মঙ্গলবার ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তুরস্ক সম্মতি দিলে ন্যাটোতে যোগ দিতে পারবে ফিনল্যান্ড

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৮ মার্চ ২০২৩ | প্রিন্ট

তুরস্ক সম্মতি দিলে ন্যাটোতে যোগ দিতে পারবে ফিনল্যান্ড

সামরিক জোট ন্যাটোতে যোগ দিতে প্রস্তুত ফিনল্যান্ড। হাঙ্গেরিও প্রস্তুত ফিনল্যান্ডকে অন্তর্ভুক্ত করতে। কিন্তু কেবল বাকি থাকল তুরস্ক। ফিনল্যান্ডকে অন্তর্ভুক্ত করতে প্রধান বাধা তুরস্ক।দেশটি সম্মতি দিলেই ফিনল্যান্ড ন্যাটোয় যোগ দিতে আর কোনো বাধা থাকবে না।

বস্তুত, ওই দিন হাঙ্গেরির পার্লামেন্টে একটি ভোট হয়েছে। সেখানে ফিনল্যান্ডের পক্ষে ভোট দিয়েছেন অধিকাংশ এমপি। ১৮২ জন এমপি ফিনল্যান্ডের পক্ষে ভোট দিয়েছেন। বিরোধিতা করেছেন মাত্র ছয়জন। সকলেই ভোটে অংশ নিয়েছেন। এবং ভোটের পিছনে যুক্তি দিয়েছে।

হাঙ্গেরির ক্ষমতাসীনদল ফিনল্যান্ডের ন্যাটোয় যোগ দেওয়া নিয়ে নানা আলোচনা করছিল। একসময় মনে হচ্ছিল, ক্ষমতাসীনদল মধ্যে এনিয়ে দ্বিমত রয়েছে। এবং এর ফলে পার্লামেন্টে ভোট হলে তা ফিনল্যান্ডের পক্ষে যাবে না। কিন্তু বাস্তবে চিত্রে এমন ঘটেনি।

হাঙ্গেরির সিদ্ধান্তের পর ফিনল্যান্ডের আর কেবল একটি দেশের সমর্থন লাগবে। তুরস্ক এখনো ফিনল্যান্ডের সদস্যপদ আনুষ্ঠানিকভাবে মেনে নেয়নি। ন্যাটোর নিয়ম হলো, নতুন সদস্যপদ দিতে হলে ৩০টি দেশকেই তা সমর্থন করতে হবে। ফিনল্যান্ডের কেবল তুরস্কের সমর্থন প্রয়োজন।

রাশিয়া ইউক্রেন আক্রমণের পর ফিনল্যান্ড এবং সুইডেন ন্যাটোয় যোগদানের প্রস্তাব দেয়। এর আগে তারা ন্যাটোয় যোগদানে ইচ্ছুক ছিল না। বহু বছর ধরে তাদের নীতি, সামরিক ভারসাম্য রক্ষা করা এবং শক্তিসাম্যের নীতি মেনে চলা। কিন্তু রাশিয়ার আক্রমণের পর তারা সেই নীতি থেকে সরে আসে এবং ন্যাটোয় যোগ দেওয়ার কথা জানায়।

সুইডেনের সাম্প্রতিক কিছু ঘটনা তুরস্ককে আরো ইন্ধন দিয়েছে। ফিনল্যান্ডের পথ অনেকটা সুগম হলেও সুইডেন এখনো সমস্যায়। তুরস্ক স্পষ্ট জানিয়ে দিয়েছে, সুইডেনকে তারা সমর্থন করবে না।

Facebook Comments Box
advertisement

Posted ৮:০৫ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৮ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(228 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]