মঙ্গলবার ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিনিয়োগ-বাণিজ্য সম্প্রসারণে বাংলাদেশের ব্যাপক সম্ভাবনা: ইইউ রাষ্ট্রদূত

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৫ ফেব্রুয়ারি ২০২৪ | প্রিন্ট

বিনিয়োগ-বাণিজ্য সম্প্রসারণে বাংলাদেশের ব্যাপক সম্ভাবনা: ইইউ রাষ্ট্রদূত

ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি বলেছেন, আমরা বাংলাদেশে বিনিয়োগ ও বাণিজ্য সম্প্রসারণে খুবই আগ্রহী। সে ক্ষেত্রে বাংলাদেশের ব্যাপক সম্ভাবনা রয়েছে। বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ২৪ বিলিয়ন ইউরো বিনিয়োগ রয়েছে।

সোমবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

চার্লস হোয়াইটলি বলেন, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) চায় তাদের দেশগুলোতে বাংলাদেশের রফতানি বাড়ুক। অর্থমন্ত্রী দায়িত্ব নেয়ার পর পরই এ নিয়ে তার পরিকল্পনা জানতে পেরেছি। আমরা বেশ আশাবাদী। বিভিন্ন ইস্যুতে আমাদের মধ্যে অনেক গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে।

তিনি আরো বলেন, আমরা সামাজিক সুরক্ষাসহ বিভিন্ন ইস্যুতে বাংলাদেশে কাজ করছি। সেসব ইস্যুতে বাজেট সহায়তা নিয়েও কথা বলেছি। বাণিজ্য ও ব্যবসায়ের ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের গুরুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে।

২০২৬ সালের পরিকল্পনা নিয়ে কোনো কথা হয়েছে কিনা জানতে চাইলে ইইউ রাষ্ট্রদূত বলেন, স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল রাষ্ট্রে উন্নীত হওয়ার সময়সীমা ২০২৬ সালে শেষ হলেও, বাংলাদেশ ২০২৯ সাল পর্যন্ত স্বল্পোন্নত রাষ্ট্রের সুযোগ সুবিধা দিতে অনুরোধ করেছে।

Facebook Comments Box
advertisement

Posted ৮:৫০ পূর্বাহ্ণ | সোমবার, ০৫ ফেব্রুয়ারি ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]