বৃহস্পতিবার ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বছরজুড়ে আলোচনায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের যেসব খবর

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ৩১ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

দেখতে দেখতে ফুরিয়ে এসেছে ২০২২ সালের আয়ু। আর মাত্র কয়েক ঘণ্টা বাকি, এরপর বিদায় নেবে পুরনো বছর। নানা আলোচনায় বছরজুড়ে খবরের শিরোনামে ছিল দক্ষিণবঙ্গের অন্যতম বিদ্যাপীঠ বরিশাল বিশ্ববিদ্যালয়। সেসব খবর নিয়ে আজ থাকছে ববির সালতামামি।

করোনার হানা, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

বছরের শুরুতেই করোনায় প্রকোপে বিশ্ববিদ্যালয় ক্লাস অনলাইনে এবং পরীক্ষা সশরীরে রেখে শিক্ষার্থীদের সেশনজট ও শিক্ষা কার্যক্রম সচল রাখার সিদ্ধান্ত নেয় বরিশাল বিশ্ববিদ্যালয় প্রশাসন। সরকারি নির্দেশ মোতাবেক ২২ ফেব্রুয়ারি থেকে সশরীরে আবারো ক্লাস শুরু হয়।

যুক্তরাষ্ট্রের ৬ বিশ্ববিদ্যালয়ে আলামিনের পড়ার সুযোগ

২০১৪-১৫ শিক্ষাবর্ষের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী মো. আল আমিন যুক্তরাষ্ট্রের বিখ্যাত ওহিও বিশ্ববিদ্যালয়সহ মোট পাঁচটি বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরে ভর্তির সুযোগ পান।
নদীবন্দরে ৩ শিক্ষার্থীকে মারধর

বরিশাল নদীবন্দের টার্মিনালে ঢোকার টিকিট কাটা নিয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থীকে মারধর করে বন্দর স্টাফরা। খবর পেয়ে বিচার দাবিতে বন্দর ভবন তিন ঘণ্টা অবরুদ্ধ করে রাখে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। প্রশাসনের সহায়তায় পরিস্থিতি স্বাভাবিক হয়, পরে বন্দর কর্তৃপক্ষ তিনজনকে প্রহরীকে বহিষ্কার করেন।

নতুন কোষাধ্যক্ষ যোগদান

বরিশাল বিশ্ববিদ্যালয়ের নতুন কোষাধ্যক্ষ হিসেবে যোগদান করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সাবেক চেয়ারম্যান ঢাকা বিশ্ববিদ্যালয় অধ্যাপক ড. মো. বদরুজ্জামান ভূঁইয়া কাঞ্চন।

প্রভাষক পদে দুই সাবেক শিক্ষার্থী নিয়োগ

বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে সর্বপ্রথম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে প্রভাষক পদে নিয়োগ পায় ইংরেজি বিভাগের সাবেক দুই শিক্ষার্থী। তারা হলেন- বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রথম ব্যাচের শিক্ষার্থী ফাহিমা ইয়াসমিন এবং দ্বিতীয় ব্যাচের শিক্ষার্থী প্রজ্ঞা পারমিতা বোস।

আবু সায়েমের গুগলে চাকরি

বিশ্বের সর্ববৃহৎ টেক জায়ান্ট গুগলে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে চাকরি পায় আবু সায়েম সেফাতুল্লাহ। তিনি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের ২০১-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ছিলেন। তিনিই সর্বপ্রথম বরিশাল বিশ্ববিদ্যালয় থেকে গুগলে ডাক পান।

ল্যাব উদ্বোধনে প্রতিমন্ত্রী জোনায়েদ আহমেদ পলক

আইসিটি ডিভিশনের সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ কর্তৃক নির্মিত মোবাইল অ্যাপস অ্যান্ড গেম টেস্টিং ল্যাব উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সহকারী জজ পরীক্ষায় শিক্ষার্থী রাব্বির চমক

বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস ১৪তম (বিজেএস) পরীক্ষায় অনার্স শেষে (প্রথমবার) অংশগ্রহণ করে সহকারী জজ হিসেবে সুপারিশপ্রাপ্ত হয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের রাব্বি হাসান রানা। এছাড়াও আরো তিনজন সুপারিশপ্রাপ্ত হন।

বিইউপি ফিল্ম ফেস্টে প্রথম ‘মেলানকোলিয়া’

বিইউপি ফিল্ম ক্লাব আয়োজিত বিইউপি ফিল্ম ফেস্ট ২০২২ এ প্রথম পুরস্কার অর্জন করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মেলানকোলিয়া’। এবারের আসরে শর্ট ফিল্ম সেগমেন্টে ২৭টি বিশ্ববিদ্যালয়ের মধ্য থেকে বরিশাল বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি প্রথম স্থান অর্জন করে।

প্রথমবারের মত পাঁচ অনুষদে ডিন নিয়োগ

প্রথমবারের মত পাঁচটি অনুষদে পাঁচজন ডিন নিয়োগ দেওয়া হয়। ৫ শিক্ষককে পরবর্তী দুই বছরের জন্য এই দায়িত্ব দেওয়া হয়। তারা হলেন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন সহযোগী অধ্যাপক দিল আফরোজ খানম, বিজ্ঞান ও ইঞ্জিনিয়ারিং অনুষদে সহযোগী অধ্যাপক ড. মো. শফিকুল ইসলাম, আইন অনুষদে সহযোগী অধ্যাপক সুপ্রভাত হালদার, জীববিজ্ঞান অনুষদ সহযোগী অধ্যাপক ড. সুব্রত কুমার দাস, ব্যবসায় শিক্ষা শাখায় সহযোগী অধ্যাপক ড. আব্দুল্লাহ আল মাসুদ।

বিশ্বকাপ উন্মাদনা

এ বছর নভেম্বরে কাতারে অনুষ্ঠিত হয় ফুটবল বিশ্বকাপের ২২তম আসর। জমকালো এই আসরকে ঘিরে বিপুল উৎসাহ-উদ্দীপনায় মেতে উঠেছেন ফুটবলপ্রেমীরা। এরই ধারাবাহিকতায় উন্মাদনা ছড়িয়ে পড়েছে বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) বিভিন্ন দলের সমর্থক শিক্ষার্থীদের মধ্যেও। শিক্ষার্থীরা খুলেছেন তাদের প্রিয় দলের ফ্যান ক্লাব, গঠন করেছেন পূর্নাঙ্গ কমিটি যেখানে ভিন্ন রকমের পদ- পদবী নজর কেড়েছে সবার।

সড়ক দুর্ঘটনায় নিহত শিক্ষার্থী

বছরের মে মাসে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন গণিত বিভাগের ২০১৫-১৬ শিক্ষার্থী শিক্ষার্থী তাপস মণ্ডল। এরপর অক্টোবরে ফরিদপুরের ভাঙ্গার মাধবপুরে গাছের সঙ্গে সাকুরা পরিবহনের একটি বাসের ধাক্কায় আহত হয়ে বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান আরেক শিক্ষার্থী ইমন। তিনি বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের পঞ্চম ব্যাচের শিক্ষার্থী ছিলেন।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৪৭ পূর্বাহ্ণ | শনিবার, ৩১ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]