শনিবার ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইবিতে ছাত্রী নির্যাতন: প্রতিবেদন দিয়েছে ছাত্রলীগ, হল কর্তৃপক্ষের তদন্তও শেষ

ইবি প্রতিনিধি:   |   সোমবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) দেশরত্ন শেখ হাসিনা হলে নবীন ছাত্রীকে নির্যাতনের ঘটনায় তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে শাখা ছাত্রলীগ কর্তৃক গঠিত তদন্ত কমিটি। রোববার (২৬ ফেব্রুয়ারি) রাত সাড়ে ১১টার দিকে প্রতিবেদন জমা দেয় তারা।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে প্রতিবেদন জমা দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন তদন্ত কমিটির আহ্বায়ক ও শাখা ছাত্রলীগের সহসভাপতি কামরুল হাসান অনিক।

অনিক বলেন, আমরা সুষ্ঠুভাবে তদন্ত কার্যক্রম শেষ করে গতরাতে কেন্দ্রে প্রতিবেদন পাঠিয়েছি। প্রতিবেদন অনুযায়ী তারা যে সিদ্ধান্ত গ্রহণ করবে তা অবশ্যই শাখা ছাত্রলীগ মেনে নিবে।

এদিকে তদন্তের স্বার্থে সোমবার (২৬ ফেব্রুয়ারি) ভুক্তভোগী ঐ ছাত্রীকে ক্যাম্পাসে ডাকে শাখা ছাত্রলীগ গঠিত তদন্ত কমিটি। এতে পুরো রাস্তায় নিরাপত্তা চেয়েছিল ভুক্তভোগী। কিন্তু নিরাপত্তা নিশ্চিত না হাওয়ায় ক্যাম্পাসে আসেননি তিনি। পরে মুঠোফোনে তার সাক্ষাৎকার গ্রহণ করে শাখা ছাত্রলীগের গঠিত তদন্ত কমিটির সদস্যরা।

এ বিষয়ে জানতে চাইলে ভুক্তভোগী ঐ শিক্ষার্থী বলেন, নিরাপত্তা নিশ্চিত না হওয়ায় আমি ক্যাম্পাসে যাইনি। তারা গতকাল দুপুর ১২টার দিকে ফোনকলে আমার ১ ঘন্টা ৫ মিনিটের মতো সাক্ষাৎকার নিয়েছে।

এদিকে ভুক্তভোগীর সঙ্গে কথা বলেছে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি সাদ্দাম হোসেন। ভুক্তভোগী ছাত্রী নিজেই বিষয়টি গণমাধ্যমকে জানিয়েছেন। তিনি বলেন, ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম ভাই আমাকে কল দিয়ে বলেছেন, তোমার সহসীকতার জন্য অভিনন্দন। এর ন্যায় বিচার হবে। তখন আমি বলেছি, ভাই আমার কারো প্রতি কোনো রাগ নেই। আমার সঙ্গে যা হয়েছে আমিও ন্যায় বিচার চাই। তিনি আমার সঙ্গে অনেক ভালোভাবে কথা বলেছেন।

এদিকে দেশরত্ন শেখ হাসিনা হলে ছাত্রী নির্যাতনের ঘটনায় তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে হলের তদন্ত কমিটি। রোববার রাত ৯টার পরে দেশরত্ন শেখ হাসিনা হলের প্রভোস্টের কাছে প্রতিবেদন জমা দেয় তদন্ত কমিটি।

এ বিষয়ে হলের প্রভোস্ট অধ্যাপক ড. শামসুল আলম বলেন, তদন্ত প্রতিবেদনটি আমি হাতে পেয়েছি। এটি নিয়ে পর্যালোচনা চলছে। আজকের মধ্যে কিছু খবর পেতে পারেন।

এদিকে তদন্তের বিষয়ে হল তদন্ত কমিটির আহ্বায়ক ড.আহসানুল হক বলেন, আমরা গতকাল রাতে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছি। এতে হলের ছাত্রী, কর্মচারীসহ ২৮ জনের সাক্ষাৎকার নেওয়া হয়েছে। তদন্ত প্রতিবেদন বিষয়ে কিছু বলতে চাচ্ছি না।’

প্রসঙ্গত, দেশরত্ন শেখ হাসিনা হলে গত ১২ ফেব্রুয়ারি ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের এক ছাত্রীকে রাতভর র‌্যাগিং, শারীরিকভাবে নির্যাতন ও বিবস্ত্র করে ভিডিও ধারণ করার অভিযোগ উঠে। এতে শাখা ছাত্রলীগ কয়েকজন জড়িত ছিলেন বলে অভিযোগ ভুক্তভোগীর। পরে ভুক্তভোগীর লিখিত অভিযোগের প্রেক্ষিতে ১৫ ফেব্রুয়ারি তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে ১৫ ফেব্রুয়ারি পৃথকভাবে দেশরত্ন শেখ হাসিনা হল ও শাখা ছাত্রলীগ তদন্ত কমিটি গঠন করে। এছাড়া হাইকোর্টের নির্দেশেও একটি তদন্ত কমিটি গঠন করে কুষ্টিয়া জেলা প্রশাসন।

Facebook Comments Box
advertisement

Posted ৯:৫৫ পূর্বাহ্ণ | সোমবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]