সোমবার ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হযরত শাহ্ কবির (রহ.) মাজার ওয়াকফ এস্টেটের সভাপতি হলেন এনামুল হাসান খান (সিআইপি)

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২৯ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

সুলতানুল আউলিয়া হযরত শাহ্ কবির (রহ.) মাজার ওয়াকফ এস্টেট (গভঃ-ইসি নং-৬৫৯) এর পরিচালনা কমিটির সভাপতি হলেন প্রমি গ্রুপের চেয়ারম্যান এনামুল হাসান খান শহীদ( সিআই পি)। হযরত শাহ কবির (রহ.) দশম বংশধর এনামুল হাসান খান গত তিন বছর যাবৎ এই এস্টেটে নিজস্ব তলবিল থেকে প্রায় ৬ কোটি টাকা ব্যায় করে এটিকে নান্দনিক করে তুলেছেন। প্রাচীন কালে হযরত শাহ্ কবির (রহ.) দরগাহে একটি ছোট মাটির মসজিদ ছিল। কালক্রমে এটাকে কয়েক দফা সংস্কার করে মুসুল্লীদের চাহিদা অনুযায়ী নামাজের জায়গা বাড়িয়ে সম্প্রসার করে পাকা মসজিদে রুপান্তর করা হয়।
এই মাজারটি ঢাকা মহানগর উত্তর সিটি কর্পোরেশন ৪৫ নং ওয়ার্ড উত্তরখান থানা এলাকায় ৩.৪০ একর জমির উপর অবস্থিত।
একাধিক সুত্রে জানা যায়, প্রমি এগ্রো ফুডস লিঃ এর চেয়ারম্যান মানবতার ফেরিওয়ালা দানবীর এনামুল হাসান খাঁন শহিদ (সিআইপি) নিজস্ব অর্থায়নে হযরত শাহ্ কবির( রহ.) মাজার ওয়াকফ এস্টটকে আধুনিক,সুদৃশ্য, দৃষ্টিনন্দন করে দিয়েছেন। অত্র এলাকায় এই মসজিদটি কেন্দ্রীয় জামে মসজিদ হিসেবে বিবেচিত।
হযরত শাহ্ কবির (রহ.) ও হযরত পাগল শাহ্ (রহ.) আশেকান ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক মোঃ মাসুদ পারভেজ বলেন, হযরত শাহ কবির (রহ) দশম বংশধর প্রমি গ্রুপের চেয়ারম্যান এনামুল হাসান খান (সি আই পি) নিজস্ব তহবিল থেকে প্রায় ৬ কোটি টাকা ব্যায় করে দীর্ঘ দুই বছর যাবত ৩.৪০ একর জমির উপর প্রতিষ্ঠিত দুটি মাজার,মহিলা মসজিদ, কেন্দ্রীয় লাইব্রেরী, জিয়ারত খানা, অজুখানা ও নতুন করে ২০ টি সেমিপাকা দোকান ঘর নির্মাণের মধ্য দিয়ে ব্যাপক উন্নয়ন কাজ করেন। তিনি বিনা স্বার্থে হযরত শাহ কবির( রহ) ও হযরত শাহ পাগল( রহ) মাজার জেয়ারতকারী নারী পুরুষদের জন্য আলাদা আলাদা বিশ্রামাগার ও জিয়ারতকারীদের নিরাপত্তার স্বার্থে বিট পুলিশ অফিস স্থাপন করে দিয়েছেন। এছাড়া ও তিনি হযরত শাহ কবির (রহ) মাজার ওয়াকফ এস্টেট কেন্দ্রীয় জামে মসজিদের পাশে মহিলাদের জন্য নামাজের আলাদা মহিলা মসজিদ তৈরী করে দিয়ে এলাকার আপামোর জনসাধারণের হ্রদয়ে মানবতার ফেরিওয়ালা হিসেবে স্থান করে নিয়েছেন।
