বুধবার ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রংপুরে ইটভাটায় অভিযান, জরিমানা অর্ধকোটি টাকা

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৭ ফেব্রুয়ারি ২০২৪ | প্রিন্ট

পরিবেশ ছাড়পত্র ও লাইসেন্সবিহীন ইটভাটাগুলোর বিরুদ্ধে রংপুর বিভাগের আট জেলায় অভিযান শুরু করেছে পরিবেশ অধিদফতর। এরইমধ্যে ১২টি ইটভাটাকে অর্ধকোটি টাকা জরিমানা করেছে কর্তৃপক্ষ।

প্রতিষ্ঠানটির রংপুর বিভাগীয় কার্যালয়ের কর্মকর্তারা জানান, গত এক সপ্তাহে রংপুর ও গাইবান্ধা জেলার ১২টি ইটভাটায় অভিযান পরিচালনা করা হয়েছে। এসব ইটভাটা থেকে ৫০ লাখ ৫০ হাজার টাকা জরিমানা আদায় ও একজনকে ১৫ দিনের বিনাশ্রম করাদণ্ড প্রদান করা হয়েছে।

পরিবেশ অধিদফতর রংপুর বিভাগীয় কার্যালয় সূত্রে জানা যায়, পরিবেশের ছাড়পত্র ও জেলা প্রশাসকের লাইসেন্স না থাকায় ২৯ জানুয়ারি গাইবান্ধা জেলার পলাশবাড়ি উপজেলার জেবি ব্রিকসকে ৫ লাখ টাকা, সাদুল্লাপুর উপজেলার চৌধুরী ব্রিকসকে ৪ লাখ ৫০ হাজার টাকা ও এসএমবি ব্রিকসকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়।

৩০ জানুয়ারি একই জেলার পলাশবাড়ি উপজেলার টিবিএল ব্রিকসকে ৭ লাখ টাকা, বিবিএফ ব্রিকসকে ৬ লাখ ও চৈতালী ব্রিকসকে ৮ লাখ টাকা জরিমানা আদায় করা হয়।

এছাড়াও গত ৫ ফেব্রুয়ারি রংপুর সদর উপজেলার এমপিবি ব্রিকসকে ২ লাখ টাকা, এআরএস ব্রিকসকে ২ লাখ টাকা আদায় করা হয়। জরিমানার টাকা দিতে ব্যর্থ হওয়ায় ইইএমস ব্রিকসের ম্যানেজার গোলাম মোস্তফাকে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।

৬ ফেব্রুয়ারি রংপুর সদর উপজেলার জেএফ ব্রিকসকে ৬ লাখ টাকা ও এনবিসি ব্রিকসকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়। আরএএমবি ব্রিকসের মালিক পালাতক থাকায় দণ্ড আরোপ করা হয়নি।

পরিবেশ অধিদফতর রংপুর বিভাগীয় কার্যালয়ের পরিচালক সৈয়দ ফরহাদ হোসেন জানান, জরিমানার টাকা সরকারি কোষাগারে জমা দেওয়া হয়েছে। পুলিশ, ফায়ার সার্ভিস ও জেলা প্রশাসনের সহযোগিতায় মোবাইল কোর্ট পরিচালনা করে অবৈধ ইটভাটাগুলো গুঁড়িয়ে দেওয়া হয়েছে। আমাদের এ অভিযান ধারাবাহিকভাবে রংপুর বিভাগের আট জেলায় অব্যাহত থাকবে।

Facebook Comments Box
advertisement

Posted ১০:৪৯ পূর্বাহ্ণ | বুধবার, ০৭ ফেব্রুয়ারি ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]