বৃহস্পতিবার ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এইচএসসি পরীক্ষার ফরম পূরণ শুরু

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১০ জুলাই ২০২৩ | প্রিন্ট

এইচএসসি পরীক্ষার ফরম পূরণ শুরু

চলতি ২০২৩ সালের উচ্চমাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার ফরম পূরণ আজ থেকে শুরু হয়েছে। বিলম্ব ফি ছাড়া এ ফর্ম পূরণ চলবে ১৭ জুলাই পর্যন্ত।

কোনো কারণে নির্ধারিত সময়ে ফরম পূরণে ব্যর্থ হলে পরীক্ষার্থী প্রতি ১০০ টাকা বিলম্ব ফি দিয়ে ২৭ জুলাই ফরম পূরণ করা যাবে।

ঢাকা শিক্ষা বোর্ড থেকে গত ১৫ জুন প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রতিটি শাখার জন্য বোর্ড থেকে ফি নির্ধারণ করে দেওয়া হয়েছে। বিজ্ঞান শাখার জন্য ২ হাজার ৬৮০ টাকা, মানবিক এবং ব্যবসায় শিক্ষা শাখার জন্য ২ হাজার ১২০ টাকা করে ফি নির্ধারণ করা হয়েছে। তবে মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের নৈর্বাচনিক বিষয়ে এবং ৪র্থ বিষয়ে ব্যবহারিক থাকলে বিষয়প্রতি আরো ১৪০ টাকা হারে যুক্ত হবে।

এর আগে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে থেকে প্রকাশ করেছে এইচএসসি পরীক্ষার কেন্দ্রের তালিকা ও আসনবিন্যাস।

তবে কোনো কারণে নির্ধারিত সময়ে ফরম পূরণে ব্যর্থ হলে পরীক্ষার্থী প্রতি ১০০ টাকা বিলম্ব ফি দিয়ে ২৭ জুলাই ফরম পূরণ করা যাবে।

গত ৮ জুন এইচএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়। রুটিন অনুযায়ী আগামী ১৭ আগস্ট পরীক্ষা শুরু হবে। প্রথম দিন বাংলা প্রথম পত্রের পরীক্ষা দিয়ে শুরু হবে। আগামী ২৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এইচএসসি পরীক্ষা। ব্যবহারিক পরীক্ষা শুরু হবে আগামী ২৬ সেপ্টেম্বর থেকে। এ পরীক্ষা চলবে আগামী ৪ অক্টোবর পর্যন্ত।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৪৬ পূর্বাহ্ণ | সোমবার, ১০ জুলাই ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]