বৃহস্পতিবার ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশে আদানির বিদ্যুৎ সরবরাহ শুরু

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১০ মার্চ ২০২৩ | প্রিন্ট

বাংলাদেশে আদানির বিদ্যুৎ সরবরাহ শুরু

দেশের জাতীয় গ্রিডে সঞ্চালন শুরু হয়েছে ভারতের ঝাড়খণ্ডে অবস্থিত আদানি গ্রুপের গড্ডা পাওয়ার প্ল্যান্টের প্রথম ইউনিটের বিদ্যুৎ। প্রাথমিকভাবে কোম্পানিটি ২৫ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করছে।

প্রথমবারের মতো সঞ্চালন লাইন দিয়ে বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা ৩৮ মিনিটে ভারতীয় ব্যবসায়ী গৌতম আদানির বিদ্যুৎকেন্দ্র থেকে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়।

এদিন সন্ধ্যায় পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড (পিজিসিবি) এর মুখপাত্র এ বি এম বদরুদ্দোজা সুমন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সন্ধ্যা থেকে আদানির বিদ্যুৎ বাংলাদেশের গ্রিডে যুক্ত হয়েছে। প্রাথমিক পর্যায়ে ২৫ মেগাওয়াট আসছে। পর্যায়ক্রমে এর পরিমাণ বাড়বে।

এদিকে ভারতের ঝাড়খণ্ডে স্থাপিত আদানির গড্ডা পাওয়ার প্ল্যান্ট নিয়ে আলোচনা করতে আগামী সোমবার বাংলাদেশের একটি প্রতিনিধি দল ভারতে যাবেন।

পিজিসিবি সূত্রে জানা গেছে, আদানির বিদ্যুৎ সঞ্চালন করার জন্য ভারত ও বাংলাদেশ প্রান্তে যে গ্রিড লাইন রয়েছে, তার মধ্যে বাংলাদেশ অংশের কাজ শেষ করেছে। সংস্থাটির তরফ থেকে পিডিবিকে আনুষ্ঠানিকভাবে লাইনটি বিদ্যুৎ সরবরাহের জন্য প্রস্তুত রয়েছে বলে জানানো হয়।

গড্ডা পাওয়ার প্ল্যান্টে দুটি ইউনিটে মোট এক হাজার ৪৯৮ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতাসম্পন্ন। এর মধ্যে ৭৫০ মেগাওয়াটের ইউনিটটি চালু হলো। দ্বিতীয় ইউনিটেরও এ বছরেই উৎপাদনে যাওয়ার কথা রয়েছে।

বাণিজ্যিকভাবে চালু হওয়ার পর ৭২ ঘণ্টা একনাগাড়ে বিদ্যুৎকেন্দ্রটি চালু রাখতে হবে। এরপরে ঠিক হবে কেন্দ্রটির স্থাপিত ক্ষমতা। সে অনুযায়ী কেন্দ্রটি ক্যাপাসিটি পেমেন্ট পাবে।

Facebook Comments Box
advertisement

Posted ২:৩৫ পূর্বাহ্ণ | শুক্রবার, ১০ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]