শুক্রবার ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকা ১৮ আসনের নাগরিক ভাবনার উপর দয়াল কুমার বড়ুয়ার মতবিনিময় সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৫ জুলাই ২০২৩ | প্রিন্ট

ঢাকা ১৮ আসনের নাগরিক ভাবনার উপর দয়াল কুমার বড়ুয়ার মতবিনিময় সভা অনুষ্ঠিত

গতকাল ৪ জুলাই ২০২৩ রাজধানী উত্তরার হবনব রেস্তোরাঁয় উত্তরার কয়েকটি সেক্টরের প্রতিনিধি সুশীল সমাজের নেতৃবৃন্দ, উত্তরা প্রেস ক্লাবের সভাপতি, বিভিন্ন শ্রেনীপেশার মানুষদের নিয়ে ঢাকা ১৮ আসনে কেমন জনপ্রতিনিধি চাই শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
উক্ত মতবিনিময় সভার সঞ্চালনা করেন বিশিষ্ট শিক্ষাবিদ, শিক্ষা, আর এম জি, রিয়েল স্টেট বিষয়ক কনসালটেন্ট মোহাম্মদ আনোয়ার হোসেন যিনি গত ২৫ বছর ধরে উত্তরা ১৩ নং সেক্টরে বসবাস করছেন। জনাব আনোয়ার হোসেন উত্তরা ফ্রেন্ডস সোসাইটির প্রচার সম্পাদক হিসেবে ও দায়িত্ব পালন করে যাচ্ছেন। জনাব আনোয়ার তার সাবলীল উপস্থাপনায় সবার অংশগ্রহন নিশ্চিত করেন।
মতবিনিময় সভায় অংশগ্রহন করেন ১৩ নং সেক্টর ওয়েলফেয়ার সোসাইটির সম্মানিত সভাপতি জনাব জি এম এমডি শামসুল হুদা, যিনি একাধারে সামাজিক সাংস্কৃতিক এবং মিডিয়া ব্যক্তিত্ব। তাঁর প্রানবন্ত আলোচনা এবং মতামত উপস্থিত দর্শক শ্রোতাদের মনোযোগ আকর্ষণ করেছে। বিশেষ করে তার অভিজ্ঞতা, ইতিহাসের এবং রাজনীতির মেরুকরণের আলোচনা অনেক বেশি দৃষ্টি আকর্ষণ করেছে। তিনি তার বক্তব্যে জনাব দয়াল কুমার বড়ুয়াকে সততার সাথে এবং প্রকৃত সমাজসেবক হিসেবে কাজ করে যেতে অনুপ্রেরণা দিয়েছেন।
আলোচনা এবং মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন জনাব দেলোয়ার হোসেন খান যিনি উত্তরার মুখপাত্র হিসেবে সমধিক পরিচিত উত্তরা ফ্রেন্ডস সোসাইটির বর্তমান সভাপতি। এছাড়াও সামাজিক সাংস্কৃতিক এবং রাজনৈতিক আঙিনায় তার রয়েছে অবাধ বিচরণ। মতামত ব্যক্ত করতে গিয়ে তিনি বলেছেন উত্তরার মূল সমস্যা নেতৃত্ব। এখানে এলিট শ্রেনীর নেতৃত্ব দেয়ার লোকের অভাব বোধ করতেছিলাম অনেকদিন থেকে। চাঁদাবাজি, সন্ত্রাসী কার্যক্রমের মূলোৎপাটনে একজন উচ্চ শিক্ষিত, জনবান্ধব নেতৃত্বের প্রয়োজন অনস্বীকার্য হয়ে পড়েছে এবং এজন্য দয়াল কুমার বড়ুয়াকে তিনি এগিয়ে আসতে উৎসাহিত করেছেন। জনাব দেলোয়ার অনেকদিন থেকে দয়াল কুমার বড়ুয়াকে পরখ করেছেন এবং অবশেষে ১৮ আসনে এগিয়ে আসার জন্য অনুরোধ করেছেন।
মতামত প্রকাশ করেছেন জনাব আব্দুল খালেক যিনি উত্তরা ১ নং সেক্টরের ১২ নং রোডের বাসিন্দা এবং পেশাগত জীবনে একজন ঠিকাদার। তিনি বলেছেন উত্তরা এলাকায় নেতৃত্ব দেয়ার সকল যোগ্যতা দয়াল কুমার বড়ুয়ার রয়েছে। তিনি তাঁকে এগিয়ে যেতে বলেছেন সামনের দিকে।
আলোচনা সভায় উপস্থিত থেকে মূল্যবান বক্তব্য দিয়েছেন উত্তরাস্থ চট্টগ্রাম সমিতির সম্মানিত ট্রেজারার জনাব নাসির উদ্দীন। তিনি বলেছেন চট্রগ্রামের মানুষ হিসেবে নয় একজন যোগ্য মানুষ হিসেবেই তিনি দয়াল কুমার বড়ুয়াকে সমর্থন দিয়ে যাবেন।
উপস্থিত থেকে মূল্যবান মতামত দিয়েছেন জনাব আমির খসরু রানা। যিনি ইসলাম গ্রুপের সাধারণ ব্যবস্থাপক এবং ১৪ নং সেক্টরের স্থায়ী বাসিন্দা । তিনি বলেছেন গত ১ সাপ্তাহ ধরে তাঁর এলাকা সাতকানিয়ায় খবর নিয়ে জেনেছেন জনাব বড়ুয়া একজন আলোকিত মানুষ। মানুষের প্রতি তার ভালোবাসা অকৃত্রিম। একজন মানবিক মানুষ হিসেবেই এলাকায় তিনি পরিচিতি পেয়েছেন। এজন্য তিনি দয়াল কুমার বড়ুয়ার সাথে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন।
মতামত ব্যক্ত করতে গিয়ে রাজনৈতিক ভাষ্যকার এবং উত্তরা প্রেস ক্লাবের সভাপতি জনাব বদরুল আলম বলেছেন তিনি যতদিন দয়াল কুমার বড়ুয়াকে দেখেছেন ততদিন তার মানবিক গুণাবলির কাছে পরাজিত হয়েছেন এবং অবশেষে নৈতিক সমর্থন দিয়ে তাঁকে সামনে এগিয়ে যেতে বলেছেন।
আলোচনা সভায় আরো যারা উপস্থিত ছিলেন তারা হলেন জনাব মাসুদ চৌধুরী যিনি একটি বেসরকারি বিশ্বিবদ্যালয়ের হেড অব ডিপার্টমেন্ট, জনাব মানিক চৌধুরী যিনি সরকারী কর্মকর্তা এবং জনাব মতি যিনি উত্তরা ৭ নং সেক্টরের বাসিন্দা।
সমাপনী বক্তব্যে উপস্থিত জনতার উদ্দেশ্যে জনাব দয়াল কুমার বড়ুয়া তার আবেগঘন বক্তব্য উপস্থাপন করেন। তিনি এলাকার মানুষের যাতায়াত সমস্যা, জলাবদ্ধতা, মাদকাসক্তি বিষয় নিয়ে কথা বলেন। তিনি বলেছেন ঢাকার সবচেয়ে গুরুত্বপূর্ণ আসন হচ্ছে ঢাকা ১৮ এলাকা অথচ তুরাগ, উত্তরখান, দক্ষিণ খানে গেলে মনে হয় আমরা কোন গ্রাম এলাকায় বসবাস করছি। ভোটারদের উদ্দেশ্যে তিনি বলেন যে তিনি মাননীয় প্রধানমন্ত্রীর দোয়া নিয়ে এই ১৮ আসনকে একটি উন্নয়নের মডেল আসন হিসেবে উপস্থাপন করতে বদ্ধপরিকর। তিনি আরো বলেন, তিনি এই এলাকার মানুষের সুখ-দুঃখের অংশিদার হতে চান। শিক্ষা, সাংস্কৃতিক এবং সাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য উদাহরণ সৃষ্টি করতে চান। এবং এগুলো করতে যা যা দরকার সবই তিনি করার যোগ্যতা রাখেন।
উক্ত মতামত সভাটি সন্ধ্যা ৬ টায় শুরু হয়ে রাত ৯ টার সময় হাল্কা নাস্তার মাধ্যমে শেষ হয়।
ঢাকা-১৮ আসনে সংসদ সদস্য প্রার্থী দয়াল বড়ুয়া সম্পর্কে যা জানা যায়:

