শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দরবৃদ্ধির ধারায় প্রকৌশল ও খাদ্য খাতের শেয়ার

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১১ মে ২০২৩ | প্রিন্ট

দরবৃদ্ধির ধারায় প্রকৌশল ও খাদ্য খাতের শেয়ার

স্থবিরতা কাটিয়ে কিছু শেয়ারের দর বাড়তে শুরু করেছে। গতকাল বুধবার ডিএসইতে জ্বালানি ও বিদ্যুৎ, প্রকৌশল, বস্ত্র, খাদ্য ও আনুষঙ্গিক, চামড়া ও চামড়াজাত পণ্য এবং বিবিধ খাতের উল্লেখযোগ্য সংখ্যক শেয়ারের দর বেড়েছে। যদিও খাতগুলোর বেশিরভাগ শেয়ার এখনও ফ্লোর প্রাইসে পড়ে আছে।

ডিএসইতে তালিকাভুক্ত ৩৯২ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে গতকাল ৩৪৬টির কেনাবেচা হয়েছে। দর বেড়েছে ৯৪টির, কমেছে ৫৬টির এবং অপরিবর্তিত বা ফ্লোর প্রাইসে পড়ে থাকা শেয়ার ছিল ১৯৬টি। ক্রেতার অভাবে ৪৬ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের কোনো লেনদেন হয়নি।

খাতওয়ারি লেনদেন পর্যালোচনায় দেখা গেছে, জ্বালানি ও বিদ্যুৎ খাতের ২৩ কোম্পানির মধ্যে সাতটির দর বেড়েছে, কমেছে দুটির দর। এ খাতের ১২ শেয়ারের দর ছিল অপরিবর্তিত। বাকি দুটির লেনদেন হয়নি। এ খাতের সিভিও পেট্রোকেমিক্যালের দর শেয়ারপ্রতি ১৫ টাকা ৮০ পয়সা বা ৯ দশমিক ৬৫ শতাংশ বেড়ে সর্বশেষ ১৭৯ টাকা ৫০ পয়সা দরে কেনাবেচা হয়েছে, ছিল দরবৃদ্ধির শীর্ষে। দীর্ঘদিন ফ্লোর প্রাইসে পড়ে থাকার পর গতকালই শেয়ারটির দর বাড়ল। এ খাতের এনার্জিপ্যাক, ইন্ট্রাকো সিএনজি এবং বিডি ওয়েল্ডিংয়েরও দর উল্লেখযোগ্য হারে বেড়েছে।

 

 

প্রকৌশল খাতে তালিকাভুক্ত শেয়ার ৪২টি। লেনদেন হওয়া ৪০ শেয়ারের মধ্যে ১১টির দর বেড়েছে, কমেছে পাঁচটির এবং দর অপরিবর্তিত ২৪টি। এ খাতের বিডি অটোকার, ওইম্যাক্স, রংপুর ফাউন্ড্রি, ইয়াকিন পলিমার, সুহৃদ, ইস্টার্ন কেবলস, মুন্নু এগ্রো অ্যান্ড জেনারেল মেশিনারিজের দর উল্লেখযোগ্য বেড়েছে।

বস্ত্র খাতের ১৭ কোম্পানির শেয়ারদর বেড়েছে, কমেছে মাত্র একটির দর। তালিকাভুক্ত ৫৮ কোম্পানির মধ্যে বাকি ৩১টি শেয়ারের দর অপরিবর্তিত বা ফ্লোর প্রাইসে পড়ে ছিল। এ খাতের ফারইস্ট নিটিংয়ের দর বেড়েছে প্রায় সাড়ে ৮ শতাংশ। চামড়া ও চামড়াজাত পণ্য খাতের ছয় কোম্পানির মধ্যে পাঁচটির দর বেড়েছে। এর মধ্যে লিগ্যাসি ফুটওয়্যারের দর বেড়েছে ৯ শতাংশেরও বেশি। এ ছাড়া বিবিধ খাতের লেনদেন হওয়া আটটির দর বেড়েছে, কমেছে একটির এবং বাকি চারটির দর অপরিবর্তিত।

সার্বিক বিচারে শেয়ারদরে ৮ থেকে সাড়ে ৯ শতাংশ বৃদ্ধি নিয়ে দরবৃদ্ধির তালিকার শীর্ষে ছিল সিভিও পেট্রোকেমিক্যাল, সুহৃদ, লিগ্যাসি ফুটওয়্যার, ইস্টার্ন কেবলস, এপেক্স ফুডস, পেপার প্রসেসিং, মনোস্পুল পেপার এবং ফারইস্ট নিটিং। বিপরীতে ৫ শতাংশ কমে এমারেল্ড অয়েলের শেয়ার ছিল দরপতনের শীর্ষে। এর পরের অবস্থানে ছিল বিডি থাই, প্রাইম লাইফ, ইনটেক ও এমবি ফার্মা। ডিএসইএক্স সূচক ৫ পয়েন্ট বেড়ে ৬২৭৯ পয়েন্টে উঠেছে। তবে লেনদেন ১০৯ কোটি টাকা কমে ৭২২ কোটি টাকার নিচে নেমেছে।

Facebook Comments Box
advertisement

Posted ৯:৩৫ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১১ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]