শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার সড়কে দেখা মিললো বিলুপ্তপ্রায় উড়ন্ত লাউডগা সাপের

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ৩১ মার্চ ২০২৪ | প্রিন্ট

এবার সড়কে দেখা মিললো বিলুপ্তপ্রায় উড়ন্ত লাউডগা সাপের

পটুয়াখালীর কলাপাড়ায় দেখা মিলেছে বিলুপ্তপ্রায় উড়ন্ত লাউডগা সাপের। এটির দৈর্ঘ্য প্রায় ৫ ফুট।

শনিবার (৩০ মার্চ) দুপুর ১২টার দিকে উপজেলার বালিয়াতলী ইউনিয়নের হাড়িপাড়া চৌকিদার বাড়ি সংলগ্ন সড়কের ওপর কিছুটা আহত অবস্থায় সাপটিকে দেখতে পান স্থানীয়রা। পরে তারা সাপটিকে বালিয়াতলী বনে অবমুক্ত করেন।

আহেতুলা ও নাসুটা প্রজাতির মাথা চ্যাপ্টা লম্বা আকৃতির গাড়ো সবুজ বর্ণের এসব সাপ সচারচার দেখা মেলে না বলে জানিয়েছেন স্থানীয়রা। সাপটি সড়ক পার হওয়ার সময় যানবাহনের চাকায় চাপা পড়ে আহত হয়েছে বলে জানান তারা।

পথচারী বুলেট আকন বলেন, অন্তত ২০ বছর আগে এই প্রজাতির সাপ দেখেছি। আর আজ কলাপাড়া থেকে বালিয়াতলী হয়ে কুয়াকাটা যাওয়ার পথে আবার দেখলাম। এসব সাপ প্রায় ১ হাজার ফুট দৈর্ঘ্যের সমান জায়গা উড়ে যেতে পারে। তবে এগুলো কতটা বিষধর সেটা বলতে পারছি না।

এনিমেল লাভারস অব পটুয়াখালীর কলাপাড়া শাখার টিম লিডার রাকায়েত আহসান বলেন, এসব সাপ এখন প্রায় বিলুপ্ত। আমাদের টিম ঘটনাস্থলে পৌছানোর আগে সাপটি স্থানীয়রা অবমুক্ত করেন।

বেসরকারি সংস্থা ওয়ার্ল্ড ফিস ইকোফিস-২ প্রকল্পের সহকারী জীব বৈচিত্র্য গবেষক সাগরিকা স্মৃতি বলেন, এটি আহেতুলা ও নাসুটা প্রজাতির সাপ। মাথা চ্যাপটা লম্বা আকৃতির গাড়ো সবুজ বর্ণের এসব সাপ সচারচার দেখা মেলে না। এই সাপের প্রধান খাবার পোকা মাকড়। এই সাপ লাউগাছসহ বিভিন্ন সবুজ গাছের ক্ষতিকারক পোকামাকড় খেয়ে ধ্বংস করে।

Facebook Comments Box
advertisement

Posted ৩:২১ পূর্বাহ্ণ | রবিবার, ৩১ মার্চ ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]