শনিবার ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইভিএমের পক্ষে ১৭ দলের হিসাব টিকছে না

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১৮ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

ইভিএমের পক্ষে ১৭ দলের হিসাব টিকছে না

নির্বাচন কমিশন (ইসি) আগামী সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের পক্ষে ও বিপক্ষের রাজনৈতিক দলগুলোর যে তালিকা প্রকাশ করেছে, তা নিয়ে প্রশ্ন উঠেছে। ইভিএমের পক্ষের ১৭ দলের যে তালিকা ইসি প্রকাশ করেছে, তা দেখে তালিকার বেশ কয়েকটি দল বিস্ময় প্রকাশ করেছে। এ অবস্থায় ইসি বিষয়টি খতিয়ে দেখবে বলে জানিয়েছে।

কমিশন গত বুধবার প্রকাশ করা তার কর্মপরিকল্পনায় বলেছে, সংলাপে অংশ নেওয়া ২৯টি রাজনৈতিক দলের মধ্যে ১৭টি ইভিএম ব্যবহারের পক্ষে মত দিয়েছে। যেসব নিবন্ধিত রাজনৈতিক দল নির্বাচনী সংলাপে অংশ নিয়েছিল, তাদের প্রস্তাব ও মতামতের ভিত্তিতে এই তালিকা করা হয়েছে।

ইসির সঙ্গে সংলাপ করেনি বিএনপিসহ ৯টি নিবন্ধিত দল। ইসির কর্মপরিকল্পনায় উল্লেখ করা হয়, সংলাপে অংশ নেওয়া ১৭টি দল ইভিএমের পক্ষে ও ১২টি দল বিপক্ষে মত দিয়েছে। বেশির ভাগ রাজনৈতিক দলের মত ইভিএমের পক্ষে থাকায় ইভিএম ব্যবহার না করা যুক্তিসংগত হবে না বলে মনে করে কমিশন। কমিশন উভয় পক্ষের মতামতের প্রতি গুরুত্ব দিয়ে অনূর্ধ্ব ১৫০টি আসনে ইভিএম ব্যবহার করা যুক্তিসংগত মনে করছে।

গত ৩১ জুলাই আওয়ামী লীগের সঙ্গে সংলাপে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালও বলেছিলেন, ‘বেশির ভাগ দল ইভিএম বিশ্বাস করছে না। অনেককেই আস্থায় আনতে পারছে না।

Facebook Comments Box
advertisement

Posted ৯:৩৭ পূর্বাহ্ণ | রবিবার, ১৮ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]