বৃহস্পতিবার ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মালয়েশিয়ায় ২০ বাংলাদেশিসহ আটক ৩৬

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৪ সেপ্টেম্বর ২০২৩ | প্রিন্ট

মালয়েশিয়ায় ২০ বাংলাদেশিসহ আটক ৩৬

মালয়েশিয়ায় অবৈধভাবে প্রবেশের দায়ে ২০ বাংলাদেশিসহ ৩৬ জনকে আটক করেছে দেশটির পুত্রজায়ার ইমিগ্রেশন ইন্টেলিজেন্স অ্যান্ড স্পেশাল অপারেশনস ডিভিশন।

স্থানীয় সময় রোববার (৩ সেপ্টেম্বর) মালয়েশিয়ার ইমিগ্রেশন ডিপার্টমেন্ট (জেআইএম) এক বিবৃতিতে এ তথ্য জানায়।

জেআইএম থেকে বলা হয়, গত ৩০ আগস্ট জনসাধারণের তথ্য ও গোয়েন্দা তথ্যের ভিত্তিতে এ অভিযান চালানো হয়। এতে দেশটির কোটা বাহরু এক্সপ্রেস বাস স্টেশন থেকে কুয়ালালামপুরগামী একটি বাসে উঠা ৩২ পুরুষ ও চার নারীসহ মোট ৩৬ জন বিদেশিকে কুয়ালালামপুরের বাস টার্মিনাল থেকে আটক করা হয়।

এ অভিযানে অপারেশন টিম ইস্ট কোস্ট হাইওয়েতে এসব বিদেশি নাগরিককে বহনকারী তিনটি পৃথক এক্সপ্রেস বাসকে ট্র্যাক করতে সক্ষম হয় এবং কুয়ালালামপুরের বাস টার্মিনাল টিবিএস পর্যন্ত বাসগুলোকে অনুসরণ করে।

আটক ব্যক্তিদের মধ্যে ২০ জন বাংলাদেশি এবং ১৯ থেকে ৪৫ বছর বয়সী ১৬ জন মিয়ানমারের নাগরিক রয়েছেন।

প্রতিবেদনে আরও বলা হয়, আটক ব্যক্তিদের পাসপোর্ট পর্যালোচনা করে দেখা গেছে, তাদের কারো পাসপোর্টে কোনো বৈধ ইমিগ্রেশন বিভাগের স্ট্যাম্প ছিল না। এমনকি দেশটিতে ঢোকার কোন ট্রাভেল ডকুমেন্ট ছিল না। এদের কয়েকজনের পাসপোর্টের অতীত রেকর্ডে দেখা গেছে, তারা মালয়েশিয়ায় কালো তালিকাভুক্ত ছিলেন।

জেআইএম মহাপরিচালক দাতুক রুসলিন জুসোহ জানিয়েছেন, মানবপাচার চক্রের সদস্যরা অবৈধ পথে চোরাচালানের আগে প্রতিবেশী দেশগুলো দিয়ে তাদের নিজ দেশ থেকে মালয়েশিয়ায় বিদেশিদের নিয়ে আসে। এরপর অভিবাসন বিভাগের চোখকে ফাঁকি দিয়ে গণপরিবহন ব্যবহার করে বিভিন্ন রাজ্যে পাঠিয়ে দিয়ে তাদেরকে অবৈধভাবে কাজ দেয়া হয়।

মানবপাচার চক্রের সদস্যরা বিদেশিদের কাছে থেকে মালয়েশিয়ায় ঢোকার জন্য ১০ হাজার রিঙ্গিত করে নিয়েছে বলেও তিনি জানান।

তিনি আরও বলেন, ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৯/৬৩-এর অধীনে অপরাধের সন্দেহে বিদেশিদের আটক করে তদন্তের জন্য সেলাঙ্গর রাজ্যের সেমেনাইহ ইমিগ্রেশন ডিপোতে রাখা হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৪৯ পূর্বাহ্ণ | সোমবার, ০৪ সেপ্টেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]