শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রথম টি-টোয়েন্টিতে বিশ্বচ্যাম্পিয়নদের হারালো ভারত

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২৪ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

প্রথম টি-টোয়েন্টিতে বিশ্বচ্যাম্পিয়নদের হারালো ভারত

বিশ্বকাপ ফাইনালে হারের পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ের প্রথম ম্যাচেও বর্ণহীন ছিল ভারতের বোলিং। প্রথমে ব্যাট করে জশ ইংলিসের ঝড়ো শতকের সুবাদে ৩ উইকেট হারিয়ে ২০৮ রান করে অস্ট্রেলিয়া। যদিও তার শতরান কাজে এল না ভারতীয় ব্যাটারদের পাল্টা দাপটে। অধিনায়ক সূর্যকুমার যাদব, রিঙ্কু সিংহদের লড়াই টান টান ম্যাচে ভারতকে জয় এনে দিল ২ উইকেটে। পাঁচ ম্যাচের সিরিজ়ে ১-০ ব্যবধানে এগিয়ে গেল আকাশী-নীলরা। যদিও ম্যাচের শেষ ওভারে ভারতীয়দের দায়িত্বজ্ঞানহীন ক্রিকেট উদ্বেগে রাখবে কোচ ভিভিএস লক্ষ্মণকে।

জয়ের জন্য ২০৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই রুতুরাজ গায়কোয়াড়ের উইকেট হারায় ভারত। কোনো বল খেলার আগেই রান আউটের শিকার হন তিনি। তৃতীয় ভারতীয় হিসাবে ‘ডায়মন্ড ডাক’ করলেন রুতুরাজ। এর আগে এমন লজ্জার নজির রয়েছে অমিত মিশ্র এবং যশপ্রীত বুমরার। অন্য ওপেনার যশস্বী জয়সওয়ালও বড় রান করতে পারেননি। ৮ বলে ২টি চার এবং ২টি ছয়ের সাহায্যে ২১ রান করে আউট হলেন ম্যাথু শর্টের বলে। ২২ রানে ২ উইকেট হারানোর পর ভারতের ইনিংসের হাল ধরেন ঈশান কিশন এবং অধিনায়ক সূর্যকুমার যাদব।

বিশ্বকাপে রান না পাওয়া সূর্যকুমারকে আবার চেনা মেজাজে দেখা গেল ২০ ওভারের ক্রিকেটে। দু’জনের মধ্যে তিনিই বেশি আগ্রাসী ছিলেন। তৃতীয় উইকেট জুটিতে ১১২ রান করেন তারা। ইশান ২টি চার এবং ৫টি ছক্কার সাহায্যে করেন ৩৯ বলে ৫৮ রান। রান পেলেন না তিলক বর্মা (১০ বলে ১২)। ছয় নম্বরে নেমে আগ্রাসী ব্যাটিং করলেন রিঙ্কু সিংহ। উইকেটের অন্য প্রান্তে অবিচল ছিলেন সূর্যকুমারও। তিনি করেন ৪২ বলে ৮০ রান। ৯টি চার এবং ৪টি ছক্কার সাহায্যে এ রান করেন সূর্য। ব্যর্থ অক্ষর পটেলও (২)। শেষ বেলায় সহজ পরিস্থিতিতে উইকেট বিলিয়ে দেন তিনি। পর পর আউট হন রবি বিষ্ণোই, আরশদীপ সিংহেরা। সহজ পরিস্থিতি কঠিন করে জিতল ভারত। শেষ বলে জয় এনে দিলেন কলকাতা নাইট রাইডার্সের রিঙ্কু। তিনি শেষ পর্যন্ত করলেন ২৩ রান।

অস্ট্রেলিয়ার পক্ষে ৪৭ রান খরচ করে ২ উইকেট নেন ভারতীয় বংশোদ্ভূত তানবীর সাঙ্ঘা। জেসন বেহরেনড্রফ অস্ট্রেলিয়ার অন্যতম সফল বোলার। তিনি ২৫ দিয়ে ১ উইকেট নিলেন। মার্কাস স্টোইনিস ৩ ওভারে দিলেন ৩৬ রান। নাথান এলিস খরচ করলেন ৪৪ রান। শর্টের ১৩ রানে ১ উইকেট।

বিশাখাপত্তনমের ২২ গজে সুবিধা করতে পারলেন না ভারতের বোলারেরা। অথচ টস জিতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন ভারতের নতুন অধিনায়ক সূর্যকুমার। এদিন অলিস্ট্রেয়ার হয়ে ইনিংস শুরু করেন স্টিভ স্মিথ এবং শর্ট। শুরু থেকেই আগ্রাসী মেজাজে খেলতে শুরু করেন অজি ওপেনারেরা। যদিও শর্ট বড় রান পেলেন না। রবি বিষ্ণোইয়ের বলে শর্ট ১১ বলে ১৩ রান করে আউট হলেও তার প্রভাব পড়ল না অস্ট্রেলিয়ার ইনিংসে। তিন নম্বরে নামা ইংলিস এবং স্মিথ দ্বিতীয় উইকেটের জুটিতে তুললেন ১৩০ রান। যা কার্যত চালকের আসনে বসিয়ে দিল অস্ট্রেলিয়াকে। বিশ্বকাপ ফাইনালে রান না পাওয়া স্মিথ করলেন ৪১ বলে ৫২ রান। প্রথমবার ওপেন করতে নামা স্মিথে ব্যাট থেকে এল ৮টি চার।

অস্ট্রেলিয়ার ইনিংস ভাল জায়গায় পৌঁছায় মূলত ইংলিসের দাপুটে ইনিংসের জন্য। ক্রিকেটজীবনে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম শতরান পেলেন অজি ব্যাটার। ৫০ বলে ১১০ রানের অনবদ্য ইনিংস খেললেন তিনি। তার ব্যাট থেকে এল ১১টি চার এবং ৮টি ছক্কা। শেষ পর্যন্ত ২২ গজে ছিলেন মার্কাস স্টোইনিস এবং টিম ডেভিড। স্টোইনিস করেন অপরাজিত ৭ রান। ডেভিডের ব্যাট থেকে এল অপরাজিত ১৯ রানের ইনিংস।

আরশদীপ সিংহ আর মুকেশ কুমার ছাড়া কোনো বোলার ভরসা দিতে পারেননি অধিনায়ক সূর্যকুমারকে। আরশদীপ দেন ৪৩ রান। চোটের জন্য বিশ্বকাপ দল থেকে শেষ মুহূর্তে বাদ পড়া অক্ষর পটেল দিলেন ৩২ রান। হতাশ করলেন বিশ্বকাপের মাঝ পথে ভারতীয় দলে ঢোকা প্রসিদ্ধ কৃষ্ণও। তিনি ইংলিশের উইকেট পেলেও দিলেন ৫০ রান। বিষ্ণোই ১ উইকেট পেলেও খরচ করলেন ৫৪ রান। ৪ ওভারে বাংলার মুকেশ কুমার দিলেন ২৯ রান। শেষের দিকে ভাল বল করলেন তিনি। শেষ ওভারে দিলেন মাত্র ৫ রান।

Facebook Comments Box
advertisement

Posted ৩:০৯ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৪ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]