বুধবার ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রশাসক নিয়োগ হতে পারে বিজিএমইএতে

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৫ আগস্ট ২০২৩ | প্রিন্ট

প্রশাসক নিয়োগ হতে পারে বিজিএমইএতে

তৈরি পোশাক উৎপাদক ও রপ্তানিকারক উদ্যোক্তাদের সংগঠন বিজিএমইএতে সরকারের পক্ষ থেকে প্রশাসক নিয়োগের আশঙ্কা তৈরি হয়েছে। আইন অনুযায়ী, কমিটির মেয়াদ শেষ হওয়ার পর বর্ধিত মেয়াদে নির্বাচন অনুষ্ঠানে ব্যর্থ হলে প্রশাসক নিয়োগ করা হয়। প্রশাসক নিয়োগ বিজিএমইএর ভাবমূর্তির জন্য বিব্রতকর হবে উল্লেখ করে এ পরিস্থিতর জন্য সভাপতি ফারুক হাসানকে দায়ী করেছে নির্বাচনকেন্দ্রিক প্রতিপক্ষ প্যানেল ‘ফোরাম’। আইন অনুযায়ী ব্যবস্থা নিতে বাণিজ্য মন্ত্রণালয়ের বাণিজ্য সংগঠন অনুবিভাগের মহাপরিচালকের কাছে গতকাল বৃহস্পতিবার চিঠি দেওয়া হয়েছে ফোরামের পক্ষ থেকে।

বিজিএমইএর বর্তমান পর্ষদের মেয়াদ শেষ হয়েছে গত ১২ এপ্রিল। বিজিএমই সভাপতির আবেদনের পরিপ্রেক্ষিতে গত ২৭ ফেব্রুয়ারি বর্তমান পর্ষদের মেয়াদ ছয় মাস বাড়ায় বাণিজ্য মন্ত্রণালয়। সে হিসাবে আগামী ১২ অক্টোবর বর্ধিত মেয়াদ শেষ হবে। মেয়াদ বাড়ানোর সময় তিনটি শর্ত দেয় মন্ত্রণালয়। এর একটি হচ্ছে ভোটের ৯০ দিন আগে নির্বাচন পরিচালনা বোর্ড এবং এ-সংক্রান্ত আপিল বোর্ড গঠন করা। এ সময় গত ১০ জুলাই শেষ হয়েছে। আরেকটি শর্ত ৮০ দিন আগে তপশিল ঘোষণা। গত ২০ জুলাই শেষ হয়েছে এর সময়। এ ছাড়া বর্ধিত মেয়াদ শেষ হওয়ার ১৫ দিন আগে নতুন কমিটির হাতে দায়িত্ব বুঝিয়ে দেওয়ার শর্ত রয়েছে। আগামী ২৮ সেপ্টেম্বর এ সময়সীমা শেষ হবে।

বাণিজ্য সংগঠন আইন ২০২২ অনুযায়ী, ছয় মাসের বেশি সময় বাড়ানোর সুযোগ নেই। এ আইনের ১৪ ধারা অনুযায়ী বর্ধিত মেয়াদের মধ্যে নির্বাচন অনুষ্ঠানে ব্যর্থ হলে সংগঠনের দৈনন্দিন কাজ চালিয়ে নিতে প্রশাসক নিয়োগ করবে সরকার।

 

এ অবস্থায় পরিচালনা পর্ষদের নির্বাচনের প্রক্রিয়া শুরু না করায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ‘ফোরাম’। সময়মতো নির্বাচন না হওয়ার পরিণতি সম্পর্কে সতর্ক করে সংগঠনের সভাপতির কাছে চিঠি পাঠানাে হয়েছে। চিঠিতে সই করেন ফোরামের আগামী নির্বাচনের প্যানেল লিডার ফয়সাল সামাদ। জানতে চাইলে তিনি সমকালকে বলেন, আইন অনুযায়ী এখন বিজিএমইএতে প্রশাসক নিয়োগ করার কথা। এ পরিণতি দুঃখজনক। বিভিন্ন বাণিজ্য সংগঠনের নির্বাচন হয়ে গেল; বিজিএমইএর নির্বাচন কেন বর্ধিত সময়েও হবে না? বাধ্য হয়েই মন্ত্রণালয়ে চিঠি দিয়েছেন তারা।

বর্তমান কমিটির একজন সহসভাপতি নাম প্রকাশ না করার শর্তে সমকালকে বলেন, প্রশাসক নিয়োগ হলে তা হবে দুঃখজনক। তবে পরিস্থিতির দাবি সেটাই। কারণ, বর্ধিত সময়েও নির্বাচন করা সম্ভব হচ্ছে না। এ ব্যাপারে সভাপতি বোর্ডের কারও সঙ্গে কোনো আলোচনা করেন না।

বিজিএমইএর নির্বাচনকেন্দ্রিক দুটি প্যানেল থাকে। সম্মিলিত পরিষদ অপর প্যানেল। সভাপতি ফারুক হাসান এ প্যানেল থেকেই নির্বাচিত। ২০২১ সালের ২০ এপ্রিল দায়িত্ব গ্রহণ করে তাঁর নেতৃত্বাধীন কমিটি।

Facebook Comments Box
advertisement

Posted ১:১৭ অপরাহ্ণ | শনিবার, ০৫ আগস্ট ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]