বৃহস্পতিবার ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গলায় আটকে যাওয়া মাছের কাঁটা সহজেই সরাবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১৪ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

গলায় আটকে যাওয়া মাছের কাঁটা সহজেই সরাবেন যেভাবে

গলায় মাছের কাঁটা আটকে গেলে তা নিয়ে হিমশিম খান অনেকেই। কিন্তু সেই কাঁটা খুব সহজেই গলা থেকে নামানো যায়!

মাছ খেতে আমরা যেমন ভালোবাসি, তেমনই মাছের কাঁটা গলায় আটকে সমস্যায় পড়তে হয়নি, এ রকম মানুষের সংখ্যা খুবই কম। অন্তত একবার হলেও এই সমস্যায় পড়েছেন বেশির ভাগ মানুষ।

তাই এ প্রজন্মের অনেকেই মাছ খেতে চান না কাঁটার ভয়ে। ইলিশের স্বাদও অনেকে দূরে সরিয়ে রাখেন শুধু অতিরিক্ত কাঁটার জন্য। তৃপ্তি ভরে মাছ ভাত খেতে খেতে হঠাৎ গলায় কাঁটা আটকে গেলেই সর্বনাশ! তাই নিত্যদিনের ব্যস্ততার তাড়াহুড়ায় এই কাঁটা বাছার ঝামেলা এড়াতেই মাছ খেতে চান না অনেকে।

গলায় মাছের কাঁটা আটকে গেলে তা নিয়ে খুবই অস্বস্তি লাগে। সেই কাঁটা গলা থেকে নামানোর জন্য অনেকে অনেক কিছু করেন। কেউ ঢক ঢক করে পানি পান করেন। কেউ বা শুকনা মুড়ি খান। আবার ভয়ে অনেকেই চিকিৎসকের কাছে ছোটাছুটি করেন। তবে কিছু ঘরোয়া উপায়েও গলায় আটকে যাওয়া মাছের কাঁটা সরানো যায়। নিউজ ১৮ বাংলার প্রতিবেদনে এমন ৫টি সহজ উপায়ের কথা বলা হয়েছে। চলুন জেনে নেয়া যাক।

অলিভ অয়েল
গলায় কাঁটা আটকালে দেরি না করে সঙ্গে সঙ্গেই অল্প পরিমাণে অলিভ অয়েল খেয়ে নিন। কারণ অলিভ অয়েল অন্য তেলের তুলনায় বেশি পিচ্ছিল। তাই গলা থেকে কাঁটা পিছলে নেমে যাবে সহজেই।

গরম পানিতে লেবুর রস
গলায় কাঁটা আটকালে হালকা গরম পানিতে একটু লেবু দিয়ে সেই মিশ্রণটি খান। লেবুর অ্যাসিডিক ক্ষমতা কাঁটাকে নরম করে দিতে সক্ষম। ফলে গরম পানিতে একটু লেবু দিয়ে খেলে কাঁটা নরম হয়ে সহজেই নেমে যাবে।

পানির সঙ্গে ভিনিগার
পানির সঙ্গে ভিনিগার মিশিয়ে নিন। ভিনিগার গলায় আটকে যাওয়া মাছের কাঁটাকে নরম করার ক্ষমতা রাখে। তাই পানির সঙ্গে ভিনিগার মিশিয়ে খেলে কাঁটা সহজেই নেমে যায়।

লবণ পানি
লবণও কাঁটা নরম করে। তবে শুধু লবণ না খেয়ে পানিতে লবণ মেশিয়ে নিন। প্রথমে একটু পানি সামান্য উষ্ণ গরম করে নিয়ে সেই পানিতে বেশ খানিকটা লবণ মিশিয়ে নিন। এই উষ্ণ লবণ পানি খেলে গলায় আটকে থাকা মাছের কাঁটা সহজেই নেমে যাবে।

ভাত বা পাউরুটি
গলায় কাঁটা আটকালে খানিকটা ভাত বা পাউরুটি চেপে চেপে গ্রাস তৈরি করে নিন। এবার একবারে গিলে ফেলুন। ভাত বা পাউরুটির গ্রাসের ধাক্কায় গলায় আটকে থাকা কাঁটা সহজেই নেমে যাবে।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৩৯ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৪ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(219 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]