বৃহস্পতিবার ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পেকুয়ায় ৩ যুগ ধরে সড়ক বিহীন একটি এলাকা!

মোঃ হাফিজ পেকুয়া প্রতিনিধি :   |   শুক্রবার, ২৬ মে ২০২৩ | প্রিন্ট

পেকুয়ায় ৩ যুগ ধরে সড়ক বিহীন একটি এলাকা!

কক্সবাজার জেলার পেকুয়া উপজেলার মগনামা ইউনিয়নের মগঘোনা গ্রামে বিগত ৪০ বছর ধরে ৩০টি পরিবারের চলাচলের জন্য রাস্তা না থাকায় সীমাহীন দূর্ভোগে শিকার হচ্ছে শতাধিক মানুষ। জনপ্রতিধি যায় আর আসে, কিন্তু মগনামা ইউনিয়নের ওই পরিবারগুলোর যাতায়াতের জন্য কোন রাস্তা কেউ করেনি। এছাড়াও বিগত সময়ে স্থানীয় জনপ্রতিনিধিরা ওই ৩০পরিবারকে রাস্তা করে দেওয়ার প্রতিশ্রুতি দিলেও অদ্যবধি কোন কাজ হয়নি বলে স্থানীয়রা অভিযোগ করেছেন।

সরেজমিনে পরিদর্শন করে দেখা গেছে, পেকুয়া উপজেলার মগনামা ইউনিয়নের মগঘোনা গ্রামের হাবিবুর রহমানের বাড়ি হইতে রবিউল আলম এর বাড়ী পর্যন্ত কোন রাস্তা বা সড়ক নাই। যার দুরত্ব মাত্র ৫চেইন। রাস্তার অভাবে প্রতি বছর বর্ষা মৌসুমে ওই গ্রামের ৩০পরিবারের শতাধিক মানুষকে নৌকা বা বাঁশের ভেলা নিয়ে যাতায়াত করতে হয়। সবচেয়ে দুর্ভোগের শিকার হচ্ছে স্কুল কলেজ ও মাদ্রাসা পড়–য়া শিক্ষার্থীরা। শুস্ক মৌসুমে লবণ চাষের জমির ওপর দিয়ে কোন রকম যাতায়াত করতে পারলেও বর্ষা মৌসুমে শিক্ষার্থীদের যাতায়াতে কস্টের সীমা থাকেনা।

স্থানীয় বাসিন্দা মো: খোরশেদ আলম ক্ষোভ প্রকাশ করে বলেন, মেম্বার-চেয়ারম্যান আসে আর যায়, কিন্তু আমাদের যাতায়াতের দুর্ভোগ লাগবে কেউ এগিয়ে আসেনা। অনেকেই কথা দিয়ে কথা রাখেনি। তিনি মগঘোনার ৩০ পরিবারের যাতায়াতের জন্য একটি রাস্তা নির্মাণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন। তিনি আরো বলেন, বিগত ৫/৬ বছর ধরে স্থানীয় ইউপি চেয়াম্যানসহ প্রশাসনের বিভিন্ন দফতরে রাস্তা নির্মাণ করে দেওয়ার জন্য বরাদ্দ চেয়ে একাধিকবার লিখিতভাবে আবেদন করলেও কোন কাজের কাজ হয়নি।

মগনামা ইউনিয়নের মগঘোনা গ্রামের প্রবীণ বাসিন্দা হাবিবুর রহমান (৫০), ছলিম (৪৩) ও মৌলভী শাহাব উদ্দিন জানান, বিগত ৪০ বছর ধরে আমাদের ৩০টি পরিবারের যাতায়াতের জন্য কোন রাস্তা নাই। বর্ষা মৌসুমে যাতায়াতের জন্য আমাদের কস্টের সীমা থাকেনা। এই বার হলেও যদি জনপ্রতিনিধিরা আমাদের দিকে একটু থাকায় সেই আশায় রইলাম।

মগনামা ইউপি চেয়ারম্যান মো: ইউনুচ চৌধুরী জানান, বিষয়টি তিনি অবগত আছেন। ওই গ্রামের ৩০টি পরিবারের যাতায়াত সমস্যা নিরসনে তিনি রাস্তা নির্মাণের জন্য অবশ্যই উদ্যোগ গ্রহণ করবেন।

Facebook Comments Box
advertisement

Posted ৩:২৪ অপরাহ্ণ | শুক্রবার, ২৬ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]