শুক্রবার ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজধানীতে চলছে পশুপাখির ব্যতিক্রমী মেলা

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | প্রিন্ট

রাজধানীতে চলছে পশুপাখির ব্যতিক্রমী মেলা

মেলা! মেলা!! মেলা!!! হ্যাঁ, গত কয়েক বছরের ন্যায় এবারো এক আঙিনায় বিভিন্ন পশুপাখির মেলা বসেছে। ব্যতিক্রমী এ মেলায় কয়েক হাজার খামারি তাদের গরু, ছাগল, গয়াল, মহিষ, ঘোড়া, ভেড়া, দুম্বা, পোষা প্রাণী, পাখিসহ নানা পশু তুলেছেন। মেলায় রয়েছে ৩০০টি স্টল।

এছাড়া রয়েছে প্রাণিসম্পদের উন্নয়নে ব্যবহৃত ওষুধ, টিকা, প্রাণিজাত পণ্য উৎপাদন ও সংরক্ষণ সরঞ্জাম, মোড়কসহ পণ্য বাজারজাতকরণ প্রযুক্তির স্টলও।

মেলা দেখতে প্রথম দিনে রাজধানীর আগারগাঁওয়ে পুরাতন বাণিজ্যমেলার প্রাঙ্গণে ভিড় করেন ক্রেতা-দর্শনার্থীরা। এ মেলা চলবে ২২ এপ্রিল পর্যন্ত।

মেলায় কেরানীগঞ্জ থেকে ১৩টি গরু ও ২টি মহিষ নিয়ে এসেছে রাবিবা এগ্রো। এরমধ্যে সবার নজর কেড়েছে এক হাজার ১৫০ কেজি ওজনের ২টি ফ্লেকভি জাতের গরু। বিশাল এ ২টি গরু আগামী কোরবানিতে বিক্রির জন্য প্রস্তুত হচ্ছে। গরু ২টির জন্ম বাংলাদেশ। এটি ফ্রিজিয়ান জাতের ক্রস।

সেখানে কথা হয় খামারি মেহেদী হাসানের সঙ্গে। তিনি গণমাধ্যমকে বলেন, আমাদের খামারে দেড়শোর বেশি গরু রয়েছে। এরমধ্যে ১০০ গরু কোরবানির জন্য প্রস্তুত হচ্ছে। সেগুলো থেকে বেছে ১৩টি গরু প্রদর্শনের জন্য এনেছি।

সাদিক এগ্রোও এমন বেশকিছু গরু এনেছে মেলায়। সিমেন উৎপাদনে ব্যবহৃত একটি গরু এনেছে, যার দাম কোটি টাকা।

মেলায় দর্শনার্থীদের আকর্ষণের বড় জায়গা পোষা প্রাণীর প্যাভিলিয়ন। যেখানে কুকুর, বিড়াল পাখিসহ নানা ধরনের পশু রয়েছে। সেখানে কেউ দেখছেন, কেউবা কেনার জন্য যোগাযোগ করছেন।

মেলায় কয়েক ডজন জাতের পাখি নিয়ে হাজির হয়েছে বার্ড ল্যান্ড। সেখানে নাজমুল হাসান নামের একজন জানান, শখ থেকে পাখি পোষা শুরু। এখন তার খামার বাণিজ্যিক রূপ নিয়েছে। প্রতি মাসে লক্ষাধিক টাকার পাখি বিক্রি করেন তিনি।

মেলায় জিম রহমান ৩টি মুরগি প্রদর্শন করছেন। তার প্রতিষ্ঠান এইচ অ্যান্ড আর এভিয়ারী। তার আমেরিকান ব্রাহামা জাতের ৩টি মুরগির দাম ৬০ হাজার টাকা। এরমধ্যে একটি মোরগ ও দুটি মুরগি।

অন্যদিকে প্রতি বছরের মতো এবারও মেলার মূল আকর্ষণ গরুর র‍্যাম্প শো। এতে ১৯টি ক্যাটেগরিতে পুরস্কার দেওয়া হবে।

অন্যদিকে মেলায় রয়েছে ডেইরি ও পোল্ট্রি খাতের বিভিন্ন খাবার। সেখানে সিপি, কাজী চিকেন, মিল্কভিটা, প্রাণ ডেইরিসহ অন্যান্যরা তাদের পণ্য প্রদর্শন করছে।

প্রাণ ডেইরির প্রোজেক্ট কর্ডিনেটর মোহাম্মদ সাকিব বলেন, প্রাণের ৩টা গ্রুপে ডেইরি পণ্য রয়েছে। মোট ৩০টি আইটেমের ডেইরি পণ্য এখানে প্রদর্শন ও বিক্রি হচ্ছে। মেলা উপলক্ষে ট্রেড প্রাইজে এসব পণ্য কিনতে পারছেন ক্রেতারা।

১৮ এপ্রিল থেকে শুরু হওয়া এ মেলা ২২ এপ্রিল পর্যন্ত চলবে। যা আয়োজন করেছে প্রাণিসম্পদ অধিদফতর। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেলার উদ্বোধন করেন।

এছাড়া মেলায় ৭টি প্যাভিলিয়নে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, প্রাণিসম্পদ অধিদফতর, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা প্রতিষ্ঠান, প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প, এলআরআই, কেন্দ্রীয় গো-প্রজনন ও দুগ্ধ খামার অংশগ্রহণ করেছে।

গুণগত মান, জাত, স্বাস্থ্য, সৌন্দর্য, আকার, অবদান, নিরাপত্তা, কর্মসংস্থান, বাজারজাতকরণ, পরিবেশ ও অর্থনৈতিক প্রভাব, সার্বিক পর্যবেক্ষণ ইত্যাদি বিষয় বিবেচনায় বিভিন্ন ক্যাটাগরিতে মোট ৯৩টি পুরষ্কার, ক্রেস্ট এবং অংশগ্রহণকারীকে সনদ দেওয়া হবে।

Facebook Comments Box
advertisement

Posted ৭:০২ পূর্বাহ্ণ | শনিবার, ২০ এপ্রিল ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]