বৃহস্পতিবার ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আমদানির ৩ দিনেই কমতে শুরু করেছে আলুর দাম

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৬ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

আমদানির ৩ দিনেই কমতে শুরু করেছে আলুর দাম

আমদানির অনুমোদনের পর তিন দিনে দেশে এসেছে প্রায় ১ হাজার ২০০ টন আলু। এমন খবরে প্রভাব পড়তে শুরু করেছে আলুর বাজারে। খুচরা পর্যায়ে কেজিপ্রতি ১০-১৫ টাকা কমেছে দাম। আমদানিকারকদের আশা, শিগগিরই ভোক্তার নাগালে আসবে আলুর দাম।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের পরিসংখ্যান বলছে, বছরে দেশে আলু উৎপাদন ১ কোটি ১২ লাখ টন। আর চাহিদা ৯০ লাখ টন। সরকারি হিসাবে এ বছর আলুর উদ্বৃত্ত ২২ লাখ টন। এরপরও বেশ কয়েকদিন ধরেই টালমাটাল আলুর বাজার। পরিস্থিতি সামাল দিতে আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। ২ নভেম্বর প্রাথমিকভাবে ৫০ হাজার টন আলু আমদানির অনুমোদনের পর পরই শুরু হয় আমদানি।

এরই মধ্যে তিন দিনে দেশে এসেছে প্রায় ১ হাজার ২০০ টন আলু। এতে পাইকারি ও খুচরা বাজারে প্রভাব পড়তে শুরু করেছে। রাজধানীর বেশ কয়েকটি বাজার ঘুরে দেখা যায়, ৬০-৬৫ টাকার আলু এখন প্রতি কেজি বিক্রি হচ্ছে ৫০ টাকায়।

এক বিক্রেতা বলেন, তিন দিন আগে ১ পাল্লা আমরা বিক্রি করতাম ২৮০ টাকায়। সেই সময় কেজিপ্রতি দর ছিল ৫৬ টাকা। এখন বিক্রি করছি ৫০ টাকা কেজি।

আরেক বিক্রেতা বলেন, শনিবার আমরা ১ পাল্লা বিক্রি করেছি ২৭০ টাকায়। এদিন বিক্রি করছি ২৫০ টাকায়।

আমদানিকারক মেসার্স আনোয়ার ট্রেডার্সের স্বত্বাধিকারী মো. মাহমুদ হোসেন বলেন, আমদানি করা আলু বাজারে ঢুকলে দাম আরো কমে যাবে।

নিউ মহানগর আড়তের স্বত্বাধিকারী হাজী মোহাম্মদ হানিফ মিয়া বলেন, যে আলু আমাদের দেশে আছে, তাতেই চাহিদা পূরণ হয়ে যাবে। ফলে আর আমদানি করার দরকার নেই।

Facebook Comments Box
advertisement

Posted ১:৫২ পূর্বাহ্ণ | সোমবার, ০৬ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]