শনিবার ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুর্নীতি মামলায় মির্জা আব্বাস ও তার স্ত্রীর বিরুদ্ধে চার্জশিট গ্রহণ

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১৫ মার্চ ২০২৩ | প্রিন্ট

দুর্নীতি মামলায় মির্জা আব্বাস ও তার স্ত্রীর বিরুদ্ধে চার্জশিট গ্রহণ

দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা ২০ কোটি ৭৪ লাখ ৪৭ হাজার টাকা অবৈধ সম্পদ অর্জনের মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ও তার স্ত্রী বিএনপি নেত্রী আফরোজা আব্বাসের বিরুদ্ধে চার্জশিট আমলে নিয়েছেন আদালত।

বুধবার ঢাকা মহানগর দায়রা জজ আছাদুজ্জামানের আদালতে হাজিরা দেন তারা। এদিন মামলার চার্জশিট গ্রহণের জন্য দিন ধার্য ছিল। আসামি পক্ষের আইনজীবীরা তাদের জামিনের মেয়াদ বাড়ানোর জন্য আবেদন করেন। বিচারক চার্জশিট আমলে নিয়ে পাসপোর্ট ও ২০ হাজার টাকা মুচলেকায় তাদের জামিন মঞ্জুর করেন। এছাড়া মামলাটি বিচারের জন্য ঢাকার বিশেষ জজ আদালত-৬ এ বদলির আদেশ দিয়েছেন।

মির্জা আব্বাস ও তার স্ত্রী আফরোজা আব্বাসের আইনজীবী মাসুদ আহম্মেদ তালুকদার বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে, গত বছরের ২৭ ডিসেম্বর দুদকের উপ-পরিচালক মোহা. নুরুল হুদা আদালতে মির্জা আব্বাস ও আফরোজা আব্বাসের নামে অভিযোগপত্র দাখিল করেন। এ মামলায় দুজনেই জামিনে রয়েছেন।

দুদকের তদন্ত প্রতিবেদন সূত্রে জানা গেছে, স্বামী মির্জা আব্বাসের সহায়তায় ২০ কোটি ৭৪ লাখ ৪৭ হাজার ৮২৮ টাকার সম্পদ অর্জন করেছেন আফরোজা আব্বাস। কেননা আফরোজা আব্বাস একজন গৃহিণী, সেই হিসেবে ঐ সম্পদ অবৈধ উৎস থেকে অর্জিত বলে প্রমাণ মিলেছে। মির্জা আব্বাস ঘুষ ও দুর্নীতির মাধ্যমে অবৈধ উপায়ে ২০০৭ সালের ১৬ আগস্ট পর্যন্ত আফরোজা আব্বাসের নামে এই সম্পদ অর্জন করেছেন।

দুদকের জিজ্ঞাসাবাদে আফরোজা আব্বাস বলেন, ব্যবসায়ী এমএনএইচ বুলুর কাছ থেকে ১ কোটি ৫০ লাখ টাকা ঋণ ও বাবা-মা এবং বোনের কাছ থেকে ১ কোটি ১৩ লাখ ৫০ হাজার টাকা দান হিসেবে নিয়েছেন। তবে ঐ টাকাসহ মোট সম্পদের হিসাবের স্বপক্ষে কোনো রেকর্ড দেখাতে পারেননি।

অন্যদিকে আফরোজা আব্বাস একজন গৃহিণী। কিন্তু তার স্বামী মির্জা আব্বাস বিভিন্ন খাতের টাকা স্ত্রীর নামে হস্তান্তর করেছেন। আফরোজা আব্বাস নিজেকে একজন হস্তশিল্প ব্যবসায়ী হিসেবে আয়কর নথিতে উল্লেখ করলেও তার নিজের আয়ের কোনো বৈধ উৎস নেই। দুদকের তদন্তে অবৈধ ঐ সম্পদ হস্তান্তর, রূপান্তর ও অবস্থান গোপনকরণে কৌশল অবলম্বনের অপরাধ প্রমাণিত হওয়ায় আফরোজা আব্বাস ও তার স্বামী মির্জা আব্বাসের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়েছে।

এর আগে, ২০১৯ সালের ৭ জুলাই রাজধানীর শাহজাহানপুর থানায় মামলাটি করেন দুদকের সাবেক সহকারী পরিচালক মো. সালাহউদ্দিন।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৩৪ অপরাহ্ণ | বুধবার, ১৫ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]