শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডাক পরিষেবায় যুক্ত হলো ডিজিটাল ডেলিভারি অবকাঠামো: টেলিযোগাযোগমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৮ নভেম্বর ২০২২ | প্রিন্ট

ডাক পরিষেবায় যুক্ত হলো ডিজিটাল ডেলিভারি অবকাঠামো: টেলিযোগাযোগমন্ত্রী

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ই-কমার্স ব্যবসায় টেকসই ইকো-সিস্টেম গড়ে তুলতে ডাক পরিষেবায় যুক্ত হলো নতুন পালক- ডিজিটাল ডেলিভারি অবকাঠামো। এখন থেকে ডাকঘরের ডিজিটাল পরিষেবার ধারাবাহিকতায় কম খরচে ঘরে বসেই ডিজিটাল শপ থেকে কেনা পণ্য হাতে পাবেন দেশের প্রান্তিক মানুষ।

সোমবার ডাক ভবনে ডাক অধিদফতরের সঙ্গে ই-পোস্ট সফটওয়্যারের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। ডাক অধিদফতরের পরিচালক এস এম হারুনুর রশীদ এবং ই-পোস্ট সফটওয়্যারের মোহাম্মাদ আব্দুল ওয়াহেদ তমাল চুক্তিতে স্বাক্ষর করেন।

মন্ত্রী বলেন, ডাক বিভাগের সঙ্গে ই-পোস্টের সমঝোতা চুক্তি ডিজিটাল কমার্স সম্প্রসারণে একটি ‘মাইলফলক’। এ চুক্তির মাধ্যমে দেশের ই-কমার্স খাতে নতুন দিগন্ত উন্মোচিত হলো। পণ্য সরবরাহ অবকাঠামোর ডিজিটাল সল্যুশন ও ট্র্যাকিং সিস্টেম তৈরি করে দেশের বিভিন্ন স্থানের ডাকঘরের মাধ্যমে ডিজিটাল ব্যবসার পরিসর বিস্তৃতির মাধ্যমে ডিজিটাল ইকো-সিস্টেম তৈরি করবে ই-পোস্ট।

তিনি আরো বলেন, এ সিস্টেমে দেশের ১০ হাজার ডাকঘরকে কেন্দ্র করে বিভিন্ন হাবের মাধ্যমে পণ্য সরবরাহ করা সম্ভব হবে। স্বয়ংক্রিয় ট্র্যাকিং পদ্ধতিতে ক্রেতার পণ্য কোথায় আছে তাও সহজেই শনাক্ত করা সম্ভব হবে। প্রতিটি ডাকঘরে ই-কমার্সের জন্য আলাদা কর্নার থাকবে। যেখান থেকে পণ্য শর্টিং, ট্র্যাকিং এবং দ্রুত ক্রেতার কাছে পৌঁছে দেওয়া হবে।

চুক্তি অনুায়ী, দেশজুড়ে বিদ্যমান ডাক বিভাগের বিভিন্ন অফিসকে কেন্দ্র করে ই-কমার্স সেবা সম্প্রসারণের ডিজিটাল সল্যুশন দেবে ই-পোস্ট সফটওয়্যার লিমিটেড। অচিরেই দারাজসহ অন্যান্য প্রতিষ্ঠিত ই-কমার্স সেবাদানকারী প্রতিষ্ঠান এ প্ল্যাটফর্মে যুক্ত হচ্ছে।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৩৪ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৮ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]