শুক্রবার ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ওয়ার্কআউটের আগে যেসব খাবার খাওয়া গুরুত্বপূর্ণ

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৭ জুলাই ২০২৩ | প্রিন্ট

ওয়ার্কআউটের আগে যেসব খাবার খাওয়া গুরুত্বপূর্ণ

ভালো প্রাক-ওয়ার্কআউট খাবার আপনাকে ব্যায়ামের সময় আরও ক্যালোরি বার্ন করতে কার্যকারী হতে পারে। আপনি যদি ফিট থাকার জন্য ওয়ার্কআউট করেন, তবে আপনার খাবারের দিকেও নজর রাখা জরুরি। তবেই আপনি একটি ফিট থাকতে সক্ষম হবেন।

ওয়ার্কআউটের আগে আপনি কী খাচ্ছেন তাও গুরুত্বপূর্ণ। অর্থাৎ, একটি প্রাক-ওয়ার্কআউট খাবার এমন হওয়া উচিত যাতে সে খাবারে চর্বি কম থাকে এবং প্রোটিন এবং কার্বোহাইড্রেটের সুষম পরিমাণ থাকে। ওয়ার্কআউটের আগে অল্প পরিমাণ খেয়ে নেয়া খুবই গুরুত্বপূর্ণ।

বাদামের মাখন

চিনাবাদাম মাখন প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ যেমন ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং জিঙ্কের সঙ্গে ভালো পরিমাণে প্রোটিন সরবরাহ করে। এটি ওজন কমানোর জন্য দুর্দান্ত, এই কারণেই বডি বিল্ডার এবং ফিটনেস উৎসাহীরা প্রতিদিন ২ টেবিল চামচ পিনাট বাটার খান।

সিদ্ধ ডিম

সেদ্ধ ডিম প্রোটিনের একটি চমৎকার উৎস এবং এর কুসুম পুষ্টিতে ভরপুর। আপনার শক্তির মাত্রা বাড়াতে এটি একটি গমের রুটির সঙ্গে খান।

ওটস

ওটস প্রাক-ওয়ার্কআউট খাবার হিসেবে খেতে পারে।এটির মিষ্টি স্বাদের জন্য আপনি এতে শুকনো ফলও যোগ করতে পারেন। আপনি চাইলে অ্যাভোকাডো, গ্রানোলা, কলা এবং মধু দিয়ে খেতে পারেন।

কুইনোয়া

কুইনোয়ায় ফাইবার, প্রোটিন বেশি এবং এর গ্লাইসেমিক সূচক কম থাকে। এই সূচকগুলি ওজন কমাতে এবং ভাল স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। আপনি এটি আপনার প্রাক-ওয়ার্কআউট খাবারে রাখতে পারেন।

গ্রিন টি এবং ড্রাই ফ্রুটস

ভেষজ চায়ে খুব কম ক্যালরি থাকে। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ গ্রিন টি দ্রুত চর্বি পোড়াতে কাজ করে। নিয়মিত গ্রিন টি পান করা আপনাকে ওজন কমাতে এবং ডায়াবেটিস, হৃদ্‌রোগ এবং ক্যান্সার সহ অনেক রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে। পাশাপাশি কিছু ড্রাইফ্রুট খেতে পারেন।

স্মুদিস

ফ্রেশ স্মুদি আপনাকে শুধু এনার্জিই দেবে না, ব্যায়ামের স্ট্যামিনাও বাড়াবে। এটি তৈরি করাও সহজ এবং আমাদের শরীরকে ওয়ার্কআউটের আগে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে। এতে মৌসুমি ফল ও সবজি মেশাতে পারেন তবে চিনি যোগ করবেন না।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৩২ পূর্বাহ্ণ | সোমবার, ১৭ জুলাই ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]