মঙ্গলবার ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বেনাপোল এক্সপ্রেসে অত্যাধুনিক ১২ বগি, বাড়ল আসন সংখ্যা

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১৯ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

বেনাপোল এক্সপ্রেসে অত্যাধুনিক ১২ বগি, বাড়ল আসন সংখ্যা

ঢাকা-বেনাপোল রুটে চলাচলকারী বেনাপোল এক্সপ্রেসে অবশেষে নতুন ট্রেন দেওয়া হয়েছে। পুরোনো ৮ বগির স্থলে দেওয়া হয়েছে ১২টি বগি। এতে বেড়েছে যাত্রী সংখ্যা। পদ্মা সেতুতে পরীক্ষামূলক যাত্রায় ব্যবহৃত চাইনিজ এ কোচগুলোতে রয়েছে অত্যাধুনিক সুযোগ-সুবিধা। গতকাল মঙ্গলবার দুপুর ১টার দিকে বেনাপোল থেকে নতুন এ ট্রেন ঢাকার উদ্দেশে ছেড়ে আসে।

বেনাপোলের স্টেশন মাস্টার মো. সাইদুজ্জামান জানান, নতুন ট্রেনে ৪৮ সিটের এসি কেবিনের একটি বগি, ১৬০ সিটের এসি চেয়ার এবং ৬৭৬ আসনবিশিষ্ট ৯টি শোভন চেয়ার কোচ থাকবে। সব মিলিয়ে আসন থাকছে ৮৮৪টি, যা আগের ট্রেনের চেয়ে ১০১টি বেশি। আধুনিক বগি হওয়ায় যাত্রীরা আরামে ভ্রমণ করতে পারবেন। ট্রেনটি দুপুর ১২টা ৪৫ মিনিটে বেনাপোল ছেড়ে যাবে।রেলওয়ে সূত্র জানায়, ভারতগামী যাত্রীসহ এ অঞ্চলের বাসিন্দাদের সুবিধার কথা চিন্তা করে ২০১৯ সালের ১৭ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেনাপোল এক্সপ্রেসের উদ্বোধন করেন। ইন্দোনেশিয়া থেকে আমদানি করা উন্নত সুযোগসুবিধার নতুন রেল কোচ দিয়ে এ সেবা চালু হয়। তবে করোনা মহামারির মধ্যে বন্ধ হওয়া ট্রেন সার্ভিসটি ২০২১ সালের ২ ডিসেম্বর চালুর সময় বদলে দেওয়া হয় উন্নত কোচ। এর প্রতিবাদে সভা-সমাবেশ, মানববন্ধন এবং স্মারকলিপি প্রদানও করে বিভিন্ন সংগঠন।

সংশ্লিষ্টরা জানান, সম্প্রতি পদ্মা সেতু লিংকেজের জন্য চায়না থেকে আমদানি করা উন্নতমানের রেক থেকে একটি বেনাপোল এক্সপ্রেসে দেওয়া হয়েছে।

ঢাকাগামী যাত্রী তরিকুল আলম জানান, ভারত থেকে এসে নতুন ট্রেন আসার তথ্য পেয়ে আর বাসে যাননি। এসি চেয়ারে যাচ্ছেন। সিটগুলো খুবই আরামদায়ক। ভারতফেরত শামছুর রহমান পরিবারের ৬ জনকে নিয়ে ঢাকায় যাচ্ছিলেন। তিনি জানান, করোনা মহামারির আগে এই ট্রেনে যাতায়াত করতেন। মাঝে বগি পরিবর্তন করায় আর ওঠেননি। নতুন বগির তথ্য পেয়ে আবার সবাইকে নিয়ে এসি কেবিনে ঢাকা যাচ্ছেন।

বাংলাদেশ-ভারত চেম্বারের বন্দরবিষয়ক পরিচালক মতিয়ার রহমান বলেন, রেল প্রশাসন শুরুর দিকে ট্রেনের উন্নতমানের রেক সরিয়ে পুরাতন রেক দেওয়ায় সেবার মান কমে যায়। এ নিয়ে আমরা অনেক কথা বলেছি। অবশেষে নতুন রেক আসায় স্বস্তি ফিরে এলো।

Facebook Comments Box
advertisement

Posted ৪:১৮ অপরাহ্ণ | বুধবার, ১৯ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]