শনিবার ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবারের শীত হতে পারে ইউক্রেনবাসীর দুঃস্বপ্ন

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২৩ নভেম্বর ২০২২ | প্রিন্ট

এবারের শীত হতে পারে ইউক্রেনবাসীর দুঃস্বপ্ন

যুদ্ধের মধ্যেই এবার ইউক্রেনবাসীর জন্য আতঙ্কের নাম শীত। এরই মধ্যে তুষারে ঢেকে গেছে রাজধানী কিয়েভসহ বহু অঞ্চল। মঙ্গলবার (২২ নভেম্বর) দেশটিতে তাপমাত্রা ছিল মাইনাস দুই ডিগ্রি সেলসিয়ায়।

টানা নয় মাস ধরে চলছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। চলমান এ যুদ্ধে ইউক্রেনের বহু স্থাপনায় হামলা চালিয়েছে রুশ বাহিনী। তবে সম্প্রতি ইউক্রেনের বিদ্যুৎ ও জ্বালানি অবকাঠামো লক্ষ্য করে একের পর এক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া।

বিবিসি জানায়, এসব হামলায় ইউক্রেনের প্রায় অর্ধেক বিদ্যুৎ ও জ্বালানি অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে। বিদ্যুৎহীন অবস্থায় আছেন এক কোটির বেশি মানুষ। আর তাই বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, এবারের শীতকাল ইউক্রেনের জন্য বিপদের কারণ হতে পারে।

ডব্লিউএইচওর আশঙ্কা, শীতে বিদ্যুৎ ও জ্বালানির তীব্র সংকটে হুমকির মুখে পড়তে পারেন লাখ লাখ ইউক্রেনীয়। এমনকি নিরাপত্তা ও উষ্ণতার খোঁজে অন্তত ৩০ লাখ মানুষ বাড়িঘর ছেড়ে অন্য কোথাও চলে যেতে পারেন।

মঙ্গলবার দেশটির অনেক জায়গায় তাপমাত্রা রেকর্ড করা হয় মাইনাস দুই ডিগ্রি সেলসিয়াস। ধারণা করা হচ্ছে, এবারের শীতে তাপমাত্রা মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে যেতে পারে।

Facebook Comments Box
advertisement

Posted ৪:১২ পূর্বাহ্ণ | বুধবার, ২৩ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]