বুধবার ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অফিসের প্রিয় কর্মী হয়ে ওঠার পাঁচ উপায়

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৪ ডিসেম্বর ২০২৩ | প্রিন্ট

অফিসের প্রিয় কর্মী হয়ে ওঠার পাঁচ উপায়

অফিসে শান্ত পরিস্থিতি ধরে রাখা এবং বসের প্রিয়পাত্র হয়ে ওঠা সব কর্মীর মনের এক গোপন ইচ্ছা হয়ে বিরাজ করে। এর জন্য অনেক কাঠখড় পুড়িয়েও ব্যর্থ হন অনেকে। আবার চোখের সামনে অনেক কর্মী বসের কাছের মানুষ হয়ে উঠতে পারেন। এখানে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, কীভাবে বসের প্রিয় কর্মী হয়ে ওঠা যায়।

মাথা ঠান্ডা রাখুন

বস মেজাজ হারিয়ে ফেললে শান্ত থাকার চেষ্টা করুন। এর জন্য গভীর শ্বাস নিন। মনে মনে এক থেকে দশ পর্যন্ত গুণে ফেলুন। সবার সামনে নিজের পেশাদার আচরণ বজায় রাখুন। বেশিরভাগ ক্ষেত্রেই বসের সব রাগ আপনার ওপর নয়। বরং তার নিজস্ব চাপ বা সমস্যার কারণেও হতে পারে।

মন দিয়ে শুনুন

বসের সঙ্গে কাজ করার সময় তার কথা মন দিয়ে শুনুন। তিনি হতাশা বা রাগ প্রকাশ করলে তা ভালোভাবে শোনা জরুরি। এই সময় তাকে বাধা দেওয়া বা তর্ক করার দরকার নেই। কারণ এতে তিনি আরও বিরক্ত হতে পারেন।

পরে কথা বলুন

রাগী বস। তাই কোনো সমস্যার সমাধান করতে হলে সঠিক সময় বেছে নেয়াই ভালো। কারো সঙ্গে মাথা গরম করে কথা বলতে দেখলে সেই সময় তাঁর কাছে না যাওয়াই ভালো। পরিস্থিতি শান্ত হওয়ার অপেক্ষা করুন।

সমাধান খুঁজুন

সম্ভাব্য সমাধান ছাড়া সমস্যা নিয়ে বসের কাছে গেলে বেশি কথা শুনতে হতে পারে। এতে একদিকে বসও সন্তুষ্ট হবেন। অন্যদিকে আপনারও স্কিল বাড়বে। বসের কাছেও নিজের ভাবমূর্তি আরও সুন্দর হবে।

স্বাভাবিক থাকুন

বসের কোনো আচরণে কষ্ট পেলে নিজেকে সামলান। আপনার আবেগপূর্ণ প্রতিক্রিয়া আসতেই পারে। কিন্তু তা নিয়ন্ত্রণ করাই বুদ্ধিমানের কাজ। এতেই পেশাদারিত্ব বজায় থাকে।

Facebook Comments Box
advertisement

Posted ২:২৭ পূর্বাহ্ণ | সোমবার, ০৪ ডিসেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(219 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]