বৃহস্পতিবার ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বায়ুদূষণে শীর্ষে লাহোর, ঢাকা দ্বিতীয়

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২০ জুন ২০২৩ | প্রিন্ট

বায়ুদূষণে শীর্ষে লাহোর, ঢাকা দ্বিতীয়

বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষে রয়েছে পাকিস্তানের লাহোর, এর স্কোর হচ্ছে ১৫৪। আর বাংলাদেশের রাজধানী ঢাকা ১৫১ স্কোর নিয়ে দ্বিতীয়তে রয়েছে।

মঙ্গলবার (২০ জুন) বাংলাদেশ সময় সকাল ৮টায় কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৫৪ ছিল পাকিস্তানের লাহোরে; যা ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।
এরপর যথাক্রমে ভারতের দিল্লি ১৩৪, ইন্দোনেশিয়ার জার্কাতা ১২৭ আবার পাকিস্তানের করাচি ১১৬, চিলির সান্তিয়াগো ১১৪, চীনের চ্যাংডু ১০৫ মালয়েশিয়ার কুয়ালালামপুর ১০৪, সৌদি আরবের রিয়াদ ১০৩ এবং আমেরিকার ওয়াশিংটন ডিসির ৯৭ স্কোর নিয়ে দশমে রয়েছে।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার এ তালিকা প্রকাশ করে থাকে। একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে।

এদিকে ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

সাধারণত একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন: বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

এদিকে বৃষ্টি হওয়ায় ঢাকার বাতাসের মান ভালোর দিকে রয়েছে। স্কোর ওঠা নামার মধ্যে রয়েছে।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদফতর ও বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে উল্লেখ করা হয় যে, ঢাকার বায়ুদূষণের তিনটি প্রধান উৎস হলো: ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলা।

সবচেয়ে নির্মল বায়ুর শহর হিসেবে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্রের পোর্টল্যান্ড এবং অস্ট্রেলিয়ার সিডনি ও ক্যানবেরা। এই তিন শহরে দূষণের স্কোর শূন্য। এ ছাড়া যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিস্কো, সল্টলেক সিটি এবং অস্ট্রেলিয়ার মেলবোর্নও আছে নির্মল বায়ুর শহরের তালিকায়।

Facebook Comments Box
advertisement

Posted ৩:২৬ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২০ জুন ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]