শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বিল থেকে উঠে এলো বার্মিজ অজগর

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১১ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

বিল থেকে উঠে এলো বার্মিজ অজগর

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার ভজনপুর বিল থেকে উঠে আসা ৫ ফুট দৈর্ঘ্যের একটি বার্মিজ অজগর সাপ উদ্ধার করেছে বন বিভাগ।

শুক্রবার বিকেলে ঝালিংগীগছ গ্রাম থেকে সাপটি উদ্ধার করে পঞ্চগড়ের বন্যপ্রাণী আলোকচিত্রী ফিরোজ আল সাবাহ। পরে তিনি বনবিভাগের কাছে সাপটিকে হস্তান্তর করেন।

জানা গেছে, ভজনপুর ঝালিংগীগছ গ্রামে স্থানীয়রা একটি বিল থেকে উঠে আসা অজগর সাপটিকে দেখতে পায়। পরে সাপটি বস্তাবন্দি করে ফিরোজ আল সাবাহসহ বন বিভাগকে খবর দেয় স্থানীয়রা। পরে ফিরোজ আল সাবাহ ও বন কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে সাপটি উদ্ধার করে। প্লাস্টিকের অধিক ব্যবহার ও পরিবেশ দূষণের কারণে সাপটির শরীরে প্লাস্টিকের রিং আটকে ক্ষত সৃষ্টি হয়েছে।

উদ্ধারের পর পঞ্চগড় বন বিভাগের কার্যালয়ে নিয়ে সাপটিকে ওয়ার্ল্ড লাইফ অ্যান্ড স্নেক রেসকিউর সভাপতি ও বন্যপ্রাণী সংরক্ষণ ও উদ্ধারকারী শহিদুল ইসলামের মাধ্যমে চিকিৎসা করা হয়।

বন্যপ্রাণী সংরক্ষণ ও উদ্ধারকারী শহিদুল ইসলাম বলেন, সাপটির শরীরে প্লাস্টিকের রিং আটকে থাকায় ক্ষত সৃষ্টি হয়েছে পচন ধরেছে। বন কর্মকর্তার নির্দেশে ক্ষত পরিষ্কার করে চিকিৎসাসেবা প্রদান করা হয়েছে। আশা করি দ্রুত সাপটি পুরো সুস্থ হয়ে উঠবে।

বন্যপ্রাণী আলোকচিত্রী ফিরোজ আল সাবাহ বলেন, ব্যবহৃত প্লাস্টিক যেখানে সেখানে ফেলার কারণে পুরো জীববৈচিত্র্যের ওপর প্রভাব পড়ছে। যদি প্লাস্টিক দূষণ না থাকতো তবে সাপটি অক্ষত অবস্থায় উদ্ধার করা যেতো। তবে সাপটির শরীরে ক্ষত থাকলেও সাপটি জীবিত রয়েছে।

পঞ্চগড় বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা মধুসূধন বর্মন বলেন, সাপটির শরীরে দীর্ঘদিন ধরে প্লাস্টিক আটকে থাকায় ক্ষত হয়ে পচন ধরে। পাঁচ কেজি ওজনের এই সাপটির দৈর্ঘ্য প্রায় পাঁচ ফুট। আমরা চিকিৎসা করেছি। উদ্ধার হওয়া সাপটিকে শনিবার রংপুরের জাতীয় উদ্যানে পাঠানো হবে।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৪২ পূর্বাহ্ণ | শনিবার, ১১ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]