বুধবার ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বইমেলায় শিউলী খানের পাঁচ কাব্যগ্রন্থ

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

বইমেলায় শিউলী খানের পাঁচ কাব্যগ্রন্থ

লেখক ও পাঠকদের জন্য বইমেলা যেন এক প্রাণের মেলা। এই মেলা ঘিরে সকল শ্রেণীর পাঠকদের ভেতরে অনন্য এক আনন্দ লালিত হয়। বইমেলাকে কেন্দ্র করেই প্রকাশিত হয় নবীন-প্রবীণদের নতুন নতুন বই। এরই ধারাবাহিকতায় এবার বইমেলায় পাওয়া যাচ্ছে কবি শিউলি খানের পাঁচ কাব্যগ্রন্থ ।

এবছর শিউলী খানের লেখা কাব্য গ্রন্থ গাঙচিল প্রকাশন থেকে প্রকাশিত হচ্ছে। তার বইগুলো নাম- ‘অনন্য’, ‘তোমার প্রেমে’, ‘বোধের মৃত্যু’, ‘কে দেবে জবাব’ এছাড়াও কলকাতার প্রীতিকণা প্রকাশন থেকে প্রকাশিত ‘নাড়ীর বাধন’বই পাঁচটি পাওয়া যাচ্ছে এই বছর বইমেলায়। বাংলা একাডেমির এই বইমেলায় ৩৯৭ নং স্টলে পাওয়া যাচ্ছে বইগুলো।

পাঁচটি কাব্যগ্রন্থ ভিন্ন স্বাদের কবিতা দিয়ে ঢেলে সাজিয়েছেন কবি। যে একটা পাঠক সহজেই বুঝতে পারবে। সহজ সাবলীল ভাষায় লেখা হয়েছে প্রত্যেকটি কাব্যগ্রন্থ। ‘বোধের মৃত্যু’ বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৩০০টাকা। আর বাকি চারটি বইয়ের মূল্য নির্ধারণ করা হয়েছে ২০০ টাকা করে প্রতিটি।

বইগুলো সম্পর্কে জানতে চাইলে কবি শিউলী খান জানান, ‘আশরাফুল মাখলুকাত’-সৃষ্টির সেরা মানুষ। মানুষ স্বভাবগতই স্বপ্ন বুনতে ভালোবাসে। স্বপ্ন পূরণে সে যতোটা উচ্ছ্বাসিত হয়, অন্যদিকে বার বার যখন চাওয়া-পাওয়াগুলো নিরাশার বালুচরে ঢাকা পড়ে! তখন কেউ কেউ ডুব দেয় অন্ধকারে। জীবন মানেই যুদ্ধ। অনেক সময় জীবনের তাগিদে! দায়িত্বে কল্পনার জগত হয়ে ওঠে জীবন শক্তি। সৃষ্টির মূল উৎস প্রেম, হোক না মানবিক বা প্রকৃতির প্রেম। মানব জীবন আজ যেন ঘড়ির কাঁটার সাথে প্রতিযোগিতায় নেমেছে- সময়ের ধারায়।

তিনি আরো বলেন, বর্তমানে যোগাযোগ মাধ্যম হয়ে উঠেছে ডিভাইস। যেখানে কখনো হেরে যাচ্ছে হৃদযন্ত্র। ভাঙছে সম্পর্ক, কেউ বা এক ছাদের নিচে বসবাসের পরও জীবন্ত লাশ হয়ে পঁচছে একাকীত্বের কারাগারে। আবার দেখা যায় প্রিয় মানুষটির সাথে একটু যোগাযোগের আশায়,অপেক্ষায় চোখ আঁটকে থাকে মোবাইল স্ক্রিনে। ব্যস্ততার বাজারে ভালোবাসা আজ অবহেলিত। প্রতিযোগিতার ঘোড়দৌড়ে যেন সকলেই বন্দী। ব্যস্ততার কারাগারে হারিয়ে যাচ্ছে অনুভূতির অনুভব ক্ষমতা! স্বার্থপরতার দাবানলে হারিয়ে যাচ্ছে বোধ।

শিউলী খান আবার বলেন, ‘বোধের মৃত্য’ মূলত প্রেম-মানবতাবোধ-জীবনবোধ-মমতার সমন্বয়ে রচিত একটি কাব্যগ্রন্থ। জীবন যুদ্ধে বিচলিত নয়, ধৈর্য হোক সহায়ক আল্লাহর সমীপে -ভাবনাটি তুলে ধরেছি ‘তার সমীপে প্রার্থনা’ কবিতায়। ছোট্ট প্রাণ ফাঁদে সুখ পাখি, বিষণ্ণতার বেসাতি, আধ খনণ্ডচাঁদ, কৃষ্ণপক্ষ, নীলাবেদন, বনলতা, বর্ষার তাল, বিষের বাঁশি, চাঁদ, নিঃসঙ্গতার আলাপন, তুমি আসবে বলেই বিভিন্ন কবিতায় ফুটে উঠেছে প্রেমের চির শাশ্বত রূপ রাগ-মান-অভিমান-অভিযোগ। মানবতা বোধ, জীবন বোধ, প্রতিবাদী স্বরূপ খুঁজে পাওয়া যাবে, আমিই নারী, জীবন দুর্বিষহ, নয়ন তারা, আশ্রয় ও মালি কবিতায়। আশু ও আমার জান কবিতায় ফুটে উঠেছে মমত্ববোধ।

আশা করছি,পাঠক সমাজে ‘বোধের মৃত্যু’ সফলতা পাবে। ২১ শতাব্দীর ২৩ বছর চলমান। নিজ অধিকারে নারী আজও যুদ্ধ করছে। আমরা নিজেদের আধুনিক বলছি, কতটা আধুনিক? যে সমাজে অধিকাংশ নারী আজও নিজ সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে প্রতিবন্ধকতার মুখোমুখি হচ্ছে প্রতিনিয়ত, যে সমাজে একজন তালাক প্রাপ্তাকে বিধবার চেয়েও হেয় করে দেখা হয়! সেই সমাজে নারীর অধিকার আজও প্রশ্নবিদ্ধ আমরা সার্টিফিকেট শিক্ষা ক্ষেত্রে যতটা আধুনিক, মনন শিক্ষায় আজও ঠিক ততোটাই পিছিয়ে।

‘অন্যায় যে করে আর অন্যায় যে সহে
তব ঘৃণা তারে তৃণ সম দহে’

বাস্তব জীবনে অন্যায়ে প্রতিবাদ প্রয়োগে নারীকে অবাধ্য বা বেয়াদব হিসেবে চিহ্নিত করা হয়। ‘প্রশ্ন’ ছোট গল্পে অবনি এমনই এক নারী চরিত্র, যা আমাদের নারী সমাজ ভুক্তভোগী প্রতিনিয়ত। অবনিদের অকাল মৃত্যুই অঙ্গুলীর নির্দেশে, ছুড়ে দেয় প্রশ্ন সমাজের বুকে। আর কতদিন?

ইতিমধ্যেই শিউলী খান বিভিন্ন সাহিত্য সংগঠন থেকে বিভিন্ন সাহিত্য পুরস্কার পেয়েছেন। এবার বই মেলায় তার বই নিয়ে তিনি বেশ আশাবাদী।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৪২ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]