বৃহস্পতিবার ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কুবিতে ফাগুন এসেছে পলাশ হাতে

কুবি প্রতিনিধি:   |   মঙ্গলবার, ১৪ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

কুবিতে ফাগুন এসেছে পলাশ হাতে

কুয়াশাচ্ছন্ন সকালের শেষে ধরায় এসেছে বসন্ত। লাল-হলুদে রঙের ফুলে ফুলে ছেয়ে গেছে বন। গাছে গাছ এসেছে নতুন ফুল-ফলের মুকুল। শীতের শুভ্রতা, জীর্ণতা শেষে পৃথিবী সাজছে নতুন রঙে। এই যেন ষড়ঋতুর বাংলার প্রতিচ্ছবি।

সবুজ ঘেরা এই বাংলায় বসন্ত আসে হলুদ রঙে হেসে। আকাশে-বাতাসে পলাশ ফুলের গন্ধে ভরিয়ে দেয় পথ-ঘাট। শীতের শেষ হতে না হতেই পৃথিবীতে বসন্ত। বসন্তের ফাগুনে যেন আগুন হয়ে ফুটেছে পলাশ।

তাইতো কবি নজরুল পলাশ ফুলের কথা বলতে গিয়ে লিখেছেন।

পলাশ ফুলের মউ পিয়ে ওই
বউ-কথা-কও উঠল ডেকে।
শিস দিয়ে যায় উদাস হাওয়া
নেবুফুলের আতর মেখে।

কবিতা ছাড়াও বাংলা সাহিত্যের উপন্যাস, গল্পে এসেছে পলাশ ফুলের রঙের কথা। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর থেকে শুরু করে অনেক কবি, গল্পকার পলাশ ফুলের প্রেমে পড়েছেন।

আবারো পৃথিবীতে এসেছে ফাগুন। বনে বনে ছেয়ে গেছে রাঙানো পলাশে। তেমনি পলাশের রক্তাত্ব আভায় সেজেছে লালমাটির ক্যাম্পাস কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পাহাড়। দেশের অন্যান্য বনের মতোই কুমিল্লা বিশ্ববিদ্যালয়েও হারিয়ে যাচ্ছে পলাশ ফুল।

বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের পাশের পাহাড়ে ফুটেছে পলাশ। যেখানে শুরু থেকে দেখা মিলছে রঙিন হলুদে আভায় মাখানো পলাশের। পলাশের সুবাসে দলে দুলে ছুটে আসছে ওড় বেরঙের পাখির দল। পলাশের আগুণ মাখা রঙ আর পাখির কিচিড়-মিচিড় শব্দে মুখরিত হয়ে উঠেছে হলের পার্শ্ববর্তী পাহাড়ের ঢাল।

বসন্তের আগমনে পলাশের সৌন্দর্যে বিমোহিত হয়ে হলটির আবাসিক শিক্ষার্থী তানভীর সালাম অর্ণব বলেন, বসন্তের আগমনে গাছে গাছে ফুটেছে পলাশ ফুল। আমাদের ক্যাম্পাসেও শোভা পাচ্ছে পলাশ। ফাগুনের এই রক্তঝরা পলাশের আগমনে পৃথিবীতে এসেছে ভালোবাসা দিবস। তাই আলাদা গুরুত্ব পেয়ে থাকে বসন্তের পলাশ। পরিমাণে বেশি না হলেও ক্যাম্পাসে আগুন ধরা পলাশে শীতের রুক্ষতা শেষে সাজ এনেছে। পলাশ, শিমুল, বকুলের মতো ফুলে ফুলে ছেয়ে যাবে এই বাংলা। যা আমাদের দেশকে পৃথিবীর অন্যান্য দেশ থেকে স্বতন্ত্র করে তোলে।

প্রসঙ্গত, ফাগুনের রাঙা পলাশ বসন্ত আর ভালোবাসা দিবসকে রাঙিয়ে দিতে আসে। এটি একটি মাঝারি আকারের পর্ণমোচী বৃক্ষ। যার বৈজ্ঞানিক নাম Butea monosperma। এটি কিংশুক, পাঙগোঙ নামেও পরিচিত। এটি বাংলাদেশ ছাড়াও ভারত, নেপাল, শ্রীলঙ্কা, মালয়েশিয়া, থাইল্যান্ড, লাওসহ বিভিন্ন দেশে জন্মে।

Facebook Comments Box
advertisement

Posted ৬:১৯ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৪ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]