বৃহস্পতিবার ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মার্কিন ভিসা নীতিকে স্বাগত জানিয়েছে বিএনপি: খসরু

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২৫ মে ২০২৩ | প্রিন্ট

মার্কিন ভিসা নীতিকে স্বাগত জানিয়েছে বিএনপি: খসরু

বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনের স্বার্থে মার্কিন ভিসা নীতি ঘোষণার পদক্ষেপ সহায়ক ভূমিকা পালন করবে বলে মনে করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। মার্কিন এ সিদ্ধান্তকে বিএনপি স্বাগত জানিয়েছে বলেও জানান তিনি।

বৃহস্পতিবার (২৫ মে) রাজধানীর গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ের সামনে সাংবাদিকদের প্রশ্নের প্রতিক্রিয়ায় আমীর খসরু এ কথা বলেন।

বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, নিরপেক্ষ নির্বাচনের স্বার্থে মার্কিন ভিসা সীমাবদ্ধতার বিষয়ে বিবৃতিকে স্বাগত জানিয়েছে বিএনপি। বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনের স্বার্থে মার্কিন এই পদক্ষেপ সহায়ক ভূমিকা পালন করবে।

আমীর খসরু বলেন, সুষ্ঠু নির্বাচন হওয়া নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের যে উদ্বেগ উৎকণ্ঠা তারই প্রতিফলন মার্কিন ভিসা নিষেধাজ্ঞা। ভোট চুরি এখন থেকেই চলছে। তাই এত আগেই পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্র।

বিএনপির এ নেতা আরও বলেন, মার্কিন পররাষ্ট্র দফতর থেকে এই বিষয়ে ৩ মে জানানো হলেও কেন এত বড় ঘটনা দেশের জনগণকে জানানো হলো না তা সরকারকেই জবাব দিতে হবে।

বুধবার (২৪ মে) রাতে এক টুইটবার্তায় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বাংলাদেশের বিষয়ে নতুন ভিসা নীতি ঘোষণা করেন।

ব্লিঙ্কেন বলেন, বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ জাতীয় নির্বাচন অনুষ্ঠানের জন্য অভিবাসন ও জাতীয়তা আইনের ধারায় একটি নতুন ভিসা নীতি ঘোষণা করছি। এ নীতির অধীন বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে ক্ষুণ্ণ করার জন্য যারা দায়ী বা জড়িত থাকবে, সেসব বাংলাদেশির ভিসা নিয়ন্ত্রণ করতে পারবে মার্কিন যুক্তরাষ্ট্র।

এর আওতায় বর্তমান ও সাবেক বাংলাদেশি কর্মকর্তা, সরকার সমর্থক ও বিরোধী রাজনৈতিক দলের সদস্য, আইন প্রয়োগকারী সংস্থা, বিচার বিভাগ এবং নিরাপত্তা পরিষেবার সদস্যরা অন্তর্ভুক্ত রয়েছেন।

মার্কিন যুক্তরাষ্ট্র গত ৩ মে বাংলাদেশ সরকারকে এ সিদ্ধান্তের কথা জানায় বলেও উল্লেখ করেন ব্লিঙ্কন।

Facebook Comments Box
advertisement

Posted ৯:৪৮ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৫ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]