সোমবার ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেট্রোরেলে যাত্রীর চাপ, বগি বাড়ানোর চিন্তা

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২৭ জানুয়ারি ২০২৪ | প্রিন্ট

মেট্রোরেলে যাত্রীর চাপ, বগি বাড়ানোর চিন্তা

উত্তরা-মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলাচল শুরু হয়েছে। বাড়ানো হয়েছে মেট্রোরেল চলাচলের সময়ও। এতে বেড়েছে যাত্রীর চাপ। বিশেষ করে সকালে অফিস শুরুর আগে এবং বিকেলে অফিস ছুটির পর ট্রেনে তিলধারণের ঠাঁই থাকছে না। যাত্রী বাড়ায় দুই ট্রেন চলাচলের মধ্যবর্তী সময় (হেডওয়ে) কমানোর এবং বগি বাড়ানোর পরিকল্পনা নিয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ।

মেট্রোরেল পরিচালনাকারী সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) সূত্র বলেছে, যাত্রী চাহিদা বিবেচনায় প্রতি ১০ মিনিটের বদলে ৭-৮ মিনিট পরপর ট্রেন চলাচলের এবং প্রতি ট্রেনে বগির সংখ্যা ছয় থেকে বাড়িয়ে আটটি করার চিন্তা চলছে। তবে এ জন্য অপারেটর লাগবে।

উত্তরা-মতিঝিল পথে ২০ জানুয়ারি থেকে সাড়ে ১৩ ঘণ্টা মেট্রোরেল চলছে। প্রথম ট্রেন সকাল ৭টা ১০ মিনিটে এবং সর্বশেষ ট্রেন ছাড়ছে রাত ৮টা ৪০ মিনিটে। যাত্রীর চাপও বেড়েছে অনেক। দাবি উঠেছে, দুই ট্রেনের মধ্যবর্তী সময় কমানোর এবং বগি বাড়ানোর।

শুক্রবার মেট্রোরেল বন্ধ। ডিএমটিসিএল সূত্র জানায়, বর্তমানে প্রতিদিন দেড় লাখ থেকে দুই লাখের বেশি যাত্রী মেট্রোরেলে যাতায়াত করছেন। এমআরটি পাস বিক্রিও বেড়ে গেছে। গত পাঁচ দিনে বিক্রি হয়েছে প্রায় ৪০ হাজার পাস। টিকিট কাটার সময় বাঁচাতে যাত্রীরা এমআরটি পাস কিনছেন।

এর আগে ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন, পিক আওয়ারে আটটি এবং অফ পিক আওয়ারে ছয়টি ট্রেন চলাচল করছে। একটি করে ট্রেন স্ট্যান্ডবাই থাকছে। পিক আওয়ারে ১০ মিনিট পরপর এবং অফ পিক আওয়ারে ১২ মিনিট পরপর ট্রেন স্টেশনে আসবে। ট্রেন চলাচলের সাড়ে ১৩ ঘণ্টার মধ্যে বেলা ১১টা ৩১ মিনিট থেকে বিকেল ৪টা পর্যন্ত সময়কে অফ পিক আওয়ার ধরা হয়েছে।

সূত্র বলেছে, বর্তমানে এমআরটি-৬-এর জন্য ২৪টি ট্রেন প্রস্তুত আছে। এগুলোর মধ্যে ৮টি চলছে, বাকিগুলো ডিপোতে রয়েছে। দুই ট্রেনের মধ্যবর্তী সময় কমাতে হলে অপারেটর লাগবে।

সার্বিক বিষয়ে ডিএমটিসিএলের জেনারেল ম্যানেজার (অপারেশন) মোহাম্মদ ইফতিখার হোসেন গণমাধ্যমকে বলেন, সময় কমানোর কথা আগেও বলা হয়েছে। ধীরে ধীরে সময় কমিয়ে ৭ থেকে ৮ মিনিট করা হবে। পরে হয়তো আরো কমবে। এ বিষয়ে প্রতিটি স্টেশনে সমীক্ষা করা হচ্ছে। যাত্রীদের সঙ্গে কথা বলে তা ঠিক করা হবে। তিনি বলেন, ট্রেনে বগি বাড়ানোর চিন্তা তাদেরও আছে।

স্টেশনের অবকাঠামো অনুযায়ী একটি ট্রেনে সর্বোচ্চ আটটি বগি থাকতে পারবে। তাই কারিগরি সব দিক ঠিক করে বগি বাড়াতে সময় লাগবে।

২০২২ সালের ২৮ ডিসেম্বর মেট্রোরেলের উত্তরা-আগারগাঁও অংশ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত বছরের ৪ নভেম্বর উদ্বোধন করা হয় আগারগাঁও-মতিঝিল অংশ। ২০ জানুয়ারির আগে আগারগাঁও-মতিঝিল পথে ট্রেন চলত বেলা সাড়ে ১১টা পর্যন্ত। উত্তরা-মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১ কিলোমিটার পথ পাড়ি দিতে এখন লাগে ৩৩ মিনিট ৬ সেকেন্ড। মতিঝিল থেকে কমলাপুর অংশের কাজ চলতি বছরের শেষ দিকে সমাপ্ত হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এমআরটি পাস বিক্রি বেড়েছে
গত কয়েক দিনে প্রতিটি স্টেশনে টিকিটের জন্য দীর্ঘ সারি দেখা গেছে। একমুখী যাত্রার টিকিট কিনতে যাত্রীদের দীর্ঘ সময় লাগছে। এই সময় বাঁচাতে নিয়মিত যাত্রীরা এমআরটি পাস কিনে নিচ্ছেন। কারণ, এই পাসধারীরা স্টেশনে ঢুকে সরাসরি ট্রেনে উঠতে পারেন। প্রতিটি পাসের দাম ৫০০ টাকা। টাকা শেষ হলে রিচার্জ করা যায়। ডিএমটিসিএল সূত্র বলেছে, গত পাঁচ দিনে ৪০ হাজার এমআরটি পাস বিক্রি হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৭:১০ পূর্বাহ্ণ | শনিবার, ২৭ জানুয়ারি ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]