বুধবার ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ট্রেনে ঈদযাত্রার ১৪ হাজার টিকিট কিনতে ৯৫ লাখ হিট

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৬ মার্চ ২০২৪ | প্রিন্ট

ট্রেনে ঈদযাত্রার ১৪ হাজার টিকিট কিনতে ৯৫ লাখ হিট

ঈদুল ফিতর উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট নেয়ার জন্য বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইটে হিট পড়েছে ৯৫ লাখ ১০ হাজারের মতো। আগামী ৫ এপ্রিলের আন্তঃনগর ট্রেনের টিকিট মাত্র ২ ঘণ্টা সময়ের মধ্যেই শেষ হয়।

ঢাকা রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক মোহাম্মদ মাসুদ সারওয়ার এ তথ্য নিশ্চিত করে বলেন, মঙ্গলবার সকাল ৮টার দিকে পশ্চিমাঞ্চলের ট্রেনের টিকিট বিক্রি চালু হয়।

তিনি বলেন, আজ ৫ এপ্রিলের টিকিট দেওয়া হয়েছে। এ বছর ঢাকা থেকে ছেড়ে যাওয়া আন্তঃনগর ৪২ জোড়া ট্রেনের টিকিট দুই পর্যায়ে দেওয়া হচ্ছে। ঈদ উপলক্ষে এই অগ্রিম টিকিট সম্পূর্ণ অনলাইনে বিক্রি হবে। এবার মোবাইলে ওটিপি ভেরিফিকেশনের মাধ্যমে টিকিট দেওয়া হচ্ছে। ঈদযাত্রাকে সুস্থতা রাখার জন্য সব ব্যবস্থা রাখা হয়েছে। গতবার রেল পাঁচ দিনের অগ্রিম টিকিট বিক্রি করেছিল। এবার তা বাড়িয়ে সাত দিন করা হয়েছে।

রেলওয়ে বলছে, এবার ঈদে ঢাকা থেকে বহির্গামী আন্তঃনগর ট্রেনে দৈনিক মোট আসন সংখ্যা হবে ৩৩ হাজার ৫০০টি। ঈদ উপলক্ষে ৩ এপ্রিল থেকে সব আন্তঃনগর ট্রেনের সাপ্তাহিক ডে অফ প্রত্যাহার করা হবে। ঈদ উপলক্ষে ২৪৮টি লোকমোটিভ যাত্রীবাহী ট্রেন ব্যবহারের পরিকল্পনা করা হয়েছে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, পশ্চিমাঞ্চলের ট্রেনের জন্য দিনে নির্ধারিত আছে ১৪ হাজার ৭১৫টি টিকিট, যা বিক্রি শুরুর ২ ঘণ্টার মধ্যে শেষ হয়ে যায়।

আরো জানা গেছে, ৫ এপ্রিলের ভ্রমণের টিকিট পাওয়া যাচ্ছে আজ ২৬ মার্চ, ৬ এপ্রিলের ভ্রমণের টিকিট পাওয়া যাবে ২৭ মার্চ। এ ছাড়া ৭ এপ্রিলের ভ্রমণের টিকিট পাওয়া যাবে ২৮ মার্চ, ৮ এপ্রিলের ভ্রমণের টিকিট পাওয়া যাবে ২৯ মার্চ, ৯ এপ্রিলের ভ্রমণের টিকিট পাওয়া যাবে ৩০ মার্চ। এ ছাড়া যাত্রী সাধারণের অনুরোধে ২৫ শতাংশ টিকিট যাত্রা শুরুর আগে প্রারম্ভিক স্টেশন থেকে পাওয়া যাবে। ঈদের চাঁদ দেখার ওপর নির্ভর করে ১০, ১১ ও ১২ এপ্রিলের টিকিট বিক্রি হবে। অগ্রিম ফিরতি টিকিট বিক্রি শুরু হবে আগামী ৩ এপ্রিল থেকে। ৯ এপ্রিল পর্যন্ত অগ্রিম ফিরতি টিকিট বিক্রি হবে। ৩ এপ্রিল পাওয়া যাবে ১৩ এপ্রিলের টিকিট। এভাবে পর্যায়ক্রমে ১৯ এপ্রিল পর্যন্ত টিকিট পাওয়া যাবে। সাধারণত যাত্রার ১০ দিন আগে অগ্রিম টিকিট শুরু করে রেল।

এদিকে পূর্বাঞ্চলের আন্তঃনগর ট্রেনের টিকিট বিক্রি দুপুর ২টায় শুরু হয়েছে। পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চল মিলে স্পেশালসহ আন্তঃনগর ট্রেনে ঢাকা থেকে বহির্গামী টিকিট সংখ্যা এবার ৩৩ হাজার ৫০০টি।

Facebook Comments Box
advertisement

Posted ৮:৫৮ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৬ মার্চ ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]