বুধবার ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রুমা-থানচি সড়কে গণপরিবহন চলাচল বন্ধ

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১৮ ফেব্রুয়ারি ২০২৪ | প্রিন্ট

রুমা-থানচি সড়কে গণপরিবহন চলাচল বন্ধ

পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সংগঠন কেএনএফ এর হুমকিতে বান্দরবানের রুমা ও থানচি সড়ক গণপরিবহন চলাচল বন্ধ রয়েছে।

নিরাপত্তার কারণে রোববার সকাল থেকে এ সড়কে বাস চলাচল বন্ধ করে দেন পরিবহন শ্রমিকরা। এতে দুর্ভোগে পড়েছেন সাধারণ যাত্রীসহ পর্যটকরা।

পরিবহন শ্রমিকরা জানান, রোববার সকালে কেএনএফ সদস্যরা এক পরিবহন শ্রমিককে ধরে নিয়ে গিয়ে মারধর করে। এর ফলে নিরাপত্তার কারণে রুমা-থানচি সড়কে বাস চলাচল বন্ধ করে দেওয়া হয়।
গত ১৪ ফেব্রুয়ারি রুমায় বম জনগোষ্ঠীর উপর হামলায় জড়িতদের শাস্তির আওতায় আনার দাবিতে তিন উপজেলায় যান চলাচল বন্ধের ঘোষণা দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিবৃতি দেয় কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ)। রোববার সকালে যান চলাচল বন্ধ রাখার জন্য এক পরিবহন শ্রমিককে তুলে নিয়ে গিয়ে মারধর করে কেএনএফ। এরপর থেকে রুমা-থানচি সড়কে বাস চলাচল বন্ধ করে দেন পরিবহন শ্রমিকরা।

বান্দরবান-রোয়াংছড়ি-রুমা-থানছি মোটরযান পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. নুরুল আলম জেলা, উপজেলা বাস ও জিপ স্টেশনের লাইনম্যানদের বরাতে বিষয়টি স্বীকার করেছেন।

রুমা উপজেলা চেয়ারম্যান উহ্লা চিং মারমা জানান, তার ছোটভাই রুমা বাস স্টেশনের লাইনম্যান লুপ্রু মারমাকে সকালে বাড়ি থেকে বাস স্টেশনে যাওয়ার সময় কেএনএফ সদস্যরা ধরে নিয়ে হামলা করে আহত করেছে। লুপ্রুকে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে।

তিনি আরো জানান, লুপ্রু মারমা (৫৩) বাসের লাইনম্যানের দায়িত্ব পালনের জন্য সকাল ৭টার দিকে সদরঘাট থেকে বাজারে যাচ্ছিলেন। এ সময় পলিকা পাড়া এলাকা থেকে তাকে তুলে নিয়ে যায় কেএনএফ সশস্ত্র সদস্যরা। আধা ঘণ্টা পর মারধর করে ছেড়ে দেওয়া হয় তাকে।

রুমা উপজেলা আওয়ামী লীগের সভাপতি এবং রুমা সদর ইউনিয়নের চেয়ারম্যান শৈমং মারমা (শৈবং) বলেন, রুমায় এখন রাস্তায় রাস্তায় কুকিচিন আর্মির সদস্যরা টহল দিচ্ছে। মানুষজনকে হুমকি ও মারধর করছে। গাড়ি না চালানোর জন্য হুমকি দিচ্ছে। এজন্য রুমা থেকে বান্দরবানে কোনো বাস ও যানবাহন চলেনি।

বান্দরবান-রোয়াংছড়ি-রুমা-থানছি মোটরযান পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. নুরুল আলম বলেন, বান্দরবান থেকে বাঘমারা ও রোয়াংছড়িতে বাস চলাচল স্বাভাবিক আছে। কিন্তু রুমা ও থানচি স্টেশন থেকে সকাল হতে কোনো বাস ছেড়ে আসেনি।

কেন আসেনি প্রশ্ন করা হলে লাইনম্যানদের বরাতে তিনি জানান, কুকিচিন ন্যাশনাল আর্মি (কেএনএ) বাস চালাতে নিষেধ করেছে, তাই বাস চলাচল বন্ধ রয়েছে।

রুমা থানার ওসি মো. শাহজাহান জানান, সকাল থেকে রুমা-বান্দরবান সড়কে বাস চলাচল বন্ধ রয়েছে বলে শুনেছেন তিনি। সকাল থেকে আইনশৃঙ্খলা বাহিনীর টহল বৃদ্ধি করা হয়েছে। এ ব্যাপারে কেউ অভিযোগ করেননি। অভিযোগ পেলে আইনগত পদক্ষেপ নেয়া হবে।

উল্লেখ্য, গত ১৪ ফেব্রুয়ারি রুমা উপজেলায় বম জনগোষ্ঠীর বাড়িঘরে হামলা চালিয়ে ভাঙচুর করে দুর্বৃত্তরা। এর প্রতিবাদে জড়িতদের শাস্তির আওতায় আনার দাবিতে রুমা, রোয়াংছড়ি ও থানচি উপজেলায় সব ধরনের যান চলাচল বন্ধের ঘোষণা দেয় কেএনএফ।

Facebook Comments Box
advertisement

Posted ৭:২৭ পূর্বাহ্ণ | রবিবার, ১৮ ফেব্রুয়ারি ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]