শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

লোন প্রদানের বিজ্ঞাপন থেকে সাবধান করলো পুলিশ

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২৬ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আমরা বিভন্ন ধরনের বিজ্ঞাপন দেখতে পাই। বর্তমান সময়ে কিছু লোভনীয় লোন প্রদানের বিজ্ঞাপন দেখা যায়। আমরা কিছু না বুঝেই সে সকল লিংকে প্রবেশ করি কিছু টাকা লোনের লোভে।

লিংকে প্রবেশের পর আমাদের একটি এ্যাপস্ এ নিয়ে যাবে এবং তা ইনস্টল করতে বলা হবে। পরবর্তীতে সেখানে আমাদের ব্যক্তিগত তথ্যাদি প্রবেশ করতে হবে, (যেমন-এন,আই,ডি কার্ড, জি-মেইল, ছবি বা পাসওয়ার্ড) ইত্যাদি এমনকি আমাদের ব্যবহারকৃত ডিভাইসটির একসেসও দিতে বাধ্য করবে, সেখানে থাকতে পারে আমাদের ফোন গ্যালারি, সিম কন্ট্রাক্ট বা ক্যামেরা পারমিশনের মত গুরুত্বপূর্ণ কিছু বিষয় যা আমরা না বুঝেই তাদের কাছে হস্তান্তর করছি। তখন আমাদের এসকল ব্যক্তিগত তথ্য চলে যাচ্ছে তাদের হাতে।

পরবর্তীতে-
০১. আপনাকে প্রাথমিক ২০/২৫ হাজার টাকা আপনার বিকাশ/নগদ নাম্বারে প্রদান করবে।
০২. ২/৩ দিন পর টাকা ফেরত চাইবে।
০৩. দিতে না পারলে ২/৩ কিস্তিতে টাকা পরিশোধ করতে বলবে।
০৪. কিস্তি পরিশোধ হলেও আরও টাকা দাবি করবে।

টাকা না দিলে, আপনার মোবাইল বা জি-মেইলের সংরক্ষিত ছবি ও মোবাইল নাম্বার দিয়ে ব্লাক মেইল করবে। নিকট আত্মীয়দের ফোন দিয়ে আপনাকে বিব্রত করবে।

অতএব, এই ধরনের সাময়িক লোনের প্রলোভনে না পড়ে নিজেকে আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ ও সামজিকভাবে হেয় প্রতিপন্ন হওয়ার হাত থেকে নিজেকে রক্ষা করুন এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে সচেতন থাকুন।

সূত্র: সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল, বাংলাদেশ পুলিশ

Facebook Comments Box
advertisement

Posted ৭:৫৮ পূর্বাহ্ণ | রবিবার, ২৬ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]