শুক্রবার ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বর্ষাকালে জামাকাপড় থেকে দূর্গন্ধ তাড়ানোর উপায়

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১৮ জুলাই ২০২৩ | প্রিন্ট

বর্ষাকালে জামাকাপড় থেকে দূর্গন্ধ তাড়ানোর উপায়

বর্ষাকাল মানেই রিম ঝিম বৃষ্টি। বর্ষাকাল মানেই খাল-বিল, নদী-নালায় ঘুরে বেড়ানোর বা উপভোগ করার এক উপযুক্ত মৌসুম। কিন্তু এই মৌসুমের যেমন রয়েছে ভালো দিক, ঠিক তেমনই রয়েছে খারাপ দিকও। চারিদিকে কাদা, জমা পানির দূর্গন্ধ ইত্যাদি ইত্যাদি।

আবার বর্ষাকালে আকাশ মেঘলা থাকে, রোদ দেখা যায় না, ফলে জামাকাপড় থেকে একটা বাজে দূর্গন্ধ ছাড়ে। আর এই দূর্গন্ধ এতটাই বিদঘুটে যে টেকা দায়। তাই এই সমস্যা থেকে পরিত্রাণের উপায় কীভাবে পাওয়া যায়, রইল তারই টিপস।

(১) জামাকাপড় যখন ভেজাতে দেবেন, সেই পানিতে যদি লেবুর রস দেওয়া যায়, তাহলে কোনোরকম দূর্গন্ধ থাকবে না। এছাড়াও যদি পানি বেকিং সোডা ও ভিনিগার মেশানো যায়, তাহলে আর কোনো গন্ধ থাকবে না।

(২) অনেকেই ভিজে জামাকাপড় ঘরে পাখা চালিয়ে শুকিয়ে নেন, আর তাই আরো বেশি গন্ধ হয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে, একটা স্প্রের বোতলে অল্প পরিমাণে ভডকা নিন, তারপর কাচা জামাকাপড়ের উপর স্প্রে করুন। দেখবেন দূর্গন্ধ উধাও।

(৩) বর্ষাকালে ঘামে ভেজা কাপড় প্রথমে পানিতে ভিজিয়ে রাখুন। এরপর আবার ডিটারজেন্ট মেশানো পানিতে ভেজান। এরপর ধুয়ে নিয়ে কিছু সুগন্ধি জাতীয় তরল পদার্থ বা জীবানু নাশক তরল পদার্থে ভিজিয়ে রাখুন কিছুক্ষণ, তারপর শুকোতে দিন।

(৪) কাপড় ধোয়ার পর ভালো করে খোলামেলা জায়গায় মেলে দিন। বৃষ্টি হচ্ছে বলে ভিজে জামাকাপড় একজায়গায় জড়ো করে রাখবেন না। ঘরের মধ্যে একটা আলাদা জায়গায় মেলে দিন। তবে এমন জায়গায় রাখবেন যেখানে হাওয়া বাতাস প্রবেশ করে। তারপর যখন রোদ হবে যখন, তখন রোদে দিয়ে শুকোতে দিন।

(৫) বর্ষাকালে জামাকাপড় কাচার আগে ডিটারজেন্ট নয়, সাবান পানিতে ভিজিয়ে রাখুন। এরপর সেগুলোকে কেচে নিন। সমস্ত ময়লা যেমন দূর হবে, তেমনই দূর হবে দূর্গন্ধ।

(৬) দূর্গন্ধ এড়াতে সুগন্ধি ধূপকাঠি ব্যবহার করতে পারেন। জামাকাপড় ঘরের মধ্যে যেখানে মেলেছেন, সেখানে যদি সুগন্ধি ধূপকাঠি জ্বেলে দেওয়া যায় তাহলে ধূপের ধোঁয়া ছড়িয়ে পড়ে। সুগন্ধি গন্ধ আসবে।

Facebook Comments Box
advertisement

Posted ৮:০০ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৮ জুলাই ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]