বুধবার ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাটের উৎপাদন বাড়াতে ৮ কোটি টাকার প্রণোদনা

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

পাটের উৎপাদন বাড়াতে ৮ কোটি টাকার প্রণোদনা

পাটের আবাদ ও উৎপাদন বাড়াতে সারা দেশের চার লাখ ক্ষুদ্র, প্রান্তিক ও মাঝারি কৃষকদের ৮ কোটি ১০ লাখ টাকার প্রণোদনা দেবে কৃষি মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার কামরুল ইসলাম ভূইয়া সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

কামরুল ইসলাম ভূইয়া জানান, এ প্রণোদনার আওতায় একজন কৃষক এক বিঘা জমিতে চাষের জন্য প্রয়োজনীয় এক কেজি পাটবীজ বিনামূল্যে পাবেন।

তিনি জানান, কৃষি মন্ত্রণালয়ের নিয়মিত বাজেট কৃষি পুনর্বাসন সহায়তা খাত থেকে এ প্রণোদনা দেয়া হবে। মাঠপর্যায়ে এসব প্রণোদনা বিতরণ কার্যক্রম শিগগিরই শুরু হবে।

এদিকে গত অর্থবছরের প্রথম পাঁচ মাসের তুলনায় চলতি অর্থবছরের একই সময়ে কাঁচাপাট রফতানি অর্ধেকেরও নিচে নেমে এসেছে বলে জানা গেছে।

বাংলাদেশ থেকে বিশ্বের ১৯টি দেশে কাঁচাপাট রফতানি হয়, তা থেকে প্রতি বছর গড়ে এক হাজার কোটি টাকার বেশি বৈদেশিক মুদ্রা আয় হয়।

পাট অধিদফতরের দেয়া তথ্যানুসারে, চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে মোংলা বন্দর দিয়ে ইউরোপের বিভিন্ন দেশে কাঁচাপাট রফতানি হয়েছে ৬ হাজার ৫৮৪ বেল। যেখানে গত অর্থবছরের একই সময়ে এ বন্দর দিয়ে রফতানি হয়েছিল ১৭ হাজার ৪৯৫ বেল।

একদিকে বাজারে গুণগতমানের পাট সংকট ও চড়া দাম, অন্যদিকে জাহাজের উচ্চ ভাড়া–এসব কারণে দেশের সমুদ্রবন্দর দিয়ে কাঁচাপাট র‌ফতানি কমেছে।

উল্লেখ, গত অর্থবছর কাঁচাপাট রফতানি করে ১ হাজার ৭৬৪ কোটি টাকার বৈদেশিক মুদ্রা আয় হয়েছিল। আর পাটজাত পণ্য রফতানি করে আয় হয়েছিল ৭ হাজার ৬৪৪ কোটি টাকা।

Facebook Comments Box
advertisement

Posted ৭:২৫ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]