রবিবার ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দাড়ি সুন্দর রাখার কিছু সহজ কৌশল

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৩ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

দাড়ি সুন্দর রাখার কিছু সহজ কৌশল

দাড়ি বড় হওয়ার সঙ্গে সঙ্গে তা শক্ত ও রুক্ষ হয়ে যায়। সঠিক যত্ন বা পরিচর্যা করলে বড় দাড়িও মসৃণ রাখা সম্ভব।

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে দাড়ি সুন্দর রাখার সাধারণ কিছু সহজ কৌশল সম্পর্কে জানানো হলো-

সঠিকভাবে ছেঁটে রাখা: প্রথমেই ট্রিমার পরিষ্কার কিনা দেখে নিন। একটা চিরুনি ও ব্রাশ দিয়ে দাড়ি সঠিক দিকে আঁচড়ে নিন। এরপর ট্রিমার বা কাচির সাহায্যে ছোটবড় দাড়ি কেটে সমান করে নিন। এটা কোনো রকম রুক্ষতা ছাড়াই দাড়ি পরিষ্কার রাখতে সাহায্য করে।

‘বিয়ার্ড শ্যাম্পু’: চুলের ধরণ অনুযায়ী একটা ‘বিয়ার্ড শ্যাম্পু’ বাছাই করুন। শুষ্কতা এড়াতে সপ্তাহে তিনবার এই শ্যাম্পু ব্যবহার করুন। শ্যাম্পু গোলাকারভাবে দাড়িতে মালিশ করে, ধুয়ে কন্ডিশনার ব্যবহার করুন। সবশেষে ভালোভাবে ধুয়ে নিতে হবে।

চিরুনি ব্যবহার: দাড়ি যেন দেখতে এলোমেলো না লাগে তাই চিরুনি দিয়ে দাড়ি আঁচড়ে নিন। এরপর যদি দাড়ি ছোটবড় হয় তাহলে কাঁচির সাহায্যে তা সমান করে নিন।

তেল ব্যবহার: ‘বিয়ার্ড অয়েল’ বা দাড়ির তেলে থাকে ভিটামিন ও পুষ্টি উপাদান। এই তেল গোলাকারভাবে দাড়িতে মালিশ করতে হয়। এতে চুলের গোড়ায় পুষ্টি পাবে। কিছুক্ষণ অপেক্ষা করে মনের মতো করে দাড়ি গুছিয়ে নিন।

দাড়ির বাম: অল্প পরিমাণ বাম হাতে মালিশ করে নিন। এরপর তা থুতনি থেকে উপরের দিকে মালিশ করুন। এটা দাড়ির আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। তাই চাইলে সঙ্গে সবসময় ‘বিয়ার্ড বাম’ বহন করতে পারেন।

Facebook Comments Box
advertisement

Posted ২:৩১ অপরাহ্ণ | সোমবার, ১৩ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(217 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]