রবিবার ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাগ মোকাবিলায় করণীয়

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১৯ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

রাগ মোকাবিলায় করণীয়

মানুষের রাগ হলো একটি শক্তিশালী আবেগ যা নিয়ন্ত্রণে রাখা বড়ই কঠিন! রাগের সঠিক প্রতিক্রিয়া হলো সর্বদা শান্ত থাকা। আর তাই সহিংসতার আশ্রয় না নিয়ে রাগ মোকাবিলা করার কিছু উপায় জেনে নিতে পারেন-

অনুভূতির ব্যাপারে কথা বলতে শিখুন

যদি সে মুহুর্তে কথা বলতে ভয় পান বা আপনি কোন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছেন তা বর্ণনা করার জন্য সঠিক শব্দ খুঁজে না পান, তাহলে এমন একজন বন্ধুকে খুঁজে নিন যিনি আপনার প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দেবে। অধিকাংশ ক্ষেত্রে রাগ অনেকটাই কমে যায় যদি কারো কাছে মনের ভাব তৎক্ষণাৎ প্রকাশ করা যায়।

নিজেকে প্রকাশ করুন শান্তভাবে

রাগ হওয়ার মত পরিস্থিতিতে মেজাজ না হারিয়ে সমালোচনা, হতাশা বা বিরক্তি প্রকাশ করুন। এমনকি আপনার করা প্রতিক্রিয়া নিরাপদ এবং যুক্তিসঙ্গত কিনা তা নিজেকে জিজ্ঞাসা করুন৷ সেক্ষেত্রে নিজেকেই আয়না হিসেবে ব্যবহার করুন।

অন্যদের কথা শুনুন

কেউ আপনাকে নেতিবাচক প্রতিক্রিয়া দিলে মন খারাপ না করে মনোযোগ সহকারে শুনুন এবং নিজের প্রতিক্রিয়া জানান৷ নিজেকে জিজ্ঞাসা করুন যে- আসলেই অন্যরা যেমনটা ভাবছেন আপনার ব্যাপারে আপনি ঠিক তেমনই কিছু করছেন কি না।

আলোচনা করুন

বিকল্প সমাধান চিন্তা করুন। প্রয়োজনে কাছের মানুষদের সহযোগিতা নিন। পরিস্থিতি বা ব্যক্তির প্রতি প্রতিক্রিয়া জানানোর আগে নিজেকে শান্ত করুন। তার সঙ্গে আলোচনা করতে পারেন। এতে সমাধান টানা যেমন সহজ হবে তেমনি রাগ বা ক্রোধও নিয়ন্ত্রণে আনা যাবে সহজেই।

রাগ জীবনের অংশ, কিন্তু নিজের অনুভূতি সম্পর্কে কথা বলতে শিখে সহিংসতা থেকে নিজেকে মুক্ত করতে পারেন সহজেই। রাগ নিয়ন্ত্রণে আনার মূলমন্ত্র হিসেবে মনে গেঁথে ফেলুন- শক্ত হওয়া, সাবধান থাকা, শান্ত হওয়া এই তিন শব্দ।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৫৭ পূর্বাহ্ণ | রবিবার, ১৯ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(217 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]