বৃহস্পতিবার ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বজ্রপাত ঠেকাতে তালগাছ রোপণ

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১৫ জুন ২০২৩ | প্রিন্ট

বজ্রপাত ঠেকাতে তালগাছ রোপণ

বজ্রপাত ঠেকাতে ও পরিবেশের ভারসাম্য রক্ষায় সিরাজগঞ্জের ৯টি উপজেলার বিভিন্ন গ্রামীণ সড়কে ৮ হাজার ৭১৫টি তালগাছের চারা রোপণ করা হয়েছে।

আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় বজ্রপাত প্রতিরোধে এই তালগাছ রোপণ করা হয়েছে। এতে একদিকে যেমন সড়কের দৃষ্টিনন্দন হবে অন্যদিকে স্থানীয়রা এ থেকে নানা সুবিধা ভোগ করবে।

জেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, বজ্রপাতের হটস্পট এলাকা তাড়াশ উপজেলায় ৪ হাজার, উল্লাপাড়ায় ২ হাজার, রায়গঞ্জে ১ হাজার ২’শসহ মোট ৮ হাজার ৭১৫টি তালগাছের চারা রোপণ করা হয়েছে।

মঙ্গলবার (১৩ জুন) দুপুরে উল্লাপাড়া উপজেলার সলঙ্গা ইউনিয়নের চকচৌবিলা গ্রামের ১ কিলোমিটার গ্রামীণ পাকা সড়কের দুই পাশে সারি সারি তালগাছের চারা রোপণ করা হয়েছে। এই চাপা রোপণের পরে গরু-ছাগলের হাত থেকে রোপণকৃত গাছ রক্ষায় চারদিকে বাঁশের খুঁটি ও জাল দিয়ে বেড়া দেওয়া হয়েছে। এতে সড়কটি দৃষ্টি নন্দন হয়েছে।

উপজেলার চক-চৌবিলা গ্রামের জাহাঙ্গীর আলম বলেন, আমাদের গ্রামের সড়কে কৃষি অফিস থেকে তালগাছের চারা রোপণ করায় আমরা খুশি। এই গাছ বড় হলে আমরা বজ্রপাত থেকে রক্ষা পাবো। সেই সঙ্গে তালগাছ থেকে তাল ও রস পাবো। এর ছায়ায় আমরা বিশ্রাম নিতে পারবো। পাখিরা নিরাপদ আশ্রয় পাবে। এলাকায় সুন্দর পরিবেশ তৈরি হবে।

এ বিষয়ে জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক বাবলু কুমার সূত্রধর বলেন, এ জেলার বিভিন্ন উপজেলায় বিগত দিনে বজ্রপাতে অনেক কৃষকসহ সাধারণ মানুষের প্রাণহানি হয়েছে। এর মধ্যে উল্লাপাড়া, তাড়াশ ও রায়গঞ্জ উপজেলা বজ্রপাতের হটস্পট। তাই এ থেকে রক্ষায় আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের অধীনে উপজেলার গ্রামীণ সড়কগুলোতে তালগাছ রোপণ করা হয়েছে।

তিনি আরো বলেন, এই গাছগুলো উপজেলা কৃষি সম্প্রসারণ থেকে রক্ষাণাবেক্ষণ করবো। তালগাছ বড় হলে একদিকে এলাকার বজ্রপাত প্রতিরোধে ভূমিকা রাখবে, অন্যদিকে পরিবেশের ভারসাম্য রক্ষা করবে। একই সঙ্গে সড়কের মাটিক্ষয়, ঝড়-বৃষ্টিসহ প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধ করবে। এই গাছ থেকে স্থানীয় মানুষ অনেক সুবিধা পাবে। এই প্রকল্পের অধীনে পর্যায়ক্রমে তাল গাছের চারা রোপণ করা হবে।

Facebook Comments Box
advertisement

Posted ২:০১ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৫ জুন ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]