বৃহস্পতিবার ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উন্নয়ন প্রকল্পে সঠিক সমীক্ষার পরামর্শ ইউজিসি’র

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২৫ জানুয়ারি ২০২৪ | প্রিন্ট

উন্নয়ন প্রকল্পে সঠিক সমীক্ষার পরামর্শ ইউজিসি’র

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর জানিয়েছেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্প তৈরির আগে অবশ্যই সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন করতে হবে। যথাযথ সমীক্ষা ছাড়া প্রকল্প প্রস্তাব সঠিকভাবে প্রণয়ন করা সম্ভব নয়।

এছাড়া এসব প্রকল্পে দক্ষ প্রকল্প পরিচালক নিয়োগেরও পরামর্শ দিয়েছেন তিনি।

পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ অর্থবছরের শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনার ২য় ত্রৈমাসিক অগ্রগতি প্রতিবেদন পর্যালোচনা সংক্রান্ত একটি কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা জানান।

বৃহস্পতিবা বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে (ইউজিসি) এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

ইউজিসি’র পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের এই সদস্য বলেন, বিশ্ববিদ্যালয়ে চলমান কোনো উন্নয়ন প্রকল্প থাকলে তা শেষ না হওয়া পর্যন্ত নতুন প্রকল্প গ্রহণ করা সমীচীন হবে না।

প্রফেসর আলমগীর বলেন, সব বিশ্ববিদ্যালয়ই এখন উন্নয়ন প্রকল্প গ্রহণ করতে আর্গ্রহী। প্রকল্প গ্রহণের আগে সঠিক সমীক্ষা এবং আর্থ-সামাজিক অবস্থা বিবেচনা এবং অংশীজনদের সঙ্গে পরামর্শ সভা করতে হবে। প্রকল্প যথাযথ বাস্তবায়ন করতে হলে সংশ্লিষ্ট বিষয়ে দক্ষ জনবল নিয়োগ দিতে হবে।

তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়ে গুণগত শিক্ষা নিশ্চিত করতে হলে সুশাসন ও কোয়ালিটি কালচার তৈরি করতে হবে। শিক্ষার্থীদের সক্ষমতা ও অন্তর্নিহিত শক্তি জাগাতে শিক্ষকদের বলিষ্ঠ ভূমিকা রাখতে হবে।

ইউজিসি সচিব ড. ফেরদৌস জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন কমিশনের আইএমসিটি বিভাগের পরিচালক ড. সুলতান মাহমুদ ভূঁইয়া।

ইউজিসির উপসচিব ও জাতীয় শুদ্ধাচার কৌশলের ফোকাল পয়েন্ট মো. আসাদুজ্জামানের সঞ্চালনায় কর্মশালায় ইউজিসি’র আইএমসিটি বিভাগের অতিরিক্ত পরিচালক প্রকৌশলী মোহাম্মদ জিয়াউর রহমানসহ ২৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের জাতীয় শুদ্ধাচার কৌশল ও নৈতিকতা কমিটির ফোকাল পয়েন্টগণ অংশগ্রহণ করেন।

Facebook Comments Box
advertisement

Posted ৭:২৫ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৫ জানুয়ারি ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]