বৃহস্পতিবার ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজধানীতে সক্রিয় ৫২ কিশোর গ্যাং

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১৪ জুন ২০২৩ | প্রিন্ট

রাজধানীতে সক্রিয় ৫২ কিশোর গ্যাং

রাজধানীতে ভয়ংকর এক আতঙ্কের নাম কিশোর গ্যাং। উঠতি বয়সের তরুণরা মিলে গড়ে তোলে এ গ্যাং। সম্প্রতি সক্রিয় হয়ে উঠেছে ৫২টি কিশোর গ্যাং। এরা মাদক কারবার থেকে শুরু করে চাঁদাবাজি, ছিনতাই ও হত্যাসহ নানা অপরাধমূলক কাজে জড়িত থাকে।

গত ২২ মে রাজধানীর দারুসসালাম থানার লালকুঠি এলাকার বসুপাড়ায় স্কুলছাত্র সিয়াম খানকে প্রকাশ্যে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। আর এই হত্যাকাণ্ডের পেছনে ছিল এলাকাভিত্তিক অপরাধীচক্রের তৎপরতা। এসব চক্র স্থানীয়ভাবে কিশোর গ্যাং নামে পরিচিত।

রাজধানীর বিভিন্ন এলাকায় বখাটে কিশোর–তরুণদের নিয়ে গড়ে উঠেছে এমন অপরাধীচক্র। এদের বেশির ভাগই রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) জানায়, রাজধানীতে এমন ৫২টি সক্রিয় ‘কিশোর গ্যাং’ গ্রুপ রয়েছে। যাদের মোট সদস্য সংখ্যা প্রায় ৭০০। এসব গ্যাংয়ের একটি তালিকা তৈরি করেছে ডিএমপি।

তালিকায় দেখা যায়, ডিএমপির আটটি অপরাধ বিভাগের মধ্যে সবচেয়ে বেশি কিশোর গ্যাং রয়েছে মিরপুরে বিভাগে। এই বিভাগে ১৩টি কিশোর অপরাধীচক্রের ১৭২ সক্রিয় সদস্য রয়েছে। এ ছাড়াও উত্তরা বিভাগে ৬টি, গুলশান বিভাগে ৭টি, তেজগাঁও বিভাগে ৭টি, রমনা বিভাগে ৭টি, মতিঝিল বিভাগে ৪টি, লালবাগ বিভাগে ২টি, ওয়ারী বিভাগে ৬টি সক্রিয় কিশোর গ্যাং রয়েছে।

ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনসের উপপুলিশ কমিশনার মো. ফারুক হোসেন বলেন, এলাকাতে হিরোইজম, মাদক ব্যবসা এমনকি খুন পর্যন্ত করে থাকে। এ কিশোর গ্যাং সক্রিয় সদস্যদের আমরা দমন করার জন্য, যারা অপরাধ করে বা অপরাধের সঙ্গে যুক্ত থাকে তাদের বিরুদ্ধে আমরা মামলা নিয়ে থাকি এবং তাদের গ্রেফতার করে থাকি।

এসব চক্রের সদস্যদের বড় অংশ কিশোর হলেও তাদের নেতাদের বয়স ১৯ থেকে ৩৮ বছর। তাদের বড় ভাই বলে ডাকে চক্রের সদস্যরা। এদের বেশির ভাগই রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত বলে জানান অপরাধ বিশ্লেষকরা।

সমাজ ও অপরাধ বিশ্লেষক ড. তৌহিদুল হক বলেন, প্রতিটি পাড়া-মহল্লায় বিভিন্ন পর্যায়ে আমাদের জনপ্রতিনিধি রয়েছে। কখনো কখনো সেই জনপ্রতিনিধিরাও কিন্তু আমাদের এ কিশোর গ্যাং তৈরি করে। কিশোরদের তাদের নিজেদের রাজনৈতিক স্বার্থে, হীনস্বার্থে অথবা ব্যক্তিস্বার্থে ব্যবহার করে থাকে।

পুলিশের অনুসন্ধান বলছে, এসব অপরাধীচক্রের নেতা বা সদস্যদের বড় অংশই পরিবার থেকে বিচ্ছিন্ন। যার ফলে তারা এ ধরনের অপরাধমূলক কাজে সহজেই জড়িয়ে পড়ছে।

Facebook Comments Box
advertisement

Posted ৮:৩৬ পূর্বাহ্ণ | বুধবার, ১৪ জুন ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]