বৃহস্পতিবার ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফলো অন এড়াতে যত করতে হবে বাংলাদেশকে

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০১ এপ্রিল ২০২৪ | প্রিন্ট

ফলো অন এড়াতে যত করতে হবে বাংলাদেশকে

দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে বাংলাদেশের বিপক্ষে খেলতে নেমেছে শ্রীলংকা। চলমান টেস্টের তৃতীয় দিনের খেলা চলছে। যেখানে একই ওভারে সাকিব আল হাসান ও তাইজুল ইসলামকে হারিয়ে মহাবিপদে পড়েছে টিম টাইগার্স। সফরকারীদের বিপক্ষে এখন ফলো অনের শঙ্কায় রয়েছে স্বাগতিকরা।

জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে এ প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ছয় উইকেটে ১৪৫ রান। মুমিনুল হক ১১ ও ৭ রানে অপরাজিত আছেন শাহাদত হোসেন দিপু।

নিজেদের প্রথম ইনিংসে ৫৩১ রানে অলআউট হয়েছে শ্রীলংকা। ফলো অন এড়াতে বাংলাদেশের করতে হবে ৩৩১ রান। সেই হিসেবে এখনো ১৮৬ সংগ্রহ করতে হবে নাজমুল হোসেন শান্তদের।

মেরিলেবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) ১৪.১.১ আইন অনুযায়ী, ৫ দিনের টেস্টে কোন দলের তুলনায় ২০০ বা তারচেয়ে বেশি লিড পেলেই একটি দল তার প্রতিপক্ষকে ফলো-অনে পাঠাতে পারে। সেই হিসেবে ৫৩১ রান করা শ্রীলংকার বিপক্ষে ফলো-অন এড়াতে বাংলাদেশের দরকার ৩৩১ রান।

১ উইকেটে ৫৫ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে বাংলাদেশ। আগেরদিন যেখানে থেমেছিলেন, সেখান থেকেই আপন ছন্দে এগোতে থাকেন দুই ব্যাটার জাকির হাসান ও তাইজুল ইসলাম।

লঙ্কান বোলারদের তোপ সামলে তৃতীয় দিন প্রায় দেড় ঘণ্টা কাটিয়ে দেয় জাকির-তাইজুল জুটি। তবে ৩৩তম ওভারে জাকিরের স্ট্যাম্প উপড়ে ফেলেন বিশ্ব ফার্নান্দো। সাজঘরে ফেরার আগে ৫৪ রান করেন তিনি।

এরপর ক্রিজে আসেন বাংলাদেশ দলপতি নাজমুল হোসেন শান্ত। তবে থিতু হওয়ার আগেই উইকেট বিলিয়ে দিয়েছেন টাইগার দলপতি। প্রভার জয়সুরিয়ার ফুল লেংথ ডেলিভারি অন ড্রাইভ করে সোজা শর্ট মিড উইকেট করুণারত্নের হাতে ক্যাচ দেন বাঁহাতি এ ব্যাটার।

পরে বাইশ গজে আসেন মুমিনুল হক। তাকে সঙ্গ দেওয়ার আগেই বিশ্ব ফার্নান্দোর বলে বোল্ড হন তাইজুল। লড়াই করে ফেরার আগে ২২ রান করেন তিনি।

অল্প সময়ের ব্যবধানে তিন উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। সেই চাপ সামলে প্রতিরোধ গড়ার চেষ্টা করেছেন সাকিব আল হাসান ও মুমিনুল হক। তবে ব্যাট হাতে আশা দেখিয়েও ব্যর্থ হন সাকিব।

ইনিংসের ৪৫তম ওভারে আসিথার বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন সাকিব। লঙ্কানদের জোরালো আবদনে আউট দেন রড টাকার। আম্পায়ারের সেই সিদ্ধান্তকে অবশ্য চ্যালেঞ্জ করেন সাকিব। তবে কাজের কাজ কিছুই হয়নি। টিভি আম্পায়ারও আউট দেন।

এরপর উইকেটে আসেন লিটন দাস। ব্যাট হাতে এবার রানের খাতা খুললেও দুই অঙ্কের ঘর স্পর্শ করতে পারেননি। আসিথার হালকা লাফিয়ে ওঠা বলে মেন্ডিসের কাছে ক্যাচ দিয়েছেন এই ব্যাটার। আউট হওয়ার আগে ৪ রান করেন লিটন।

নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে স্নায়ুচাপে পড়েছে স্বাগতিকরা। এখন শাহাদাত হোসেন দিপুকে সঙ্গে নিয়ে দলীয় ইনিংস এগিয়ে নিচ্ছেন মুমিনুল।

এর আগে ছয় ফিফটিতে বাংলাদেশের সামনে রানের পাহাড় গড়ে শ্রীলংকা। নিশান মাদুশকা, করুণারত্নে, কুশল মেন্ডিস, দিনেশ চান্দিমাল, কামিন্দু মেন্ডিস ও ধনঞ্জয় ডি সিলভার অর্ধশতকে ভর করে ৫৩১ রান সংগ্রহ করে সফরকারীরা।

বাংলাদেশের হয়ে ৩ উইকেট নিয়েছেন সাকিব আল হাসান। অভিষিক্ত হাসান মাহমুদ পেয়েছেন ২ উইকেট। একটি করে উইকেট নিয়েছেন খালেদ আহমেদ এবং মেহেদী হাসান মিরাজ।

Facebook Comments Box
advertisement

Posted ৮:০৫ পূর্বাহ্ণ | সোমবার, ০১ এপ্রিল ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]