শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নির্বাচনী কাজে পুলিশ চায় নতুন ৯০ গাড়ি

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১৫ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

নির্বাচনী কাজে পুলিশ চায় নতুন ৯০ গাড়ি

আসন্ন নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে সহায়তার জন্য আরও ৯০টি ডাবল কেবিন পিকআপ চায় পুলিশ। নতুন এসব গাড়ি কিনতে ব্যয় হবে ৫০ কোটি ৫৮ লাখ টাকা। এই পরিমাণ অর্থ চলতি ২০২৩-২৪ অর্থবছরের বাজেট থেকে বাংলাদেশ পুলিশের অনুকূলে ছাড় করার অনুরোধ জানিয়ে সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এর আগে গত ১৩ জুলাই পুলিশ সদরদপ্তর থেকে অকেজো ঘোষিত  যানবাহনের প্রতিস্থাপন হিসেবে মোট ১৬৩টি যানবাহন ক্রয়ের প্রস্তাব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়। এতে মোট ব্যয় ধরা হয় ৭০ কোটি টাকা। এর মধ্যে ২০টি জিপ ছিল। প্রতিটি জিপের দাম ধরা হয় ১ কোটি ৪৬ লাখ টাকা। এ ছাড়া ২০টি ডাবল কেবিন পিকআপ, পাঁচটি প্রিজনার্স ভ্যান এবং ৭৮টি ১৫০ সিসির মোটরসাইকেল কেনার প্রস্তাব দেওয়া হয়। এ ক্ষেত্রে প্রতিটি ডাবল কেবিন পিকআপ ৬০ লাখ টাকা, প্রিজনার্স ভ্যান ৪৯ লাখ টাকা এবং প্রতি মোটরসাইকেলের দাম ধরা হয় ৩ লাখ টাকা। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রস্তাব গত ১৪ আগস্ট অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়। কিন্তু বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে অর্থ মন্ত্রণালয় প্রতিটি ৬৫ লাখ টাকা দামের ৪টি জিপ, ৫৫ লাখ টাকা দামের ২৮টি ডাবল কেবিন পিকআপ এবং আড়াই লাখ টাকা দামের ৫০টি মোটরসাইকেল কেনার অনুমোদন দেয়। এসব কেনাকাটার জন্য মোট ১৯ কোটি ২৫ লাখ টাকা ছাড় করে গত ১ অক্টোবর স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে জানানো হয়।

এর পর ফের পুলিশের পক্ষ থেকে জানানো হয়, চলতি অর্থবছরের বাজেটে তাদের মোটরযান কেনা বাবদ ৭০ কোটি টাকা বরাদ্দ রয়েছে। বাকি ৫০ কোটি ৫৮ লাখ টাকা দিয়ে ৯০টি ডাবল কেবিন পিকআপ কিনতে অর্থ ছাড় করা প্রয়োজন। এ ক্ষেত্রে প্রতিটি পিকআপের দাম ধরা হয়েছে ৫৬ লাখ ২০ হাজার টাকা

পুলিশের প্রস্তাবে বলা হয়েছে, তাদের যানবাহন স্বল্পতা দীর্ঘদিনের। বিদ্যমান যানবাহনের মধ্যে পুরোনো, জরাজীর্ণ ও ব্যবহার অনুপযোগী অকেজো ঘোষিত ১ হাজার ৯৮৮টি যানবাহন নিলামে বিক্রি করে পাওয়া অর্থ সরকারি কোষাগারে জমা দেওয়া হয়েছে। বিক্রি করা যানবাহনের মধ্যে ৪০৯টি ডাবল কেবিন পিকআপ রয়েছে। এ ছাড়া চলতি বছরে আরও ৭৩৮টি যানবাহন অকেজো ঘোষণার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে প্রস্তাব বিবেচনাধীন। এসব যানবাহনের মধ্যে পিকআপ রয়েছে ১২৪টি। বিদ্যমান পিকআপের মধ্যে প্রায় অর্ধেক ডাবল কেবিন পিকআপ ২০১০ সালের আগের, যা দিয়ে কাঙ্ক্ষিত সেবা দেওয়া সম্ভব হচ্ছে না। প্রায় ৯৭টি থানায় শুধু একটি করে ডাবল কেবিন পিকআপ রয়েছে, যা দিয়ে কোনোভাবেই আইনশৃঙ্খলা রক্ষাসহ জনগণের সেবা দেওয়া সম্ভব হচ্ছে না। এ ছাড়া খুব শিগগির দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৩০ পূর্বাহ্ণ | বুধবার, ১৫ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]