শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডিএনসিসি ও ডেট্রয়েটের ‘সিস্টার সিটি’ সমঝোতা

নিজস্ব প্রতিবেদক:   |   শুক্রবার, ২৭ জানুয়ারি ২০২৩ | প্রিন্ট

যুক্তরাষ্ট্রের মিশিগানের ডেট্রয়েট নগরীর সঙ্গে ‘সিস্টার সিটি’ সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) দুপুর ১২টায় ডেট্রয়েট সিটি হলে এই সমঝোতায় স্বাক্ষর করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম ও ডেট্রয়েটের মেয়র মাইক ই ডাগান।

চুক্তির আওতায় নগরের পরিচ্ছন্নতা, ট্রাফিক ব্যবস্থাপনা, ড্রেনেজসহ নগর উন্নয়নের সবগুলো সেক্টরে সহায়তা করবে ডেট্রয়েট। এর মাধ্যমে ঢাকা যুক্তরাষ্ট্রের সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে মনে করেন ডিএনসিসির মেয়র।

চারিদিকে লেক দিয়ে বেষ্টিত যুক্তরাষ্ট্রের মিশিগান। এই অঙ্গরাজ্যের অন্যতম বড় শহর ডেট্রয়েট। বিশুদ্ধ পানির লেক, আর বিশুদ্ধ পরিবেশ এই নগরকে দিয়েছে বাড়তি মাত্রা। বছরের এই সময়টাতে বরফের চাদরে ঢাকা থাকলেও পুরো শহরজুড়ে চলাচলে খুব একটা বেগ পেতে হয় না।

আধুনিক আর পরিবেশবান্ধব নগর পরিকল্পনা আর তার সঠিক বাস্তবায়ন এই নগরকে দিয়েছে পিওর ডেট্রয়েটের খেতাব। এই অভিজ্ঞতাকে কাজে লাগাতেই প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের কোন নগরের সাথে সিস্টার সিটি সমঝোতা স্মারক স্বাক্ষর করলো ডিএনসিসি ।

এর আওতায় ঢাকার মতো জনবহুল শহর কোন ব্যবস্থাপনা চলে সে বিষয়ে আরও ভালো করে জানবে ডেট্রয়েট। অন্যদিকে ঢাকা নগরের ড্রেনেজ, ট্রাফিকসহ বেশ কিছু বিষয়ে সহায়তা করবে মিশিগানের এই নগর।

এই চুক্তি আধুনিক ঢাকা গড়তে যেমন সহায়তা করবে পাশাপাশি শুধু ডেট্রয়েটই নয় যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রেও নতুন মাত্রা যোগ করবে বলে মনে করেন ডিএনসিসি মেয়র। শিগগিরই ডেট্রয়েটের মেয়র বাংলাদেশ সফরে আসবেন বলেও জানান আতিকুল।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৫৮ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৭ জানুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]