীরা।

শিশু শিক্ষার্থী মো. জুনাইদ হোসেন বলে, বছরের প্রথম দিনে বই পেয়ে খুবই ভালো লাগছে। এখন নতুন বই বাসায় নিয়ে বাঁধাই করব। নতুন বইয়ের ঘ্রাণটা অনেক সুন্দর।

রাজশাহী জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. নাসির উদ্দিন বলেন, সকাল থেকেই স্কুলে স্কুলে বই উৎসব হচ্ছে। আনন্দ মুখর পরিবেশে বই বিতরণ করা হচ্ছে।

রাজশাহী অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জয়া মারীয়া পেরেরা বলেন, সুন্দর পরিবেশে রাজশাহীতে বই উৎসব অনুষ্ঠিত হয়েছে। শিক্ষার্থীরা বছরের প্রথম দিনে নতুন বই পেয়ে উচ্ছ্বসিত।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৪২ পূর্বাহ্ণ | সোমবার, ০১ জানুয়ারি ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]