বুধবার ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সমুদ্রসৈকতে ভেসে এল বিষধর সাপ

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১৫ জুন ২০২৩ | প্রিন্ট

সমুদ্রসৈকতে ভেসে এল বিষধর সাপ

কক্সবাজার সমুদ্রসৈকতে ‘ইয়োলো-বিল্ড সি স্নেক’ নামে একটি বিরল প্রজাতির বিষধর সাপ দেখতে পেয়েছেন স্থানীয় লোকজন। বুধবার সন্ধ্যার দিকে সৈকতের সুগন্ধা পয়েন্টে সাপটি ভেসে আসে।

সমুদ্রসৈকতে পর্যটকদের নিরাপত্তায় নিয়োজিত সি-সেইফ লাইফ গার্ড কর্মী মো. ওসমান বলেন, সুগন্ধা পয়েন্টে ‘ইয়েলো-বেলিড সি স্নেক’ নামের সাপটি দেখতে পান স্থানীয় কিছু লোকজন। পরে গায়ে বালু মারতে থাকলে সাপটি সাগরে চলে যায়। এটি বিষধর সাপ। এদের পেটের রঙ হলুদ এবং দেহের উপরিভাগ কালো।

গবেষকদের মতে, ‘ইয়োলো-বিল্ড সি স্নেক’ নামের সাপটি উষ্ণ জলে বংশবৃদ্ধি করে। এই সাপের ওভোভিভিপারাস এবং গর্ভধারণের সময়কাল প্রায় ছয় মাস। এই প্রজাতিটি মৌসুমি খরার সময় সাত মাস পর্যন্ত মারাত্মক ডিহাইড্রেশনে বেঁচে থাকতে পারে। কখনো কখনো এরা সমুদ্রের ড্রিফ্ট লাইনে জলের পৃষ্ঠে চলাচল করে। আশ্রয়ের খোঁজে থাকা পেলাজিক মাছকে আকৃষ্ট করার জন্য এরা জলের উপরিভাগে ভেসে শিকার করে। পেছনের দিকে সাঁতার কাটার ক্ষমতা এই প্রজাতির সাপের একটি অস্বাভাবিক এবং স্বতন্ত্র বৈশিষ্ট্য।

Facebook Comments Box
advertisement

Posted ১:৫৩ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৫ জুন ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]