মঙ্গলবার ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হিটস্ট্রোকে ৭০০ মুরগির মৃত্যু

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১৯ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

হিটস্ট্রোকে ৭০০ মুরগির মৃত্যু

দিনাজপুরের ফুলবাড়ী উপজেলায় বুসরা এগ্রো ফার্মে হিটস্ট্রোকে ৭০০ ব্রয়লার মুরগি মারা গেছে। গতকাল মঙ্গলবার উপজেলার শিবনগর ইউনিয়নের শমশেরনগর গ্রামের মো. বাবু ইসলামের খামারে এ ঘটনা ঘটে। এতে আতঙ্কিত হয়ে পড়েছেন এলাকার অন্য খামারিরা।

খামারি বাবু জানান, তাঁর খামারে ১ হাজার ৬০০ মুরগি ছিল। প্রতিটি মুরগির বয়স ছিল ২৯ দিন এবং ওজন প্রায় দুই কেজি। এর মধ্যে মঙ্গলবার বিকেল ৩টা থেকে সাড়ে ৫টার মধ্যে অতিরিক্ত গরমের কারণে ৭০০ মুরগি মারা যায়।তিনি আরও জানান, গরম থেকে মুরগি বাঁচানোর জন্য খামারের ভেতরে পানি ও বড় ফ্যানের ব্যবস্থা ছিল; এরপরও মুরগিগুলো রক্ষা করা যায়নি। এতে প্রায় সোয়া দুই লাখ টাকার ক্ষতি হয়েছে তার।

অপর খামার মালিক হাবিবুর রহমান রতন জানান, খাদ্যের যে দাম এরপরও অনেক কষ্ট করে মুরগিগুলো পালন করছেন। এলাকায় এক খামারে গরমে মুরগি মারা গেছে। এভাবে মুরগি রাখা যাবে না। লোকসান হলেও মুরগি বিক্রি করে দিতে হবে।

উপজেলা পশুসম্পদ অধিদপ্তর সূত্র বলছে, অতিরিক্ত গরমে মুরগির হিটস্ট্রোক হচ্ছে। খামারের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে না পারলে কার্যকর ফল পাওয়া যাবে না।

উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের তথ্য অনুযায়ী, উপজেলায় মোট মুরগির খামার ১৭৬টি। এর মধ্যে ব্রয়লার খামার ১৫০টি এবং লেয়ার খামার ২৬টি রয়েছে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. রবিউল ইসলাম বলেন, এ ধরনের আবহাওয়ায় মুরগির খামারে সবচেয়ে বড় সমস্য হলো তাপমাত্রা। বাড়তি তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে না পারলে খামারের ক্ষতি হবে। টিনের চালার ওপর চট, খড়, পাতা ব্যবহার করা যেতে পারে, এতে কিছুটা শীতল থাকবে শেড।

Facebook Comments Box
advertisement

Posted ৪:১২ অপরাহ্ণ | বুধবার, ১৯ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]