রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ডায়েট ও জিম না করেই ওজন কমানোর ৩ উপায়

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৪ মার্চ ২০২৩ | প্রিন্ট

ডায়েট ও জিম না করেই ওজন কমানোর ৩ উপায়

ওজন কমানো মোটেও সহজ কাজ নয়। এই জন্য করতে হয় কঠোর পরিশ্রম। খাবারে মেইনটেইন থেকে শুরু করে যেতে হয় জিমে। বলা যায় ঘড়ি ধরেই জীবন চালাতে হয়। আর এত কিছুর পড়েও কমতে চায় না বাড়তি ওজন। তাই নির্দিষ্ট করে আসলে বলা কঠিন, ঠিক কোন পথ ধরে চললে সহজেই রোগা হওয়া যায়।

পুষ্টিবিদরা জানিয়েছেন, ডায়েট, জিম করাই ওজন কমানোর একমাত্র উপায় হতে পারে না। এত পরিশ্রম না করেও ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব। এ জন্য মানতে হবে কয়েকটি নিয়ম-

খাবারে ছোট চামচ ব্যবহার করুন
অনেকেই ডিরেক্ট হাতের বদলে চামচ দিয়ে খাবার খান। এই অভ্যাসে যদি আপনি ছোট চামচ ব্যবহার করতে পারেন, সেক্ষেত্রে উপকার পাবেন। বড় চামচে এক বারে অনেকটা বেশি খাবারও ওঠে। ফলে প্রয়োজনের অতিরিক্ত খাবার খাওয়া হয়ে যায়। তাই ছোট চামচে খেলে খাবার কম ওঠে। ফলে বেশি খাবার খেয়ে নেওয়ার সুযোগ কম।

খাওয়ার পর চুইংগাম চিবোনো
মুখের মেদ ঝরাতে চুইংগাম চিবানোর অভ্যাস আছে অনেকেরই। তবে পুষ্টিবিদরা জানাচ্ছেন, শুধু মুখের নয়, শরীরের বাড়তি মেদ ঝরাতেও চুইংগাম দারুণ উপকারী।

গবেষণা বলছে, ভারি খাবার খাওয়ার পর চুইংগাম চিবালে ওজন দ্রুত ঝরে। তবে খাবার না খেয়ে শুধু চুইংগাম খেলে হিতের বিপরীত হতে পারে।

নীল রঙের থালায় খাবার খান!
রঙের সঙ্গে রোগা হওয়ার কোনও সম্পর্ক আছে কি না, তা নিয়ে অনেকেই ওয়াকিবহাল নন। তবে সাম্প্রতিক একটি সমীক্ষা বলছে, রঙের সঙ্গে রোগা হওয়ার একটি সূক্ষ্ম সম্পর্ক রয়েছে। কোন রঙের থালায় খাবার খাচ্ছেন, সেটি বেশ গুরুত্বপূর্ণ।

গবেষণায় উঠে এসেছে, সাদা কিংবা লাল রঙের চেয়ে নীল রঙের থালায় খাবার খাওয়ার বেশকিছু উপকারিতা রয়েছে। নীল রঙের থালায় খাবার খেলে খাবার বেশি খাওয়ার ঝুঁকি কম থাকে। দ্রুত খাবার খাওয়ার প্রবণতা কমে। আর এই দুটিই কিন্তু মোটা হওয়ার অন্যতম কারণ।

Facebook Comments Box
advertisement

Posted ৪:০৭ পূর্বাহ্ণ | শনিবার, ০৪ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(220 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]