দয়াল কুমার বড়ুয়া ১৯৭১ সালে ৬ জানুয়ারি চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার ডেমসা গ্রামের বৌদ্ধ ধর্মের এক সম্ভ্রান্ত পরিবারের জন্মগ্রহণ করেন। যার বাবা অমেন্দ্রলাল বড়ুয়া একজন সমাজসেবক, গরিবের বন্ধু, সাতকানিয়ার লোহাগাড়ায় হিন্দু-বৌদ্ধ ঐক্য পরিষদের কেন্দ্রীয় কমিটির লিডার ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সভাপতি এবং সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। একজন মানবিক লোক হিসেবে ধর্ম-কর্ম নির্বিশেষে সকল মানুষের পাশে ছিলেন।

দয়াল কুমার বড়ুয়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যান বিষয়ে অনার্স মাস্টার্স শেষ করে লন্ডন থেকে এমবিএ ডিগ্রী অর্জন করেন।
দয়াল কুমার বড়ুয়া বাংলাদেশের স্বনামধন্য ব্যবসায়িক সংগঠন এফ বি সি সি আই, জাপান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ, বাংলাদেশ টেক্সটাইল মিল অ্যাসোসিয়েশন, বাংলাদেশ নরসিংদী চেম্বার অব কমার্সের বিজনেস ফোরামে থেকে বাংলাদেশ ব্যবসায়ী সমাজকে স্মাট বাংলাদেশ গড়ার লক্ষে কাজ করে যাচ্ছেন।

দয়াল কুমার বড়ুয়া গত ৬ বছর যাবত দয়াল কুমার বড়ুয়াদয়াল কুমার বড়ুয়া গন প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার বধান্যতায় বৌদ্ধ ধর্মী কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি হিসাবে বৌদ্ধ কমিউনিটির সফল সংগঠক হিসেবে কাজ করেছেন। একজন সফল সংগঠক ও মানবিক ব্যক্তি হিসেবে দেশ বিদেশের কমিউনিটিতে দয়াল কুমার বড়ুয়ার ক্ষ্যাতি রয়েছে। দয়াল কুমার বড়ুয়া দীর্ঘদিন যাবত ১৮ আসনে বসবাস করেন।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৫৪ পূর্বাহ্ণ | বুধবার, ০৫ জুলাই ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]