তিনি আরো বলেন, কেন্দ্রীয় জামে মসজিদের প্রবেশ পথে নতুন করে সুন্দর একটা অজুখানা ও মাজার প্রাঙ্গন পুকুরের পশ্চিম পাশে অযু খানার উন্নয়ন করায় এখানকার মুসুল্লিদের মাঝে খুশীর জোয়ার দেখা যায়।
স্থানীয় পাগল বি এম আলমগীর বলেন, হযরত শাহ কবির (রহ) মাজার এস্টেটের মূলফটকে অত্যাধুনিক দুইটি গেইট নির্মাণ করে দেওয়ায় বর্তমানে এটি হয়ে উঠেছে ঢাকা জেলার মধ্যে আকর্ষণীয় সুন্দর একটি এবাদতের স্থান। এ ধরণের নান্দনিক মাজার ও মসজিদ উত্তরখান এলাকাকে সৌন্দর্য বৃদ্ধিসহ আরো নান্দনিক করে তুলেছে।
স্থানীয় আশেক ভক্তরা বলেন প্রমি গ্রুপের চেয়ারম্যানের নিজস্ব অর্থায়নে হযরত শাহ্ কবির (রহ.) মাজার ও কেন্দ্রীয় জামে মসজিদের ব্যতিক্রমধর্মী এ উন্নয়ন অত্র এলাকার ধর্মপ্রাণ মুসলমান, মুসুল্লী ও নতুন প্রজন্মসহ সারা দেশের আশেক ভক্তবৃন্দের কাছে দৃষ্টান্ত হয়ে থাকবে।
স্থানীয় আওয়ামী লীগ নেতা মোঃনুরুল আমিন অরুণ বলেন, হযরত শাহ্ কবির (রহ.) মাজার ওয়াকফ এস্টেটের এই দৃষ্টি নন্দন উন্নয়ন দেখে বর্তমান ও আগামী প্রজন্ম এখান থেকে শিক্ষা গ্রহণ করবে।
হযরত শাহ্ কবির (রহ.) সম্পর্কে এলাকার প্রবীন লোকদের সাথে আলাপ করে জানা যায়, প্রায় ৪৫০ বছর পূর্বে আধ্যাত্মিক সাধক হযরত শাহ্ কবির (রহ.) ইসলাম প্রচারের উদ্দেশ্যে উত্তরখানে আসেন।
তারা বলেন, ১৯৩৪ সালে ওয়াকফ আইনে ১৯৩৮/৪৪ ধারা সৃষ্টি হলে হযরত শাহ্ কবির (রহ.) এর পরবর্তী নবম বংশধর আবদুল রাকিব খান বিগত ০৪/০৬/১৯৩৫ইং সালে কলিকাতা ওয়াকফ কার্যালয়ে ৩.৪০ একর সম্পত্তি ওয়াকফ এর অন্তর্ভুক্ত করার জন্য একটি দরখাস্ত করেন, যার পরিপ্রেক্ষিতে এ এস্টেটটির সৃষ্টি হয়, যার গভঃ ইসি নং-৬৫৯। তখনকার আমলে এই এস্টেট এর মোতয়াল্লী ছিলেন এই এস্টেটের বর্তমান সভাপতি এনামুল হাসান খানের চাচা আব্দুল রাকিব খান।
ওয়াকফ অফিস বাংলাদেশ সুত্রে জানা যায়, গত ১৮/৪/২০২৩ ইং ওয়াকফ প্রশাসন ড. খান মো. নুরুল আমিন স্বাক্ষরিত স্মারক নং ১৬,০২,০০০০,০১৫,৩১,৬৫৯,২২/৮৮ ঢাকা-১৮ আসনের সাংসদ আলহাজ্ব মোহাম্মদ হাবিব হাসানকে উপদেষ্টা করে, এনামুল হাসান খান( সিআইপি)কে সভাপতি, মেহেদী হাসানকে সদস্য সচিব ও আহমেদ সিরহীন খানকে কোষাধ্যক্ষ করে ৯ সদস্য বিশিষ্ট পরিচালনা কমিটির অনুমোদন দিয়েছেন।
কমিটির অন্যান্য সদস্যরা হলেন উত্তরখান থানার অফিসার ইনচার্জ, ওয়াকফ পরিদর্শক ঢাকা অঞ্চল -৩, মিজানুর রহমান, খুরশিদ হোসেন খান, ইমরান খান মামুন ও কাজী শোয়েব মোস্তফা।

Facebook Comments Box
advertisement

Posted ৫:০৬ পূর্বাহ্ণ | শনিবার, ২৯ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]